home / Diet
আম খেয়ে ওজন কমানো যায়?

আম খেয়ে ওজন কমানো যায়?

যাঁদের ওজন উচ্চতা অনুযায়ী বেশি, তাঁদের অনেকের ক্ষেত্রেই স্বাস্থ্য বুঝে আম না খাওয়ার পরামর্শ দেন অনেক পুষ্টিবিদ। কিন্তু বাঙালি আম খাবে না, তা কী হতে পারে? সারা বছর গরম কালের জন্য পথ চেয়ে বসে থাকেন, শুধুমাত্র আম খাওয়া হবে বলে। আম খেতেও যেমন ভাল লাগে। আমের পুষ্টিগুণও রয়েছে। আমের মতো এই সুস্বাদু ফল যদি আমাদের ওজন কমাতেও সাহায্য করে তাহলে কেমন ম্যাজিক হয় বলুন দেখি? তাহলে আর বলছি কী! ওজন কমাতে আম (mango) খেতেই হবে, জেনে নিন কীভাবে খেলে ওজন কমতে (reduce weight )পারে।

আমের পুষ্টিগুণ

অনেক চিকিৎসকই মরশুমের ফল (mango)খাওয়ার পরামর্শ দেন। আমাদের পরিবারের তরফেও আমাদের একই পরামর্শ দেওয়া হয়। কারণ, আমাদের অনেক দৈনন্দিন শারীরিক সমস্যা এতে কম হয়। আমে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। এতে আছে কার্ব, প্রোটিন, ফ্যাট, ফাইবার, ভিটামিন এ, সি, বি-৬ এবং ফোলেট। ম্যাগনেশিয়াম, আয়রন ও অ্য়ান্টি অক্সিড্যান্ট রয়েছে।

মডারেট জিআই -ইনডেক্স

কোনও খাবারের গ্লাইসেমিক ইন্ডেক্স জানায়, কোনও নির্দিষ্ট একটি খাবার একজন মানুষের গ্লুকোজের মাত্রায় কী প্রভাব ফেলে। আমের জিআই হল ৪১ থেকে ৬০-এর মধ্য়ে। গড় ৫১। ৫৫-এর নিচে যে খাবারের জিআই মাত্রা, তাদের লো জিআই খাবার মনে করা হয়। যদি তা ৭০-এর বেশি হয় তবে তাদের উচ্চ জিআই মনে করা হয়। তাই ডায়াবিটিক মানুষের জন্য আম (reduce weight )কিন্তু নিরাপদ।

 

 

আমের পুষ্টিগুণ অনেক

ওজন কমানোর (reduce weight )আমের ভূমিকা

আপনি নিশ্চয়ই এই কথা অনেকবার শুনেছেন যে, আম আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। কিন্তু একটু অন্য কথাও শুনুন। আম আপনার ওজন কম করতেও পারে। আম খেলে ওজন বাড়ে, এই কথা শুনি কারণ ভারতে বেশিরভাগ মানুষ খেয়ে উঠে আম খান কিংবা ডিনারে বা লাঞ্চেও অনেক সময় আম খান। একটা মাঝারি মাপের আম ১৫০ গ্রাম হতে পারে। তাই বেশি ক্যালোরি আপনার খাবারে যোগ হয়। তাই ওজন বাড়া তো স্বাভাবিক। কিন্তু অস্বাস্থ্যকর স্ন্যাকের পরিবর্তে আপনি যদি আম খান, তবে অবশ্যই আপনার ওজন কমতে পারে।

ব্যায়াম শুরু করার অন্তত ৩০ মিনিট আগে একটি আম খান। এটি আপনার শরীরে প্রয়োজনীয় শক্তি জোগাবে। কারণ এতে ভিটামিন সি, বি-৬ ও কার্ব আছে।

গবেষণা

২০০৮ সালের এপ্রিলে নিউট্রশন রিসার্চ একটি গবেষণা প্রকাশ করেছিল। সেখানে উল্লেখ করা হয়, যে মানুষের ওজন বেশি তাঁদের মধ্য়ে যতজন বেশি পরিমাণে ফল খেয়েছেন তাঁদের ওজন তুলনামূলকভাবে বেশি কমেছে। তাই প্রতিদিন অন্তত ১০০ গ্রাম ফল খাওয়া উচিত। তাহলে ৬ মাসে অতিরিক্ত আপনার ০.৩কেজি ওজন কমবে।

কীভাবে আম (mango)খাবেন

যদি আপনার পর্যাপ্ত খাবার খাওয়ার পরেও আপনি আম খান, তবে কোনওভাবেই ওজন কমার সম্ভাবনা নেই। তাই অস্বাস্থ্যকর খাবারের পরিবর্তে আপনাকে আম খেতে হবে। অন্যান্য ফলের মতোই আমও আপনার পেট অনেক্ষণ ভর্তি রাখবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text