home / Love
সমকামী প্রেমের কিছু সমস্যা ও তার সমাধান

সমকামী প্রেমের কিছু সমস্যা ও তার সমাধান

প্রেম মানে সুন্দর, প্রেম মানে পবিত্র। প্রেমের কোনও বয়স, জেন্ডার, জাতি বা ধর্ম হয় না। অথচ সমকামী প্রেম এই কথাটি শুনলে এখনও মুখ বেঁকান অনেকেই। এখনও সমকামী নারী বা পুরুষকে অনেকে পরামর্শ দেন ডাক্তার দেখানোর। তাই এই গর্বের মাসে (Pride month) রইল সমকামী প্রেমের কিছু চিরাচরিত সমস্যা এবং তার মুখোমুখি হওয়ার কিছু পরামর্শ..

সত্যিটা লুকিয়ে যাবেন না

পরিস্থিতি বা সমাজের ভয়ে সত্যিটাকে লুকিয়ে যাবেন না কখনও (lgbt problems and solutions) আপনি নিজে যদি ১০০% জানেন আপনি সমকামী তাহলে সেটা জোর গলায় বলুন।

পরিবার কি বলবে

জানি সমকামী, ট্রান্সজেন্ডার বা উভকামী যারা হোন তাঁদের সমস্যাটা প্রথম শুরু হয় পরিবার থেকেই। মা-বাবা এবং বাকি পরিবারের মানুষরাই বেশিরভাগ সময় আপনার কথাকে মানতে পারেন না (lgbt problems and solutions)। পরিস্থিতি খুব বাজে দিকেও চলে যায় অনেক সময়। তবে মনে রাখবেন সময় দিলেই সব ঠিক হয়ে যায়। আপনি কোনও অন্যায় যে করছেন না তা তাঁরা বুঝে যাবেন একদিন।

ভালবাসার মানুষকে বলা

আপনি যাকে ভালবাসেন সেই মানুষটিও একইভাবে আপনার প্রতি আকৃষ্ট কিনা তাই নিয়ে কনফিউশন থাকে। আর এখনও আমাদের দেশে এ বিষয়ে খোলাখুলি প্রশ্ন করা যায় না। তবে কি বলুন তো সমকামী বলে নয়, প্রেমের প্রকাশ সব ক্ষেত্রেই একই রকম। আপনি চোখের ভাষায়, ব্যবহারে বা স্পর্শে বুঝে যাবেন অপরজন ভালবাসেন আপনাকে (lgbt problems and solutions)।

যদি কেউ হাসাহাসি করে

আজ আপনি সমকামী বলে ভাবছেন কেউ হাসবে কিনা! বিশ্বাস করুন একজন কালো মেয়ে যদি খুব ফর্সা ছেলেকে গিয়ে ভালবাসি বলে তখনও হাসাহাসি হবে (বেশিরভাগ ক্ষেত্রে)। মানসিকতা সবার তো একরকম হয় না। তার জন্য আপনার বা সেই কালো মেয়েটির কষ্ট পাওয়ার কিচ্ছু নেই।

যদি সে সমকামী না হয়

হ্যাঁ এটা একটা সমস্যা। সেক্ষেত্রে আপনার উচিত তাঁর ব্যক্তিগত পছন্দকে সম্মান জানিয়ে মেনে নেওয়া। জানি কষ্ট হবে কিন্তু জোর করে ভালবাসা যায় বলুন?

সাজপোশাক নিয়ে কেউ হাসাহাসি করলে

প্রথমে বলব ইগনোর করুন তারপর ব্যক্তিগত আক্রমণ হয়ে গেলে উপযুক্ত ব্যবস্থা নিন অবশ্যই। স্বাধীন দেশে কে কিভাবে সাজবেন সেটা ব্যক্তিস্বাধীনতার আন্ডারে পড়ে। তাই মনখারাপ করে ঘরে ঢুকে বসে থাকবেন না। আপনার জীবনকে আপনি ভালবেসে বাঁচুন।

সমকামীতা এখন বৈধ কিন্তু আরও সময় লাগবে সমাজকে বদলাতে। তাই জন্য নিজেকে দোষারোপ বা নিজের ক্ষতি করার কথা ভাববেন না। আপনি ন্যাচারাল ভাবে যেমন সেটাই আপনার সৌন্দর্য্য। কারুর জন্য তা পরিবর্তন করার প্রয়োজন নেই।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

07 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text