Advertisement

Shoes

অনলাইনে জুতো কিনতে চান, কিন্তু সাইজ বুঝতে পারেন না? রইল সাইজ অনুযায়ী জুতো কেনার গাইড

Parama SenParama Sen  |  Nov 10, 2019
অনলাইনে জুতো কিনতে চান, কিন্তু সাইজ বুঝতে পারেন না? রইল সাইজ অনুযায়ী জুতো কেনার গাইড

Advertisement

আজকাল হল দুনিয়া ডট কমের যুগ। আলপিন টু এলিফ্যান্ট, সবই আমরা কিনি অনলাইনে। পোশাকআসাক তো বটেই, লোকে তো মুদির দোকানের জিনিসপত্র পর্যন্ত অনলাইনে কিনছে। এখন সকলেই ডাবল ইনকাম গ্রুপ, স্বামী-স্ত্রী দু’জনেই চাকরি করেন। ফলে সপ্তাহের বেশিরভাগটাই কেটে যায় বাইরে-বাইরে। এই অবস্থায় অনলাইনে  (online) ভরসা রাখা ছাড়া আর কোনও গতি নেই। সমস্যা হল, অনলাইনে জামাকাপড় কেনা, ঠিক আছে। অনেক বাঙালিই এই ব্যাপারটার সঙ্গে দোস্তি করে ফেলেছেন। কিন্তু জুতোটা অনেকেই এখনও কবজা করে উঠতে পারেননি। কারণ একটাই, সাইজ। স্মল টু এক্স এল নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। যতটা সমস্যা আছে সাত টু ৪০ সাইজ নিয়ে। আসলে অনলাইনে যে ব্যান্ডগুলি জুতো বিক্রি করে, তার মধ্যে অনেকগুলিই বিদেশি ব্র্যান্ড। ফলে তাদের সাইজ চার্ট একেবারেই ভারতীয় নিয়ম মেনে তৈরি নয়। কিছু ওয়েবসাইটে বিদেশি সাইজের পাশাপাশি ভারতীয় সাইজও দিয়ে দেওয়া থাকে বটে, কিন্তু যদি না থাকে, তখন জুতো কিনে সাইজ (size) না মিললে সেটি আবার ফেরত দেওয়া, টাকা অ্যাকাউন্টে ফেরত এল কিনা সেদিকে নজর রাখা, সেই টাকা দিয়ে আবার অন্য কিছু কেনা…সে এক লম্বা গল্প। তাই আমরা নিয়ে এসেছি অনলাইন জুতো কেনার গাইড। এটি মেনে চলুন, তা হলেই নিজের পছন্দমতো জুতো (shoe) অনলাইন থেকে কেনার আর কোনও সমস্যা থাকবে না। 

কীভাবে জানবেন আপনার পায়ের মাপ

Instagram

নিজের শু সাইজ কোনও দিন নিজে মেপে (measure) দেখেছেন কি? জানেন কি, আপনার শ্রীচরণ দু’টি আসলে কতটা লম্বা? নাকি দোকানে গিয়ে দোকানির হাতে নিজেকে সঁপে দেন এখনও, সে টেরা চোখে তাকিয়ে একটা সাইজ নিয়ে আসে, তারপর পারমুটেশন-কম্বিনেশন করে যেটা ঠিক হয়, সেটা কিনে ফেলেন? বেশিরভাগ বাঙালিই এই শেষ পদ্ধতিতেই জুতো কেনেন। আর তাই অনলাইনে কিনতে তাঁদের সবচেয়ে বেশি অসুবিধে হয়। চলুন, দেখে নেওয়া যাক, কীভাবে নিজের শু সাইজ নিজেই ঠিক করবেন।

যা-যা চাই: দুটো সাদা কাগজ, কালো স্কেচ পেন, সেন্টিমিটারের দাগ দেওয়া একটি ট্রান্সপারেন্ট রুলার

জুতোর সাইজ মাপার পদ্ধতি: সাদা কাগজের উপর পা রেখে দাঁড়ান। এবার পুরো পা-টার চারপাশে পায়ের শেপের সঙ্গে মিলিয়ে স্কেচ পেন দিয়ে দাগ কাটুন। এভাবে দুটো পায়ের ছাপই আঁকতে হবে। তারপর রুলারটি দিয়ে পায়ের সবচেয়ে লম্বা অংশটি মাপুন। অনেকেই বলবেন, তার জন্য তো বুড়ো আঙুল আর পায়ের পিছনে দুটো দাগ টানলেই হত। খামোকা পুরো পা আঁকার, তা-ও আবার দুটো পা আঁকার কি দরকার? দরকার আছে। কারণ, অনেকের পায়ের বুড়ো আঙুলের পাশের আঙুলটি বেশি লম্বা হয়। অনেকের আবার দুটো পা সমান মাপের হয় না। এক্ষেত্রে যেটি সবচেয়ে লম্বা হচ্ছে, সেই সাইজটিই আপনার সাইজ ধরে এগোবেন। আর অতি অবশ্যই সেন্টিমিটারে মাপবেন। কারণ, বিদেশি জুতোর ব্র্যান্ডের সাইজ সেন্টিমিটারে দেওয়া থাকে।

জুতোর সাইজ চার্ট

Instagram

ভারতীয় জুতোর সাইজ সাধারণত ৪ থেকে শুরু করে ১০, ১১ পর্যন্ত হয় মেয়েদের ক্ষেত্রে। আর বিদেশি ব্র্যান্ডের ক্ষেত্রে তা শুরু হয় ৩৪ থেকে থাকে ৪১ পর্যন্ত। এখানে সেন্টিমিটার মাপের সঙ্গে ট্যালি করে সব সাইজ দিয়ে দেওয়া হল।

 
ব্রিট্রিশ (UK) আমেরিকান (US) ইউরোপিয়ান (EURO) পায়ের মাপ (cm) পায়ের মাপ (Inch)
৩৬/৩৭ ২২.৬  ৮.৭৫
৪.৫ ৬.৫ ৩৭ ২৩    ৯ 
৭   ৩৭/৩৮ ২৩.৪  ৯.৩
৫.৫ ৭.৫ ৩৮ ২৩.৯ ৯.৪
৩৮/৩৯ ২৪.৩ ৯.৬
৬.৫ ৮.৫ ৩৯ ২৪.৭ ৯.৮
৩৯/৪০ ২৫.১ ৯.৯
৭.৫ ৯.৫ ৪০ ২৫.৫ ১০
১০ ৪০/৪১ ২৫.৯ ১০.৩
৮.৫ ১০.৫ ৪১ ২৬.৩ ১০.৫
১১ ৪১/৪২ ২৬.৮ ১০.৭

জরুরি কিছু টিপস

অনলাইনে জুতো কেনার আগে এই বিষয়গুলি মাথায় রাখুন…

  • প্রথমেই রিটার্ন পলিসি দেখে নেবেন। টাকা আপনার অ্যাকাউন্টে আসবে নাকি ওয়েবসাইটের অ্যাকাউন্টে জমা থাকবে, তা ভাল করে বুঝে নিন।
  • জুতো কোন মেটেরিয়ালের তৈরি, তার উপরও কিন্তু কোন সাইজ কিনবেন, তা নির্ভর করবে। মানে ধরুন, কোনও জুতোর ক্ষেত্রে পায়ের মাপ অনুযায়ী আপনি ওই ৩৬-৩৭-এর মধ্যে পড়ছেন। এক্ষেত্রে জুতোটি লেদারের হয়ে ৩৬ কিনুন। কারণ, লেদার ছাড়ে। আর ক্যানভাস কিংবা অন্য কোনও মেটেরিয়ালের হলে, একটু বড় কেনাটাই উচিত, কারণ এই মেটেরিয়াল এক্সপ্যান্ড করে না। 
  • জুতোর ডেলিভারি হলে ফেলে না রেখে তখনই পরে দেখুন।
  • কেনার আগে সেই পার্টিকুলার জুতোর বা তার সাইজের কোনও রিভিউ আছে কিনা দেখে নেবেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…