ডি আই ওয়াই লাইফ হ্যাকস

কিনবেন কেন, বাড়িতেই তৈরি করে ফেলুন mosquito repellent বা মশা মারার স্প্রে!

popadminpopadmin  |  Jul 11, 2019
কিনবেন কেন, বাড়িতেই তৈরি করে ফেলুন mosquito repellent বা মশা মারার স্প্রে!

গত দু’বছর কলকাতা সহ পার্শবর্তী অঞ্চলে যে হারে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়েছে, তা কপালে ভাঁজ ফেলার জন্য যথেষ্ট। বিশেষত, গত বছর National Institute of Cholera and Enteric Diseases- এ পাঠানো রক্তের স্যাম্পলের মধ্যে প্রায় আশি শতাংশ রোগীর শরীরেই Type-II dengue ভাইরাসের সন্ধান মিলেছিল, যা সবচেয়ে ভয়ঙ্কর ডেঙ্গু ভাইরাসগুলির মধ্যে অন্যতম! তাই এবছর যদি একটু আগে থাকতেই সাবধান হওয়া না যায়, তা হলে যে-কোনও সময়ই কিন্তু এই রোগ ঘাড়ে চেপে বসতে পারে। তখন কিন্তু আর কিছু করার থাকবে না। কিন্তু প্রশ্ন হল, ডেঙ্গু ভাইরাসকে দূরে রাখা যায় কীভাবে? স্ত্রী Aedes mosquito হল ডেঙ্গু ভাইরাসের বাহক। এই মশা (mosquito) কামড়ানো মাত্র ভাইরাসটা রক্তে মিশে যায়। আর তখনই মাথা চাড়া দিয়ে ওঠে নানা সমস্যা। তাই ডেঙ্গু জ্বরের খপ্পরে পড়তে না চাইলে, যেন তেন প্রকারেণ মশাদের দূরে রখতে হবে। আর তার জন্য শরীর ঢাকা পোশাক পরা মাস্ট! আচ্ছা, মশাদের দূরে রাখবে এমন ক্রিম তো বাজারেই বিক্রি হয়। তার কোনওটা ব্যবহার করলে হয় না? করতেই পারেন, ক্ষতি নেই! কিন্তু অকারণ কিনবেন কেন, যখন বাড়িতেই তৈরি করে ফেলা সম্ভব নানা ধরনের mosquito repellent!

১. এসেনশিয়াল তেল এবং পাতি লেবুর রস

এক কাপ জলে দশ ফোঁটা ল্যাভেন্ডার তেল, চার-পাঁচ ফোঁটা vanila extract এবং চার ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে ভাল করে নাড়িয়ে নিন, যাতে প্রতিটি উপাদান ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পায়। এবার সেই মিশ্রণটি একটা স্প্রে বোতলে নিয়ে ভাল করে হাতে এবং পায়ে স্প্রে করুন! বিশেষ করে সকালের দিকে এই মিশ্রণ বারদুয়েক সারা গায়ে লাগাতে ভুলবেন না যেন! কারণ, এডিস মশা মূলত সকালের দিকেই আক্রমণ করে থাকে।

২. টি-ট্রি তেল এবং নারকেল তেল

৩০ এম এল নারকেল তেলে ১০-১৫ ফোঁটা tea tree oil মিশিয়ে সেই মিশ্রণ সারা শরীরে লাগিয়ে ফলুন। দেখবেন, একটা মশাও আপনার কাছাকাছি ঘেঁষতে পারবে না। কারণ, এই মিশ্রণের গন্ধ মশারা একেবারেই সহ্য করতে পারে না, তাই তো ধারে কাছেও আসে না।

৩. নারকেল তেল এবং নিম তেল

মশা-মাছি আর পোকামাকড়দের দূরে রাখতে নিম তেল বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর তা যখন নারকেল তেলের সঙ্গে মেশানো হয়, তখন তো ব্রহ্মাস্ত্রে পরিণত হয়। তাই বর্ষার আগে পরে মশাদের দূরে রাখতে তিরিশ এম এল নারকেল তেলের সঙ্গে দশ-বারো ফোঁটা নিম তেলে মিশিয়ে তৈরি মিশ্রণ, সকাল-বিকাল সারা শরীরে লাগাতে ভুলবেন না যেন! দেখবেন, উপকার পাবেই পাবেন।

৪. ভদকা এবং আমন্ড তেল

চামচদুয়েক ভদকার সঙ্গে চামচ তিনেক আমন্ড তেল, নয়তো আলিভ অয়েল এবং আশি-নব্বই ফোঁটা যে কোনও এসেনশিয়াল তেল মিশিয়ে সেই মিশ্রণটি ভাল করে নাড়িয়ে একটা স্প্রে বোতলে সংগ্রহ করে নিন। এই মিশ্রণ সকালে দু’বার এবং রাতে শুতে যাওয়ার আগে একবার সারা শরীরে লাগালে শুধু এডিস কেন, কোনও মশাই আপনার রক্তের স্বাদ পাবে না!

৫. পিপারমেন্ট তেল এবং নারকেল তেল

৩০ এম এল নারকেল তেলের সঙ্গে ১৫ ফোঁটা পিপারমেন্ট তেল মিশিয়ে তৈরি মিশ্রণ সারা শরীরে লাগালে মশার উপদ্রব থেকে নিস্তার মিলবে নিমেষেই। তবে সকাল-বিকাল লাগাতে হবে, তবেই কিন্তু বিপদ কমবে। আর বাড়ির বাইরে যখনই বেরবেন, তখনও হাতে আর পায়ে এই মিশ্রণ লাগাতে ভুলবেন না যেন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!