home / রূপচর্চা ও বিউটি টিপস
পুরনো মেকআপ ফেলে না দিয়ে রিসাইকেল করে ফেলুন

পুরনো মেকআপ ফেলে না দিয়ে রিসাইকেল করে ফেলুন

গতবারের পুজোর সময় কেনা আপনার সাধের মাস্কারাটির দশা (makeup recycling tips) এখন কেমন? কিংবা ধরুন, ছোটপিসি গতবার বিদেশ থেকে যে আইশ্যাডো প্যালেটটা কিনে এনে দিয়েছিল? বা গত শীতে মামাতো বোনের বিয়ের সময় একগাদা পয়সা খরচ করে যে দুটো লিপস্টিক কিনেছিলেন, সেগুলো এখনও বেঁচেবর্তে আছে তো? আর ফাউন্ডেশন? ওটার কথা তো যত কম জিজ্ঞেস করা যায়, ততটাই ভাল! বেচারা আপনার বাড়িতে ঢোকা ইস্তক হয়তো দুদিন তার ঢাকনা খোলা হয়েছে! আসলে আমরা মেকআপ প্রোডাক্ট কেনার সময় যত আদিখ্যেতা করে কিনি, ব্যবহার করার সময় ততটা নিয়মিত ব্যবহার করি না! তাই আমাদের লিপস্টিক আলমারির তাকে পড়ে-পড়ে এক্সপায়ারি ডেট পেরিয়ে যায়, ফাউন্ডেশন শুকিয়ে কাঠ হয়ে যায়, মাস্কারা দেখে বোঝার উপায় থাকে না যে ওটা কী কাজে ব্যবহার করা হত! আপনি বলবেন, কেনার সময়ই তা হলে আরও সাবধান হওয়া উচিত ছিল। আমরা বলব, তা তো অবশ্যই। কিন্তু সেটা তো সব সময় সম্ভব হয় না। তাই পুরনো শুকিয়ে, প্রায় বাতিল হয়ে যাওয়া মেকআপও কী করে আপনি নতুন করে সাজগোজের কাজে লাগাতে পারেন, সেই টিপসই আজ আমরা বলে দেব!

পুরনো আই পেনসিল হবে নতুন আইলাইনার

পুরনো আইপেনসিল ঘষে-ঘষেও কাজ হচ্ছে না! শুকিয়ে খরখরে হয়ে গিয়েছে? আই পেনসিলটি শার্পনার দিয়ে বেশ খানিকটা ছুলে নিন। তারপর লাইটারের শিখার উপর আলতো করে ধরুন। কয়েক সেকেন্ড ধরে রাখার পর দাগ টেনে দেখুন, দেখবেন, মোটা কাজলের মতো সুন্দর দাগ পড়ছে!

শুকিয়ে যাওয়া লিপস্টিক দিয়ে হবে লিপ বাম

শুকিয়ে যাওয়া লিপস্টিক দিয়ে যে নিজস্ব লিপ বাম সহজেই তৈরি করে ফেলতে পারেন, সেটা জানা ছিল কি? এটা তৈরি করতে লাগবে পেট্রোলিয়াম জেলি (যাকে আমরা গোদা বাংলায় ভেসলিন বলি), পুরনো লিপস্টিক, কয়েক ফোঁটা আপনার পছন্দের যে-কোনও এসেনশিয়াল অয়েল আর একটা ছোট্ট কৌটো। পুরনো লিপস্টিক আর পেট্রোলিয়াম জেলি একসঙ্গে একটা ছোট মাইক্রোওয়েভ প্রুফ বাটিতে নিয়ে মিনিটদুয়েক মাইক্রোতে ঘুরিয়ে নিন। তারপর কাঁটা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এতে মেশান দু-এক ফোঁটা এসেনশিয়াল অয়েল! তারপর ওই কৌটোয় ভরে তা রেখে দিন ফ্রিজে, কিছুক্ষণের জন্য। একবার জমে গেলেই আপনার নিজস্ব লিপ বাম তৈরি (makeup recycling tips), তা-ও বিনা খরচে!

পুরনো ফেস পাউডার হবে টিন্টেড ময়শ্চারাইজার

পুরনো গুঁড়ো হয়ে যাওয়া ফেস পাউডার আর আপনার ফেভারিট ময়শ্চারাইজার দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন টিন্টেড ময়শ্চারাইজার! একটা বাটিতে ময়শ্চারাইজারটা ঢেলে ফেলুন। তারপর ফেস পাউডারের গুঁড়োটা তার মধ্যে ঢেলে ভাল করে মিশিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার নিজস্ব টিন্টেড ময়শ্চারাইজার! বাইরে বেরনোর সময় এটা মুখে লাগিয়ে নিলেই আর কোনও মেকআপের প্রয়োজন নেই! ত্বকের যত্ন এবং মেকআপ, একসঙ্গেই হয়ে গেল!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!         বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text