Self Help

Loofah বা গা ঘষার জালি থেকে হতে পারে ত্বকের সংক্রমণ, পরিবর্তে ব্যবহার করুন এই চারটি বিকল্প

Parama SenParama Sen  |  Jan 27, 2020
Loofah বা গা ঘষার জালি থেকে হতে পারে ত্বকের সংক্রমণ, পরিবর্তে ব্যবহার করুন এই চারটি বিকল্প

বাঙালি বাড়িতে আগে স্নানের সময় গা ঘষার জন্য ব্যবহার করা হত গামছা। কিংবা ধুঁদুলের জালি। কিন্তু এখন আমরা সাহেব হয়েছি, তাই গামছা নিয়ে বাথরুমে যেতে আমাদের বড্ড সম্মানে লাগে। আমরা এখন এসবের বদলে ব্যবহার করি সিন্থেটিক লুফা, গা ঘষার নানা ধরনের ব্রাশ ইত্যাদি। কিন্তু জানেন কি, ডার্মাটোলজিস্টরা এই ধরনের লুফা কিংবা স্পঞ্জ বা গা ঘয়ার জালি ব্যবহার করার একেবারে বিপক্ষে? কারণ, তাঁদের মতে, এই লুফা (loofah) থেকে ত্বকে নানা ধরনের সংক্রমণ (skin infections) দেখা দিতে পারে। বুঝতে পারছেন সমস্যাটা? যেটি দিয়ে ত্বকের নোংরা, মরা কোষ ইত্যাদি পরিষ্কার করবেন ভেবেছিলেন, সেটিই আসলে ত্বকের বারোটা বাজাতে সক্ষম। কেন তাঁরা একথা বলছেন এবং লুফার পরিবর্তে (alternatives) তা হলে কী-কী ব্যবহার করা যেতে পারে, সেই নিয়েই আলোচনা করা হল এই প্রতিবেদনে…

লুফা থেকে কেন ছড়াতে পারে ত্বকের সংক্রমণ

Loofah can cause skin infection

ইনস্টাগ্রাম

লুফা দিয়ে গা ঘষার সময় ত্বকের উপরে জমে থাকা ময়লা এবং মৃত কোষ কিছুটা বেরিয়ে যায় ঠিকই, কিন্তু তার কিছুটা আবার এর ফাঁকে-ফাঁকে ঢুকেও যায়। সমস্যা হল, লুফাতে বাসা বাঁধা এই ময়লা কিন্তু আপনি খালি চোখে দেখতে পাবেন না। অথচ পরের বার যখন স্নান করতে যাবে, ততক্ষণে এই ময়লার ব্যাকটেরিয়াগুলি বংশবৃদ্ধি করে আপনার ত্বকে যাওয়ার জন্য তৈরি হয়ে রয়েছে। ফলে আপনি ভাবলেন, লুফা দিয়ে স্নান করে আপনি পরিষ্কার হলেন, কিন্তু আসলে গুচ্ছখানেক ব্যাকটেরিয়াকে সারা শরীরে জমা হওয়ার সুযোগ করে দিলেন! তা ছাড়া একটু ভেবে দেখুন তো, লুফা দিয়ে স্নানের সময় গা ঘষার পর আপনি কোনওদিন সেটিকে ভাল করে পরিষ্কার করেন? শুকোতে দেন? নাকি কোনওমতে দায়সারাভাবে বাথরুমের এক কোণে ঝুলিয়ে রেখে দেন? আমাদের এই দায়সারা মনোভাবই আসল বিপদ ডেকে আনে। যে-কোনও আর্দ্র জায়গাতেই জীবাণুরা মনের সুখে বংশবৃদ্ধি করে। ফলে সাধের লুফাটিই বা তারা ছেড়ে দেবে কেন? 

আরও পড়ুন: সুস্থ, সতেজ, তরতাজা থাকার পাঁচটি গোপন চাবিকাঠি! 

লুফা স্যানিটাইজ করার পদ্ধতি

How to sanitize a loofah

Instagram

তা হলে কি লুফা ব্যবহার করা একেবারেই উচিত নয়? না, ঠিক ততটাও কঠিন হতে বলছেন না ডার্মাটোলজিস্টরা। তবে তাঁদের বক্তব্য হল, লুফা নিয়মিত পরিষ্কার তো করতেই হবে, সেই সঙ্গে একটি নির্দিষ্ট সময় পরপর স্যানিটাইজও করতে হবে। সেই পদ্ধতিই এখানে স্টেপ বাই স্টেপ বলে দিচ্ছি আমরা।

  • একটি বালতিতে চার লিটার জল নিন। তাতে ১/৪ কাপ লিকুইড ক্লোরিন ব্লিচ গুলে তাতে লুফাটি ভিজিয়ে রাখুন অন্তত মিনিটদশেক। এবার ভাল করে কল খুলে, তার তলায় লুফাটি ধরে সেই জলে ধুয়ে নিন।
  • ভেজা লুফাটি একটি মাইক্রোওয়েভপ্রুফ পাত্রে রেখে এক থেকে তিন মিনিট মাইক্রো মোডে ঘুরিয়ে নিন। যখন দেখবেন, লুফার গা থেকে ধোঁয়া বেরতে শুরু করেছে, তখন বের করে নেবেন।
  • এবার কড়া রোদে লুফাটি আবার শুকিয়ে নিন।
  • প্রতিবার স্নানের পরে লুফাটি ভাল করে শাওয়ারের জলে কিংবা কল খুলে সেই রানিং ওয়াটারে ধুয়ে নেবেন। 
  • বাথরুমে এক বোতল সাদা ভিনিগার রাখুন। সপ্তাহে একদিন লুফাটি এই ভিনিগার দিয়ে একবার ধুয়ে নেবেন। তারপর রোদে শুকিয়ে তবেই আবার ব্যবহার করবেন।

আরও পড়ুন: স্যানিটারি প্যাড ব্যবহার করার পর র‍্যাশ বেরচ্ছে? সমাধানের পথ আমরা বলে দিচ্ছি

লুফার তিনটি বিকল্প

ডার্মাটোলজিস্টরা বলছেন, অত ঝামেলা নেওয়ার দরকারটাই বা কীসের? লুফার বদলে অন্য কিছু গা ধষতে ব্যবহার করুন, যেগুলি অনেক বেশি নিরাপদ। এখানে সেরকম তিনটি বিকল্পের কথা বলা হল…

১. সিলিকন এক্সফোলিয়েটিং ব্রাশ কিংবা প্যাড

এই ধরনের ব্রাশ কিংবা প্যাডগুলি টেঁকসই, সহজে পরিষ্কার করা যায়, এসপিএ-ফ্রি এবং চট করে শুকিয়েও যায়। সপ্তাহে একদিন ভিনিগার দিয়ে পরিষ্কার করে নিতে পারলেই যথেষ্ট।

২. কাপড়ের তৈরি গ্লাভস

কাপড়ের তৈরি গ্লাভসের সুবিধে হল, এই গ্লাভস দিয়ে গা পরিষ্কার করলে, ত্বক পরিষ্কার হবে, এগুলি মাইক্রোফাইবার দিয়ে তৈরি বলে তা ত্বকে লুকানো জীবাণু টেনে বের করে আনে। আবার এগুলি পরিষ্কার করা খুবই সোজা। লিকুইড সোপের মিশ্রণে ভিজিয়ে রেখে একটু ঘষে নিলেই হল। 

৩. সিলিকন ব্যাক স্ক্রাবার বেল্ট

এটিও সিলিকনের তৈরি। কিন্তু পিঠ কিংবা সারা শরীর ঘষার জন্য এটি আরও বেশি কার্যকরী। এটিও পরিষ্কার করার কোনও ঝামেলা নেই। রোজ স্নানের পর রোদে শুকিয়ে নিলেই মোটামুটি দিনপনেরো টানা ব্যবহার করতে পারবেন এই ধরনের বেল্ট।

৪. ইলেকট্রিক বডি স্ক্রাবার

মুখ থেকে শুরু করে সারা শরীর পর্যন্ত যে-কোনও জায়গা আপনি এই ধরনের ব্রাশ দিয়ে পরিষ্কার করতে পারবেন। এই ধরনের ব্রাশের ব্রিসলগুলি ফুড গ্রেড সিলিকন দিয়ে তৈরি। ফলে শরীরের কোনওরকম ক্ষতি করবে না। সাধারণতই, এই ধরনের ব্রাশের সঙ্গে এক্সটেন্ডেড হাতল থাকে। তাই পিঠ, পা ইত্যাদি পরিষ্কার করতেও সুবিধে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!