Diet

সুস্থ থাকলেই ঝটপট ওজন কমবে, তাই আজ থেকেই শুরু করে দিন নো হোয়াইট ডায়েট

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 5, 2021
ঝটপট ওজন কমাতে আজ থেকেই শুরু করে দিন নো হোয়াইট ডায়েট in bengali

প্রায় দিনই আমার এমন কিছু সাদা রঙের খাবার খেয়ে থাকি, যা আসলে বেজায় অস্বাস্থ্যকর। তাই তো চিকিৎসকেরা এমন সব খাবার এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন। বিশেষ করে ওজন কমানোর ইচ্ছা থাকলে তো নো হোয়াইট ডায়েটের (lose weight with no white diet) কোনও বিকল্পই নেই। কিন্তু কোন তিনটে খাবার না খাওয়ার কথা বলছেন? ময়দা, চিনি এবং সাদা ভাত খাওয়া মোটে চলবে না। কারণ কী? এই সব খাবারে রয়েছে প্রচুর মাত্রায় স্টার্চ এবং কার্বোহাইড্রেট, যে কারণে গ্লাইসেমিক ইনডেক্স -এ এদের স্থান একেবারে উপরের দিকে। আর গ্লাইসেমিক ইনডেক্স উপরের দিকে থাকা খাবার নিয়মিত খেলে ওজন বাড়ার আশঙ্কা তো থাকেই, সেই সঙ্গে আরও হাজার রকমের রোগ ঘাড়ে চেপে বসতে পারে। তাই সময় থাকতে থাকতে সাবধান হওয়াই বুদ্ধিমানের কাজ।

বিকল্প হিসেবে কী খাবেন

সাদা ভাতের বদলে খেতে পারেন ব্রাউন রাইস

নিশ্চয়ই বুঝে গেছেন যে চিনি, ময়দা এবং সাদা ভাত যত কম খাবেন, ততই মঙ্গল। তাই আজ থেকেই চিনির পরিবর্তে মধু, গুড়, ব্রাউন সুগার, নয়তো ম্যাপল সিরাপের ব্যবহার শুরু করতে পারেন। এদিকে সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইস খাওয়া চলতে পারে। তাতে করে কার্বোহাইড্রেটের ঘাটতি টো মিটবেই, সেই সঙ্গে আরও অনেক পুষ্টিকর উপাদানের চাহিদাও পূরণ হবে। অন্যদিকে ময়দার তৈরি খাবার, যেমন- সাদা পাউরুটি, পাস্তা প্রভৃতি এড়িয়ে (lose weight with no white diet) চলাই শ্রেয়। ময়দা দিয়ে তৈরি পরোটা বা লুচি খাওয়াও চলবে না।

ওজন বাড়ার সঙ্গে এই তিনটি খাবারের কী সম্পর্ক

নরম পানীয়ে চিনির পরিমান অত্যন্ত বেশি থাকে যা ওজন তো বাড়ায়ই, সঙ্গে নানা শারীরিক সমস্যাও ডেকে আনে

ময়দা এবং চিনির মতো রিফাইন্ড খাবারের কোনও পুষ্টিগুণই নেই। উল্টে বেশি মাত্রায় চিনি আর ময়দা খেলে শরীরে ক্যালরির মাত্রা বাড়তে শুরু করে, তাতে করে ওজন বাড়ার আশঙ্কা বাড়ে! সেই সঙ্গে ডায়াবেটিসের মতো জটিল রোগের খপ্পরে পড়ার আশঙ্কাও থাকে। তাই তো ময়দা এবং চিনি রয়েছে এমন খাবার এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

সাদা ভাত খেলেও কি একই ক্ষতি হয়? ভাতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, যা শরীরের উপকারে লাগে ঠিকই। কিন্তু একথাও অস্বীকার করলে চলবে না যে দেহে কার্বোহাইড্রেটের মাত্রা বাড়তে শুরু করলে নানা ধরনের শারীরিক সমস্যা (lose weight with no white diet) দেখা দিতে পারে। তাই আট থেকে আশি, সবারই পরিমিত হারে ভাত খাওয়া উচিত।

ওজন কি সত্যিই কমবে নাকি সবটাই ভুল ধারণা

চিনির মাত্রা কমানোর পাশাপাশি রোজের ডায়েট থেকে সাদা ভাত এবং ময়দাকে বাদ দিতে পারলে ওজন তো নিয়ন্ত্রণে থাকবেই, সেই সঙ্গে হার্টের রোগ, টাইপ ২ ডায়াবেটিস এবং হাই ব্লাড প্রেসারের মতো রোগও দূরে থাকতে বাধ্য হবে। শুধু তাই নয়, হাই কোলেস্টেরল, ক্রনিক ইনফ্লামেশন এবং ফ্যাটি লিভারের মতো রোগও ধারে কাছে ঘেঁষতে পারবে না। তাছাড়া বেশি মাত্রায় রিফাইন্ড সুগার খেলে দাঁতে পোকা হওয়ার আশঙ্কাও থাকে। তাই তো নো হোয়াইট ডায়েটের (lose weight with no white diet) কোনও বিকল্প হয় না বললেই চলে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!