home / লাইফস্টাইল
আপনার কয়েকটি লাইফস্টাইল অভ্য়াস, যা অজান্তেই বাড়িয়ে দিচ্ছে স্ট্রোকের ঝুঁকি!

আপনার কয়েকটি লাইফস্টাইল অভ্য়াস, যা অজান্তেই বাড়িয়ে দিচ্ছে স্ট্রোকের ঝুঁকি!

মানুষের মধ্য়ে বেড়েই চলেছে স্ট্রোকের ঝুঁকি। প্রতি বছর অনেক মানুষ স্ট্রোকে আক্রান্ত হন। গবেষণা অনুযায়ী, গড়ে প্রতি চার জন ২৫ বছরের বেশি বয়সী মানুষ স্ট্রোকে আক্রান্ত হন। বহু মানুষের প্রাণ কেড়ে নেয় এই প্রাণঘাতী রোগ। এই সময়ে আমাদের সতর্ক থাকা প্রয়োজন। কিন্তু আমাদের মধ্য়ে সচেতনতার অভাব। বলা ভাল, কোনও সচেতনতাই আমাদের মধ্য়ে নেই। বরং আমাদের অনিয়ন্ত্রিত লাইফস্টাইল অনেকাংশে দায়ী। আমাদের লাইফস্টাইল অভ্যাসের (lifestyle habits ) জন্য় কিন্তু স্ট্রোকের ঝুঁকি (stroke) । বাড়িয়ে দেয়।

অস্বাস্থ্যকর ডায়েট (lifestyle habits )

সুস্থ থাকার গোড়ার কথাই হল সঠিক ডায়েট। পর্যাপ্ত পরিমাণে খাবার খেতে হবে। সঠিক খাবার খেতে হবে। স্বাস্থ্যকর খাবার খেতে হবে। সঠিক পরিমাণে কার্ব, প্রোটিন, ভিটামিন ও মিনারেল গ্রহণ করতে হবে। কিন্তু তা কি হয়? বরং ডায়েট ঠিক থাকে না। প্রতিদিন প্রায় বাইরে খাওয়া হয়ে যায়। জাঙ্কফুড খাওয়া হয়। অতিরিক্ত লবণ, শর্করা ও স্নেহপদার্থ যুক্ত খাবার বাড়ায় স্ট্রোকের আশঙ্কা। উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল জনিত সমস্য়া (lifestyle habits ) থাকলে তাই আগে থেকেই সতর্ক হন। নাহলে বাড়তে পারে স্ট্রোকের ঝুঁকি।

সঠিক খাবার খান

ব্যায়াম করা হয় না

সারাদিন কাজ আপনি করেন। অফিসের কাজ করেন। ঘরের কাজও করেন। কিন্তু এখন আবার অনেকেরই ওয়ার্ক ফ্রম হোম চলছে। তাঁদের তো অধিকাংশ সময় বসে কাজ করতে হয়। কাজ করার পর এতটাই ক্লান্তি থাকে যে ব্যায়াম করা হয় না। তখন ওজন বাড়তে থাকে। কমে পেশী ও হাড়ের ক্ষমতা। বিপাকর হারেও প্রভাব পড়ে।

ধূমপান ও মদ্যপান (lifestyle habits )

ধূমপানের ফলে শরীরে ক্ষতিকর পদার্থ (lifestyle habits ) প্রবেশ করে। পরোক্ষ ধূমপানেও শরীরের অনেক ক্ষতি হয়। রক্তে কমে যেতে পারে অক্সিজেনের মাত্রা। ফলে ফুসফুসের ক্ষতি তো হয়ই। রক্তসংবহনেও কিন্তু সমস্য়া তৈরি হতে পারে। এদিকে উচ্চ রক্তচাপ জনিত সমস্য়া থাকলে মদ্য়পান করতে নিষেধ করেন চিকিৎসকরা। কারণ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য় এই অভ্যাস ছাড়তেই হবে। অ্যালকোহল শিরা ও ধমনীতে ক্ষতিকর প্রভাব তৈরি করতে পারে। এটাই কিন্তু স্ট্রোকের অন্য়তম কারণ।

দুশ্চিন্তা করা

এই জীবনে কার দুশ্চিন্তা নেই বলতে পারেন? স্ট্রেস (lifestyle habits ) এখন আমাদের নিত্য়দিনের সঙ্গী। কিন্তু দুশ্চিন্তা যেন কোনও ভাবেই আমাদের নিয়ন্ত্রণ করতে শুরু না করে। তাহলেই মুশকিল…

পর্যাপ্ত পরিমাণে ঘুমান

তবে কী করবেন

  • প্রতিদিন আধ ঘণ্টা হলেও ব্যায়াম করার অভ্যাস করুন। ৩০ মিনিট হাঁটলেও হবে।
  • স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন। পর্যাপ্ত পরিমাণে খাবার খান। পর্যাপ্ত পরিমাণে জল খাবেন। সঠিক ঘুম প্রয়োজন।
  • ধূমপান ও মদ্যপানের অভ্যাস ত্যাগ করুন।
  • দুশ্চিন্তা নিয়ন্ত্রণে রাখতে যোগ ব্যায়াম করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text