home / Diet
লো কার্ব ডায়েট না কি লো ক্যালোরি ডায়েট? কোনটি বেশি উপযোগী?

লো কার্ব ডায়েট না কি লো ক্যালোরি ডায়েট? কোনটি বেশি উপযোগী?

সুস্থ থাকার জন্য শরীরের উচ্চতা অনুযায়ী ওজনও নিয়ন্ত্রণে থাকা প্রয়োজন। কিন্তু আমাদের জীবনশৈলীর কারণে তা অনেক সময়ই নিয়ন্ত্রণে থাকে না। আগে অফিসে যাওয়ার জন্যে যতটাও বা শারীরিক পরিশ্রম হত, এখন ওয়ার্ক ফ্রম হোমের কারণে সেটাও বন্ধ। তাই ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি। তাও আমরা অনেকরকম ভাবে চেষ্টা করি। অনলাইনে ডায়েট, ব্যায়াম, ওয়েট লস প্ল্যান ইত্যাদি দেখতে থাকি। আর এটাও ভাবি যে, কোন ডায়েট দ্রুত ওজন কমাতে সাহায্য করবে। কয়েকটি সহজ ট্রিক্স রয়েছে। আপনি যদি পেটের মেদ ঝরাতে চান, তবে ভাত খাওয়া ছেড়ে দিন। যদি আপনার প্রিয় পোশাকে নিজেকে দেখতে চান, তবে প্রতিদিন ১২০০ ক্যালোরি খাবার গ্রহণ করুন। ওজন কমানোর আসল চাবিকাঠি আমাদের ডায়েট প্ল্যানেই থাকে। শারীরিক পরিশ্রম করতে হয় নিজেকে ফিট রাখার জন্য। আমাদের মনে এই প্রশ্নটাও থাকে যে, ওজন কমানোর জন্য লো কার্ব ডায়েট (low carbs)ভাল নাকি লো ক্যালোরি ডায়েট (low calories diet) ।

লো কার্ব (low carbs)

ওজন কমানোর জন্য আমরা অনেক সময় ডায়েট থেকে কার্বোহাইড্রেটকে বাদ দিই (low carbs) । অনেক পুষ্টিবিদ ডায়েট প্ল্যান থেকে রুটি এবং ভাত বাদ দিয়ে দেন। কিন্তু সত্য়িই কি তা প্রয়োজন? হয়তো না।

কার্বোহাইড্রেট আপনার শরীরের শক্তি উৎপাদনের আসল উৎস। আপনি যত পরিমাণ ক্যালোরি গ্রহণ করছেন, তার ৪০-৬০ শতাংশই কার্বোহাইড্রেট থেকে আসে। তবে কোন কার্ব আপনি গ্রহণ করছেন, সেদিকে নজর দেওয়া প্রয়োজন। স্বাস্থ্যকর কার্ব না কি অস্বাস্থ্যকর। স্বাস্থ্যকর কার্ব ভাত, রুটি, ডাল, সবজি এবং ফল থেকে আসে। অস্বাস্থ্যকর কার্ব আসে পাউরুটি, পাস্তা, চিনি এবং রিফাইন্ড ময়দা থেকে।

বিশেষজ্ঞদের মতে, আপনার ডায়েট থেকে কার্ব কখনওই বাদ দেওয়া উচিত নয় (low carbs) । কারণ কার্ব আপনার শরীরের শক্তি জোগান দেয়। এই দশকে লো কার্ব ডায়েট বা নো কার্ব ডায়েট হট ট্রেন্ড হতে পারে। কিন্তু সেই ডায়েট মেনে চলার আগে আরও দুইবার ভাবা প্রয়োজন। পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। কোনও বিশেষজ্ঞ পুষ্টিবিদ কখনওই আপনার ডায়েট থেকে কার্ব বাদ দেবেন না। তবে পরিমাণ সীমিত করে দিতে পারেন।

লো ক্যালোরি (low calories diet)

একজন সুস্থ মানুষের শরীরে প্রতিদিন ১৮০০ ক্যালোরি (low calories diet) গ্রহণ প্রয়োজন। তবে একজন মানুষের উচ্চতা, ওজন এবং জীবনশৈলীর উপর নির্ভর করেই পুষ্টিবিদরা ক্যালোরির পরিমাণ ঠিক করে দেন। এই সময় লো ক্যালোরি ডায়েট কিন্তু বেশ ট্রেন্ডি।

ক্যালোরির পরিমাণ কম করে ওজন কমানো যায়। কিন্তু আপনার ওজন কমানোর জন্য আপনি কী ক্যালোরি গ্রহণ করছেন, কী ক্যালোরি গ্রহণ করছেন না তা নির্ভর করে। আপনি একটা পিৎজার স্লাইস খেলেও শরীরে ক্যালোরি (low calories diet) পৌঁছাবে। আবার একবাটি স্যালাডেও আপনার শরীর ক্যালোরি পাবে। আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, কোনটি আপনার ডায়েটে উপযুক্ত?

এইসব দিকে সতর্ক থাকুন

আমাদের সুস্থ থাকার জন্য আমাদের সঠিক ডায়েট প্রয়োজন। স্বাস্থ্যকর খাবার খেলেই সুস্থ থাকা যাবে। যদি আপনার শরীর সঠিক পরিমাণে পুষ্টি না পায় তবে বেশি কিছু উপসর্গ আপনি লক্ষ্য় করবেন। যেমন ডার্ক সার্কল, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, থাইরয়েড বা ডায়াবিটিসের মতো সমস্যা আসতে পারে। এমন কিছু লাইফস্টাইল ড্যামেজ হতে পারে, যা আপনার ক্ষতি করবে।

কোনটা বেশি উপযোগী

লো ক্যালোরি ডায়েটের (low calories diet) থেকে লো কার্ব ডায়েট (low carbs) বেশি কার্যকর। তবে আগেও যা উল্লেখ করেছি, সেই দিকে খেয়াল রাখুন। রুটি, ভাত, ছাতু, বেসন, ফল ও সব্জির মাধ্যমে আপনার ক্যালোরি গ্রহণের চেষ্টা করুন। ব্যায়াম করে ক্যালোরি ঝরিয়ে ফেলুন। জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। কোনওদিন খেলে পরদিন ডিটক্স করুন। সুস্থ থাকুন ও ভাল থাকুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text