home / লাইফস্টাইল
না পাওয়া প্রশ্নের উত্তর লুকিয়ে রয়েছে গীতার উপদেশে

না পাওয়া প্রশ্নের উত্তর লুকিয়ে রয়েছে গীতার উপদেশে

আজকের ব্যস্ততায় আমাদের জীবনে স্ট্রেসের কোনো ঘাটতি নেই। আর স্ট্রেস থেকে মুক্তি পাবার জন্য আমরা কাউন্সিলর, ডাক্তার এবং বিভিন্ন এক্সপার্টের পরামর্শ নিয়েই থাকি। কিন্তু আপনি কি জানেন, যে শ্রীমদ্ভগবদগীতায় এই সমস্যাগুলির সমাধান অনেক আগে থেকেই দেওয়া আছে? যদি আমরা গীতার এই উপদেশগুলির সঠিক অর্থ বুঝে সেইমতো চলতে পারি, তাহলে অনেক সমস্যার সমাধান আমরা নিজেরাই করতে পারি। বলা হয়, যে গীতার সারাংশ বুঝেছে সে জীবনের প্রকৃত অর্থ বুঝেছে। ভগবান শ্ৰীকৃষ্ণ কুরুক্ষেত্রের যুদ্ধের সময় অর্জুনকে কিছু উপদেশ দিয়েছিলেন, যার ফলে অর্জুনের পক্ষে ওই মহাযুদ্ধ যেটা সহজ হয়েছিল। জীবনের মূল সত্য গীতার এই উপদেশ গুলির মধ্যেই লুকিয়ে আছে। (life lessons from bhagavad geeta)

গীতার মুল্যবান বানী, যা আপনার পাথেয় হবে

বিশ্বাস করুন, আপনার মনে যত প্রশ্ন আছে, যেগুলির উত্তর না জানি আপনি কতদিন ধরে খুঁজছেন, কিন্তু পাচ্ছেননা; গীতার উপদেশ গুলিতে আপনার সেই সব প্রশ্নের উত্তর নিহিত আছে।

অধর্মের পথে বিনাশ নিশ্চিত

অসৎ পথে চললে পরিনাম খারাপই হবে। আপনি যদি মনে মনে এটা জেনে থাকেন যে আপনি যা করছেন, সেটা ঠিক নয়, অস্বাভাবিক এবং অন্য কারো ক্ষতি হচ্ছে, তাহলে জীবনের শেষ পর্যায়ে এসে আপনার সাথেও খারাপ হবে। সেইজন্য খারাপ কাজ করার কথা মনেও আনা উচিত না।

ক্রোধই মানুষের সবচেয়ে বড় শত্রূ

রাগেই মানুষের ঠিক-ভুল জ্ঞান লোপ পায়

রাগ মানুষের থেকে সব কেড়েই নেয়, কিছু ফিরিয়ে দেয়না। সর্বদা মনে রাখবেন রাগের থেকে ভ্রমের সৃষ্টি হয়, ভ্রম থেকে মনে ভয় সৃষ্টি হয়, যখন মনে ভয় সৃষ্টি হয়, তখন সুবুদ্ধির বিনাশ ঘটে এবং ঠিক-ভুল জ্ঞান লোপ পায়  আর এর পরেই মানুষের পতন ঘটে।

সন্দেহ মানুষের মন থেকে সুখ কেড়ে নেয়

সন্দেহ একটি মানসিক রোগ, যা শুধু আপনাকেই না, আপনার চারপাশের মানুষজনকেও একটা অস্বস্তিকর পরিবেশে ঠেলে দেয়। অহেতুক সন্দেহ সম্পর্কে ভেদাভেদ সৃষ্টি করে। গীতায় বলা আছে, যে ব্যক্তি সন্দেহপ্রবন হয়, সে ইহলোক কিংবা পরলোক কোথাও গিয়েই শান্তি পায়না, সন্দেহ শুধু অশান্তি ডেকে আনে জীবনে।

কর্ম করে যাও, ফলের চিন্তা করোনা

কারো থেকে কখনই বেশি কিছু প্রত্যাশা রাখবেন না। যখন আপনি কোনও রকম প্রত্যাশা না নিয়ে কোনো কাজ করেন, তাতে নিরাশ হবার সম্ভাবনা অনেক কমে যায়। আমাদের জীবনে মোটামুটি সব সমস্যার প্রত্যাশা জড়িয়ে আছে।

মনকে লাগামছাড়া করে ফেলবেন না

মনের কথা শোনা উচিত, কিন্তু তার মানে এটা নয় যে যা মন চাইবে তাই করবেন। যার নিজের মনের ওপর নিয়ন্ত্রণ নেই, তার মনই তার জন্য সবচেয়ে বড়ো শত্রূ। আপনার মন যদি আপনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তাহলে তার থেকে বড়ো শত্রূ আর কেউ হতে পারেনা। চেষ্টা করুন যাতে আপনি আপনার মনকে নিয়ন্ত্রণ করতে পারেন, উল্টোটা হলে আপনারই বিপদ!

কাম, ক্রোধ আর লোভ ত্যাগ করুন

অন্যকে হিংসে করে নিজের শান্তি নষ্ট করবেন না

কাম, ক্রোধ আর লোভ – এই তিনটি জিনিস পাঁকের মতো যা সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। এতে একবার আটকে গেলে বেরোনো অসম্ভব! খেয়াল রাখবেন যাতে এই তিনটি বিষয় আপনার ওপর চেপে বসতে না পারে। যতটা সম্ভব নিজেকে কাম, ক্রোধ আর লোভের মায়াজাল থেকে সরিয়ে রাখার চেষ্টা করুন।  

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text