logo
Logo
User
home / লাইফস্টাইল
নিউ ইয়ার পার্টিতে নিমন্ত্রণ? এই সাতটি এটিকেট ভুলবেন না যেন!

নিউ ইয়ার পার্টিতে নিমন্ত্রণ? এই সাতটি এটিকেট ভুলবেন না যেন!

নিউ ইয়ার পার্টিতে আমন্ত্রণ পেয়েছেন হয়তো। অথবা আপনার বাড়িতেই হচ্ছে এবারের নিউ ইয়ার পার্টি। কিছু সাধারণ এটিকেট অর্থাৎ ভদ্রতা বা নিয়ম কিন্তু আপনাকে মেনে চলতে হবে। দেখুন তো, এগুলো মনে আছে কিনা। আরও একবার ঝালিয়ে নিন। (maintain these new year party etiquettes)

অল্প কিছু খেয়ে যান

নিউ ইয়ার পার্টি মানেই চলবে রাতভর। অন্তত মধ্যরাত মানে অফিশিয়ালি নতুন বছর শুরুর আগে ডিনারের কোনও চান্স নেই। তাই অতক্ষণ না খেয়ে থাকলে শরীর খারাপ হতেই পারে। ফলে পার্টিতে যাওয়ার আগেই অল্প কিছু খেয়ে যাবেন। পেট ভর্তি থাকলে মদ্যপানও মাত্রাছাড়া হবে না।

স্ন্যাকস নিয়ে যান

পার্টিতে নিমন্ত্রণ পেয়েছেন মানে অতিথি হিসেবে আপনারও কিছু কর্তব্য থাকে। খালি হাতে পার্টিতে যাওয়াটা ভাল দেখায় না। তাই চকোলেট, বাদামের মতো কিছু স্ন্যাকস উপহার হিসেবে নিয়ে যেতে পারেন। হোস্টকে আগে জিজ্ঞেস করে নিতে পারেন, তাঁর কিছু প্রয়োজন কিনা। যদি সম্ভব হয়, সেটা নিয়ে যান। আবার অতিথিদের বেশিরভাগের পছন্দ যদি জানা থাকে, তা হলে তাঁদের পছন্দমতো খাবার নিয়ে যেতে পারেন। 

মদ্যপ হবেন না

নিউ ইয়ার পার্টি, আর সেখানে মদ্যপান হওয়াটা যেন বর্তমান যুগে স্বাভাবিক। তাই পার্টিতে মদ থাকবেই। মদ খাওয়াতে আপত্তি নেই। কিন্তু মদ্যপ হওয়া চলবে না। শুধু নিউ ইয়ার নয়, এটা যে কোনও পার্টিরই সাধারণ ভদ্রতা। মদ খেয়ে যদি আপনি সামলাতেই না পারেন, তাহলে পার্টি এনজয় করতে পারবেন না। শুধু তাই নয়, এতে পার্টির হোস্ট এবং অন্যান্য গেস্টদেরও অপমান করা হয়। (maintain these new year party etiquettes)

নিজের এঁটো প্লেট ও গ্লাস নির্দিষ্ট জায়গায় রাখুন

খাবারের প্লেট বলুন বা পানীয়ের গ্লাস কখন হোস্ট নির্দিষ্ট জায়গায় পরিষ্কারের জন্য রাখবেন, সেই আশায় থাকবেন না। পার্টিতে খাবার শেষ হয়ে গেলে নিজেই নির্দিষ্ট ধোওয়ার জায়গায় প্লেট রেখে আসুন। এটাই ভদ্রতা।

যদি না যেতে পারেন, আগে থেকেই জানিয়ে দিন

ধরুন, নিউ ইয়ার পার্টিতে আপনি সপরিবার নিমন্ত্রণ পেয়েছেন। আপনার পরিবারে চার জন সদস্য। কিন্তু আপনারা দু’জন পার্টিতে যেতে পারবেন। বাকিরা পারবেন না। এই সম্পূর্ণ তথ্য আগে থেকেই হোস্টকে জানিয়ে দেওয়াটা ভদ্রতা। কারণ যিনি আয়োজক তাঁকে আগে থেকেই খাবার, পানীয়র পর্যাপ্ত ব্যবস্থা করতে হয়। তাই কত জন অতিথি আসবেন, জানা থাকলে তাঁর কাজটা সহজ হবে। তাই আপনার দিক থেকে জানানোর কর্তব্যটা আপনি পালন করুন।

সোশ্যাল মিডিয়ায় পোস্টের আগে পারমিশন নিন

নিউ ইয়ার পার্টি মানেই প্রচুর সেলফি এবং গ্রুপফির জমায়েত। সে তো হবেই। কিন্তু সেই সব ছবি পাবলিকলি অর্থাৎ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আগে বাকিদের অনুমতি নিয়ে নিন। হতেই পারে, পার্টিতে থাকা কোনও অতিথি একেবারেই সোশ্যাল মিডিয়া ফ্রেন্ডলি নন। ফলে তাঁর আপত্তি থাকলে, সেটা গুরুত্ব দিতেই হবে। 

হোস্টকে ধন্যবাদ দিন

নিউ ইয়ার পার্টি সুন্দর করে যিনি আয়োজন করলেন, পার্টি শেষে তাঁকে ধন্যবাদ জানাতে ভুলবেন না। এটাও আপনার পার্টি ম্যানার্সের মধ্যে অন্যতম।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text