logo
Logo
User
home / Dating
অনলাইন বন্ধুত্ব কতটা নিরাপদ – আপনার কী মতামত

অনলাইন বন্ধুত্ব কতটা নিরাপদ – আপনার কী মতামত

সারাদিনে বেশ অনেকটা সময় সোশ্যাল মিডিয়াতে অনলাইন থাকার সুবাদে অনেকের সঙ্গেই আমাদের পরিচয় হয়। সোশ্যাল মিডিয়ার গণ্ডি পেরিয়ে কখন যে সেই মানুষটি ‘পরিচিত’ থেকে ‘বন্ধু’ হয়ে ওঠেন, তা হয়তো আমরা নিজেও বুঝতে পারি না। এঁদের মধ্যে অনেকের সঙ্গেই আবার বন্ধুত্ব বেশ গাঢ় হয়ে যায় এবং তখন অনলাইনের অলিগলি ছেড়ে সামনাসামনি দেখা করার একটা ব্যাপারও চলে আসে। বন্ধুদের সঙ্গে দেখা করতে যাওয়ার মধ্যে কোনও সমস্যা নেই। তবে ‘অনলাইনে’ পরিচয় হওয়া বন্ধুর সঙ্গে দেখা করার সময় কয়েকটা বিষয় মাথায় রাখলে ভাল হয়। (meeting a virtual friend is not safe)

দেখা করতে কাউকে সঙ্গে নিয়ে যাবেন

না না, কাবাব মেঁ হাড্ডি কেন হবে? আপনি যে মানুষটির সঙ্গে দেখা করতে যাচ্ছেন, তিনি আদতে কেমন, সেটা তো আর আপনি জানেন না! কাজেই একা না গিয়ে আপনার বেস্ট ফ্রেন্ডকে সঙ্গে নিয়ে যান। দেখা করে, কথাবার্তা বলে যদি ভাল লাগে, তখন না হয় বেস্ট ফ্রেন্ডকে বলবেন এবার আপনি নতুন বন্ধুর সঙ্গে একা কিছুক্ষণ কাটাতে চান। আশা করি, তাতে তিনি কিছু মনে করবেন না!

দেখা করার আগে যতটা সম্ভব রিসার্চ করে নেবেন

অনলাইনে পাওয়া সেই বন্ধুটির সঙ্গে দেখা করতে যাওয়ার আগে একটু রিসার্চ করে নিন। এমনিতে তো এক্স থেকে ক্রাশ, সোশ্যাল মিডিয়ায় ঘাপটি মেরে থেকে সকলকেই নজরে রাখেন, তা হলে যেখানে দরকার, সেখানে পিছু নিতে বাধা কোথায়? যাঁর সঙ্গে দেখা করতে যাচ্ছেন, তাঁর প্রোফাইল থেকে কিন্তু তাঁর সম্বন্ধে বেশ কিছু তথ্য পেয়ে যেতে পারেন (অবশ্যই যদি তিনি সত্যি কথা লিখে থাকেন নিজের প্রোফাইলে, তবেই)। আর হ্যাঁ, আপনি যে খেটেখুটে রিসার্চ করে এসেছেন, সেটি কিন্তু একেবারেই বুঝতে দেওয়া চলবে না। (meeting a virtual friend is not safe)

প্রথম দেখাতেই সবটা বিশ্বাস করবেন না

প্রথমবার সাক্ষাতে সকলেই তার সবচেয়ে ভাল দিকগুলো তুলে ধরার চেষ্টা করে। এটাই আমাদের স্বাভাবিক প্রবৃত্তি। কিন্তু মনে রাখবেন, একজন মানুষকে ভাল করে চেনা এবং জানার জন্য কিন্তু জাস্ট একটা মিটিংই যথেষ্ট নয়। কাজেই প্রথম দেখাতেই ফিদা হয়ে ‘আই লাভ ইউ’ বলে বসবেন না অথবা অদ্ভুত কিছু কথা দিয়ে বসবেন না।

সময় আর জায়গা – দুটোই ইম্পরট্যান্ট

কোথায় দেখা করছেন আর কখন দেখা করছেন, এই বিষয় দু’টি কিন্তু খুব গুরুত্বপূর্ণ! বাড়ি থেকে খুব দূরে দেখা না করাই ভাল। তবে সেটা যদি একান্তই সম্ভব না হয়, তা হলে কোনও জনবহুল এলাকায় দেখা করুন, যেমন কোনও কাফে বা রেস্তোরাঁয়; আর দিনের বেলা দেখা করারই চেষ্টা করুন। যাঁর সঙ্গে দেখা করছেন, তিনি যতই ‘বন্ধু’ হোন না কেন, আপনি কিন্তু তার সঙ্গে সোশ্যাল মিডিয়ার বাইরে কোথাও কোথা বলেননি এতদিন, এটা মনে রাখবেন!

অপরিচিতদের সঙ্গে প্লিজ দেখা করতে যাবেন না

সোশ্যাল মিডিয়াতে এক-দু’বার চ্যাট করেছেন বা শুধু ‘হাই’-‘হ্যালো’ হয়েছে, এরকম কারও সঙ্গে দেখা না করাটাই ভাল। শুধুমাত্র কয়েকটা শব্দের আদানপ্রদানে কাউকে ভালভাবে চেনা যায় না। কিন্তু তা হলে কি নতুন কারও সঙ্গে দেখা করবেন না? নিশ্চয়ই করবেন, তবে তিনি যেন আপনার ‘পরিচিত’ গণ্ডির মধ্যেই থাকেন; যেমন ধরুন, বেস্ট ফ্রেন্ডের ভাইয়ের বন্ধু অথবা সেজমাসির ননদের ছেলে! (meeting a virtual friend is not safe)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text