Advertisement

মেকআপ ট্রেন্ড ও আইডিয়া

গরমকালে মেকআপ ঠিক রাখার এই ৬টি কৌশল না জানলে যে জীবনই বৃথা!

Doyel BanerjeeDoyel Banerjee  |  May 14, 2019
গরমকালে মেকআপ ঠিক রাখার এই ৬টি কৌশল না জানলে যে জীবনই বৃথা!

Advertisement

গরমকালের (summer) উপর সকলের এত রাগ কেন বলুন তো? সুযোগ বুঝে বাড়া ভাতে ছাই দেওয়ায় এই ঋতু একদম এক্সপার্ট! ধরুন, আপনি ফুলপরি সেজে প্রেমিকের সঙ্গে দেখা করতে গেলেন। খানিকক্ষণ পরেই প্রেমিকের চোখ ছানাবড়া! আপনি ভাবছেন, বুঝি আপনার রূপ দেখে তিনি মুগ্ধ হয়ে গেছেন! একদম না। মেকআপ (makeup) যে গলে-গলে পড়ছে ম্যাডাম! আহা, অত বিচলিত হওয়ার কিছু হয়নি। সমস্যা নিয়ে ঘ্যানঘ্যান করতে আসিনি। বরং সমস্যার সমাধান নিয়েই এসেছি আপনাদের জন্য। কয়েকটা কৌশল (hacks) আছে, যেগুলো জেনে নিলেই গরমকালে (summer) দিব্যি ঠিকঠাক থাকবে আপনার মেকআপ (makeup)।

কী-কী কৌশল ব্যবহার করবেন গরমে মেকআপ ঠিক রাখতে

গরমকালে সব সময় ম্যাট ফিনিশ স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করবেন

dul 5

যেমন ভাবেই আপনি মেকআপ শুরু করুন না কেন, সেই প্রসাধনী যেন ম্যাট ফিনিশের হয়। সেটা ফাউন্ডেশন হোক বা কনসিলার। এগুলো যদি তেলতেলে হয়, তা হলে সেটা মুখ আরও আর্দ্র করে দেবে। গরমকালে মুখ এমনিতেই ঘেমে থাকে, তার উপর বাড়তি আর্দ্রতা যোগ করার দরকার নেই। ম্যাট ফিনিশে আপনাকে অনেক বেশি ঝলমলে লাগবে।

যে ময়শ্চারাইজার ব্যবহার করবেন, তাতে যেন এসপিএফ থাকে

moisturizer

এটা আসলে এই জন্য বলা যে, ময়শ্চারাইজারে এসপিএফ থাকলে আপনাকে আলাদা করে সানস্ক্রিন না-ও লাগাতে হতে পারে। বিশেষ করে তৈলাক্ত ত্বক হলে সেটা এমনিতেই তেলতেলে থাকবে। আবার ঘামও হবে। সেক্ষেত্রে সঠিক সানস্ক্রিন না লাগালে মুখের মেকআপ গলে যাওয়ার আশঙ্কা আরও বেশি হবে।

POPxo Recommends Biotique Bio Vera 75+ SPF UVA/UVB Sunscreen Ultra Soothing Body Lotion 190 ml

প্রথমেই ফাউন্ডেশন নয়

primer

না, একদম নয়। ফাউন্ডেশন লাগানোর আগে মুখে প্রাইমার লাগিয়ে নেবেন। বিশেষ করে গরমকালের জন্য এটা বাধ্যতামূলক। ম্যাট ফিনিশের যে-কোনও প্রাইমার যদি আপনি লাগান, তা হলে সেটা মুখে একটা সমান বেস তৈরি করবে এবং মেকআপ ঠিক জায়গায় অনেকক্ষণ ধরে রাখবে।

POPxo recommends Maliao 24K Gold Gel Matte Finish Oil Free Primer – 30 ml (White)

দীর্ঘস্থায়ী ও হালকা ফাউন্ডেশন বেছে নিন

foundations edited

গরমকালে ফাউন্ডেশন কেন দীর্ঘস্থায়ী হওয়া দরকার, সেটা নিশ্চয়ই আলাদা করে বলে দিতে হবে না।ফাউন্ডেশান মানেই হল ভিত। আর ভিত যদি নড়বড়ে হয়, তা হলে মেকআপ ঠিক থাকবে কী করে? এছাড়া ফাউন্ডেশনও হালকা হওয়া চাই। কারণ, ভারী ও ঘন ফাউন্ডেশন আপনার ত্বকের উপর একটা আলাদা চামড়ার প্রলেপ তৈরি করবে। এতে আপনার ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। হালকা ফাউন্ডেশন ত্বকের অতিরিক্ত তেল শুষে নেবে এবং মেকআপ নষ্ট হতে দেবে না।

POPxo Recommends Lakme Face Magic Souffle, Pearl, 30ml

বেশিরভাগ প্রোডাক্টে যেন এসপিএফ থাকে

sunscreen old ed

এর আগেও বলেছি, ময়শ্চারাইজারে যেন এসপিএফ থাকে। গরমকালে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচতে বেশিরভাগ মেকআপ প্রোডাক্টই এসপিএফ-যুক্ত হলে ভাল হয়। অন্ততপক্ষে এসপিএফ ৩০ যুক্ত যেন হয়ই গরমের মেকআপ প্রোডাক্ট।

একগাদা কনসিলার নয়

concealer 2

গরমকালে খুব প্রয়োজন না হলে কনসিলার না লাগালেই ভাল। আর যদি ব্যবহার করতেই হয়, তা হলে স্মাজ ফ্রি কনসিলার বেছে নেবেন। কনসিলার যদি মুখের বিশেষ-বিশেষ জায়গা থেকে গলতে শুরু করে, তা হলে কিন্তু সমূহ বিপদ! চেষ্টা করবেন, যে-যে জায়গার খুঁত আপনি ঢাকতে চান, শুধু সেখানেই কনসিলার লাগিয়ে ভাল করে মিলিয়ে দিতে। প্রয়োজনে ভাল স্পঞ্জের সাহায্য নিতে পারেন।

আরও কয়েকটি জরুরি টিপস

১) সঙ্গে মেকআপ সেটিং স্প্রে রাখবেন।

২) মেকআপ শুষে নেয় এরকম টিসু পেপারও রাখতে পারেন।

৩) দিনের বেলা অতিরিক্ত মেটালিক শেড নয়।

৪) ঠোঁটে উজ্জ্বল রঙ লাগাতে পারেন।

৫) চেষ্টা করবেন চোখের মেকআপের ক্ষেত্রে waterproof প্রোডাক্ট বেছে নিতে।

৬) শিমারি ব্রোঞ্জ রাতের বেলা চলতে পারে।

৭) চোখে এই সময় পপ আপ কালার বেশ মানায়।

আরও পড়ুন গরমকালেও ব্যবহার করা যায় এমন ১০টি ফাউন্ডেশন  

আরও পড়ুন শুষ্ক ত্বকের উপযোগী মেকআপ প্রোডাক্ট (Makeup products for dry skin

আরও পড়ুন পোর্সিলিন ত্বক পেতে হলে জানতে হবে Korean Beauty Secrets 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!