চোখের মেকআপ

চোখের উপরের অংশ বড্ড বেশি তেলতেলে? জেনে নিন কিভাবে মেকআপ করবেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 2, 2020
চোখের উপরের অংশ বড্ড বেশি তেলতেলে? জেনে নিন কিভাবে মেকআপ করবেন

এক এক সময়ে এক এক রকমের বিউটি ট্রেন্ড আসে আর আমরা অনেকেই তা নিয়ে বেশ মাতামাতি করি। এখন যেমন গ্লোয়ি আইলিড বেশ ট্রেন্ডিং। চোখের উপরের অংশ বেশ চকচকে দেখতে হয় মেকআপের সাহায্যে। তবে যাঁদের ত্বক প্রাকৃতিকভাবেই তৈলাক্ত, তাঁদের আর মেকআপের প্রয়োজন নেই। অবশ্য, যাঁদের স্বাভাবিকভাবেই আইলিড বা চোখের উপরের অংশ চকচক করে, তাঁদের কাছে কিন্তু ব্যপারটা একেবারেই না-পসন্দ! আপনি হয়ত ভাবছেন কেন, তার কারণ হল, চোখের উপরে তৈলাক্তভাব বেশি থাকলে মেকআপ (makeup hacks for oily eyelids) বসে না, আর ভীষণভাবে ধেবড়েও যায়।

তবে, যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা কি আই মেকআপ করবেন না? বিয়েবাড়ি থাকে, নানা অনুষ্ঠান থাকে, উৎসবের মরশুম চলছে, আর ত্বক তৈলাক্ত বলে আই মেকআপকে “না” বলতে হবে! তাও আবার হয় নাকি! তাহলে আর আমরা আছি কি করতে? আমরা আপনাকে এমন কিছু টিপস দেব, যাতে আপনার ত্বক ও আই লিড যদি তৈলাক্তও হয়, তাহলেও আপনার মেকআপ করতে কোনও অসুবিধেই হবে না। আর মেকআপ অনেকক্ষণ থাকবেও।

চকচকে আইলিড এই মুহূর্তে বিউটি ট্রেন্ডে ইন

কিভাবে মেকআপ করলে তৈলাক্ত আইলিডেও সমস্যা হবে না

১। আপনি নিশ্চয়ই জানেন যে ত্বক যাতে দেখতে ভাল লাগে, তার জন্য শুধু মেকআপ করাই যথেষ্ট না। একটা প্রপার স্কিন কেয়ার রুটিনও দরকার। গোদা বাংলায়, ত্বকের নিয়মিত যত্ন নেওয়া দরকার, একদিন শুধু মেকআপ করলেন আর আপনার ত্বক একদম কাচের মত স্বচ্ছ হয়ে গেল, এটা ভাবলে কিন্তু বোকামো হয়ে যাবে। আর আপনার যদি তৈলাক্ত ত্বক হয়, তাহলে তো স্কিন কেয়ারে একটু বেশি জোর দিতেই হবে। মেকআপ করার আগে নন-গ্রিসি ময়শ্চারাইজার (makeup hacks for oily eyelids) লাগান। হ্যাঁ, সারা মুখে তো লাগাবেনই, সঙ্গে চোখের উপরের অংশে লাগাতেও ভুলবেন না।

২। ময়শ্চারাইজার লাগানোর পর প্রাইমার লাগাতে হবে। মুখে, গলায় তো প্রাইমার লাগাবেন, একই সঙ্গে চোখের উপরের অংশে অর্থাৎ আই লিডেও প্রাইমার লাগান। তৈলাক্ত ত্বকের জন্য উপযুক্ত যে প্রাইমার, সেটিই লাগাবেন। এতে আপনার চোখের উপরের অংশ তেলতেলে হবে না। এক-দুই ফোঁটা প্রাইমার আঙুলের ডগায় নিয়ে লাগিয়ে নিন।

৩। যেহেতু আমরা এখানে অয়েলি আইলিডের (makeup hacks for oily eyelids) কথা বলছি, কাজেই মেকআপ প্রোডাক্ট বাছার ক্ষেত্রে কিন্তু বেশ সাবধানী হতে হবে। চেষ্টা করুন পাউডার বেসড মেকআপ প্রোডাক্ট ব্যবহার করতে। চোখের মেকআপের জন্য বেশ অনেকগুলো প্রোডাক্ট প্রয়োজন হয়, সেক্ষেত্রে চেষ্টা করুন ক্রিম বেসড প্রোডাক্ট যাতে ব্যবহার না করতে হয়। এতে চোখের উপরের অংশ বেশি চকচক করবে না আর মেকআপ নষ্টও হবে না স্মাজ হয়ে। আইশ্যাডো লাগাবেন যখন, তা যেন পাউডার আইশ্যাডো হয় সেদিকে খেয়াল রাখুন।

৪। আই লাইনার ব্যবহার করলে লিকুইড আইলাইনার বা জেল আইলাইনার লাগান। এতে স্মাজ হবে না এবং অনেকক্ষণ চোখের মেকআপ ঠিক থাকবে। পেনসিল আইলাইনার অনেক সময়ে ক্রিম বেসড হয়, ফলে একটু পরেই ধেবড়ে যায়। কাজল লাগাতে না চাইলে গাঢ় বাদামী বা কালচে শেডের পাউডার আইশ্যাডো নিয়ে ব্রাশের সাহায্যে চোখের নিচের পাতায় লাগিয়ে নিন।

৫। সব শেষে ব্লটিং পেপার দিয়ে একবার মুখে চেপে নিন। এতে যদি মুখে ও চোখের উপরের পাতায় অতিরিক্ত তেল (makeup hacks for oily eyelids) থেকে থাকে, তাহলে তা শুষে যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!