ADVERTISEMENT
home / পেরেন্টিং টিপস
গর্ভাবস্থায় স্বাস্থ্যকর জীবনযাপন করুন, এই টিপসগুলি মেনে চলুন

গর্ভাবস্থায় স্বাস্থ্যকর জীবনযাপন করুন, এই টিপসগুলি মেনে চলুন

মাতৃত্বের স্বাদ ও আনন্দ উপভোগ করতে চাওয়া একটি ব্যক্তিগত পছন্দ। আমরা প্রত্যেকের ইচ্ছে ও পছন্দকেই সম্মান করি। কিন্তু যাঁরা মাতৃত্বের অনুভূতি পেতে চান, তাঁদের তো নিজের যত্ন নিতেই হবে। গর্ভাবস্থায় নিজের যত্ন নেওয়াই তাঁদের সবথেকে গুরুত্বপূর্ণ কাজ। আর তার জন্যই শরীরের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। স্বাস্থ্যকর ডায়েট মেনে চলা প্রয়োজন। গর্ভাবস্থায় জীবনশৈলী (lifestyle during pregnancy) হবে সুন্দর। এই সময় অনেকের খুব ক্লান্তি হয় ঠিকই, কিন্তু তাই বলে শুধু শুয়ে বসে থাকলে হবে না। গর্ভাবস্থা মানে নিজের স্বাভাবিক জীবনযাপন থেকে সরে আসা নয়। স্বাভাবিক জীবনযাপন (lifestyle during pregnancy) বজায় রাখতে হবে, সঙ্গে যেন বিশেষ যত্নে খামতি না হয়।

এমনিতেই গর্ভাবস্থায় প্রতিরোধ ক্ষমতা কিছুটা দুর্বল হয়ে পড়ে। শরীরের শ্বেত রক্ত কণিকা এই সময়ে সঠিকভাবে কাজ করতে পারে না। আর এই রক্ত কণিকাই রোগ প্রতিরোধ করার কাজ করে। তাই এই সময়ে গর্ভবতী মহিলাদের একটু বেশিই সতর্ক থাকার পরামর্শ দেন চিকিৎসকরা। গর্ভাবস্থায় সুস্থ থাকার জন্য জীবনশৈলীতেও ডিসিপ্লিন (lifestyle during pregnancy) বজায় রাখতে হবে।

গুরুত্বপূর্ণ ভিটামিন (lifestyle during pregnancy)

গর্ভাবস্থায় শরীরে পরিমাণ মতো প্রয়োজনীয় ভিটামিন থাকা গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন খান। আপনার শিশুর স্বাস্থ্যও আপনার উপর নির্ভর করছে। ভিটামিন সি জাতীয় ফল (lifestyle during pregnancy) অনেক বেশি পরিমাণ খেতে হবে । কারণ ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পর্যাপ্ত পরিমাণ জল

পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া প্রয়োজন। সঠিক পরিমাণ জল সব সময় আপনার শরীরে থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। আপনার শরীরকে সুস্থ রাখে। কম জল খেলে শরীরে জলের অভাব তৈরি হতে পারে। যা আপনার ইমিউনিটি সিস্টেমকে দুর্বল করতে পারে। গর্ভাবস্থায় তাই পরিমাণ মতো জল অবশ্যই খাবেন। একজন অন্তঃসত্ত্বা মহিলার জন্য অন্তত ২.৩ লিটার জল প্রতিদিন খাওয়া প্রয়োজন।

ADVERTISEMENT

স্বাস্থ্যকর ডায়েট (lifestyle during pregnancy)

আপনার ডায়েটে ফল যোগ করুন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দিষ্ট ক্যালোরির ডায়েট মেনে চলুন। আমাদের মধ্য়ে এরকম ভুল ধারণা প্রচলিত আছে যে, গর্ভাবস্থায় দুইজনের খাবার খেতে হয়। সেই জন্যই অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন গর্ভবতী মহিলা। সেই কাজ করবেন না। আপনার যত পরিমাণ খাওয়া প্রয়োজন (lifestyle during pregnancy) । ততটাই খাবেন। জাঙ্কফুড এড়িয়ে চলুন।

চিন্তামুক্ত থাকুন

এই সময়ে সুস্থ থাকার প্রথম শর্ত চিন্তামুক্ত থাকা। আপনার মানসিক স্বাস্থ্য আপনার ইমিউনিটি সিস্টেমের উপর প্রভাব ফেলে । আপনি কি তা জানেন ? তাই এই সময় চিন্তামুক্ত থাকা খুব প্রয়োজন। কোনওভাবেই যেন আপনার স্বাস্থ্যে দুশ্চিন্তা প্রভাব না ফেলে। তাই আপনাকে হাসিখুশি থাকতে হবে। মিউজিক, ভাল বই, যোগাসন এবং মেডিটেশন মন ভাল রাখে। একটি ভাল বই পড়ুন। সুস্থ থাকুন (lifestyle during pregnancy) ।

নিয়মিত ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম সবসময় সুস্থ শরীরের জন্য গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থাতেও এই অভ্যেস বাদ দিলে চলবে না। সঠিক ব্যায়াম শুধুই আপনার ইমিউনিটি বাড়াবে না (lifestyle during pregnancy) , একইসঙ্গে সন্তান জন্ম দেওয়ার জন্য আপনার শরীরকে প্রস্তুত করবে। তাই যোগাসন, হালকা ব্যায়াম করতে পারেন। তবে অবশ্যই আপনার চিকিৎসকের পরামর্শ মেনে করবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT