logo
Logo
User
home / ওয়েলনেস
ফিট থাকার সঙ্গেই পরিচ্ছন্নতাও জরুরি

ফিট থাকার সঙ্গেই পরিচ্ছন্নতাও জরুরি

ফিট থাকতে নিয়মিত মিনিটতিরিশেক শরীরচর্চা করতেই হবে। কিন্তু দয়া করে ওই ঘেমো পোশাকে বেশিক্ষণ থাকবেন না যেন (maintain hygiene before and after workout)! কারণ, ঘাম মানেই সেখানে এসে ভিড় জমাবে নানা ব্যাকটেরিয়া। আর এরা যদি একবার ঘর বাঁধার সুযোগ পেয়ে যায়, তা হলেই বিপদ। কারণ খুব অল্প সময়েই ব্যাকটেরিয়ার সংখ্যা লাফিয়ে-লাফিয়ে বাড়ে। ফলে নানাবিধ ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন বাড়ে, তেমনই বেশ কিছু সংক্রামক রোগও ঘাড়ে চেপে বসতে পারে। তাই শরীরচর্চার পরে মিনিটপাঁচেকের মধ্যেই তখন পরা পোশাক বদলে ফেলতে হবে । সঙ্গে মেনে চলতে হবে আরও কিছু নিয়ম। কী-কী নিয়ম তাই ভাবছেন? জেনে নিন আমাদের কাছ থেকে।

জিমের সরঞ্জাম আগেই স্যানিটাইজ করে নিন

একাধিক স্টাডিতে একথা জলের মতো পরিষ্কার হয়ে গেছে যে, যেখানেই ঘাম জমে, সেখানেই ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। আর জিমের সরঞ্জাম তো ব্যাকটেরিয়ার আঁতুড় ঘর! তাই তো জিমে গিয়ে যে-কোনও ইকুইপমেন্ট ব্যবহার আগে, তা ধরার জায়গাটা অন্তত ভাল করে মুছে নিন। এমনকী, আপনার ব্যবহার হয়ে যাওয়ার পরেও একই কাজ করুন। তাতে আপনার যেমন নানা সংক্রমক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমবে, তেমনই আপনার ঘামে উপস্থিত ব্যাকটেরিয়ার কারণে অন্য কারও শারীরিক ক্ষতি হওয়ার আশঙ্কাও আর থাকবে না। তাতে লোকে আপনাকে শুচিবায়ুগ্রস্ত ভাবলেও ক্ষতি নেই!

ব্যায়ামের পর স্নান মাস্ট

শরীরচর্চার সময় অতিরিক্ত ঘাম হওয়াটা স্বাভাবিক। এই ঘামের কারণে লোমকূপ আটকে যায়, ফলে ত্বক তেলতেল হয়ে ওঠে, যা ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধির জন্য একেবারে অনুকূল পরিবেশ! এই কারণে ব্রণর প্রকোপও বাড়ে। সেই জন্যই তো শরীরচর্চার পরে স্নান করা জরুরি! তাতে বন্ধ হয়ে যাওয়া লোমকূপগুলি খুলে যায়, ফলে ব্রণর প্রকোপ কমে। কমবে ব্যাকটেরিয়াল ইনফেকশনে আক্রান্ত হওয়ার আশঙ্কাও।

নিয়মিত পরিষ্কার করুন ম্যাট

যোগ ম্যাটে রয়েছে একাধিক ছোট-ছোট ছিদ্র, যেখানে প্রতিদিন ঘাম জমে। ফলে সেখানে এসে হাজির হয় একাধিক ব্যাকটেরিয়া। যারা আবার অল্প দিনেই সংখ্যায় বৃদ্ধি পায়। ফলে এত শত জীবাণুর মাঝে নিজেকে সুস্থ রাখাটা যে বেশ কঠিন হয়ে দাঁড়ায়, তা নিশ্চয়ই আর বলে দিতে হবে না। তাই সুস্থ থাকতে সপ্তাহে বারতিনেক সাবান জল দিয়ে ভাল করে যোগা ম্যাট ধুতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, জিমে থাকা সর্বজনীন যোগা ম্যাট ব্যবহার না করাই শ্রেয়। কারণ সেগুলি ভাল করে পরিষ্কার হয় কিনা, তা জানা নেই। আর যদি দিনের পর দিন অপরিষ্কার থাকে, তা হলে আপনার যে শিরে সংক্রান্তি, তা তো বলাই বাহুল্য!

জুতো ও ব্যাগও পরিষ্কার করতে হবে

শরীরচর্চার সময় যে জুতো পরেন, আর যে ব্যাগে নানা জিনিস নিয়ে যান, সেগুলিও সপ্তাহে অন্তত একবার ভাল করে সাবান জল দিয়ে পরিষ্কার করুন। কারণ জিমের পোশাকে যে পরিমাণ ব্যাকটেরিয়া এসে ভিড় জমায়, ততটাই থাকে ব্যাগে এবং জুতোতে। সেই কারণেই তো নিয়ম করে এগুলি পরিষ্কার না করলে সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়। ব্যাকটেরিয়াগুলিকে সমূলে খতম করতে জিমের পোশাকের পাশাপাশি নিয়ম করে সপ্তাহে একদিন ব্যাগ-জুতো ধুতে ভুলবেন না যেন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text