Advertisement

Periods

শরীরে কোনও বড় রোগ বাসা বেঁধেছে কিনা বুঝে নিতে পারেন পিরিয়ডের রক্তের রং দেখে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 26, 2021
শরীরে কোনও বড় রোগ বাসা বেঁধেছে কিনা বুঝে নিতে পারেন পিরিয়ডের রক্তের রং দেখে

নানা গবেষণায় প্রকাশিত তথ্য অনুযায়ী, পিরিয়ডের ব্যাপ্তি এবং সে সময়কার রক্তের রং দেখে শরীর সম্পর্কে অনেক তথ্যই জেনে ফেলা সম্ভব (menstrual blood color detects health issues)। বিশেষ করে কোনও জটিল রোগ শরীরে বাসা বেঁধেছে কিনা, তা পিরিয়ডের রক্ত দেখেই বুঝে ফেলা যায়। কিন্তু কীভাবে এমনটা সম্ভব? খেয়াল করলে দেখবেন, পিরিয়ডের রক্তের রং কোনও সময় গাঢ় লাল হয়, তো কখনও খয়েরি। এভাবে রক্তের রং বদলে যাওয়ার পিছনে কিছু শারীরিক কারণ দায়ী থাকে। তাই তো কী ধরনের রোগের কারণে রক্তের রং গাঢ় লাল, খয়েরি অথবা কালো হয়, সে সম্পর্কে জেনে নিলে হাতে সময় থাকতে থাকতেই অনেক রোগ সম্পর্কে জেনে ফেলা যে সম্ভব হবে।

ঋতুস্রাবের রং যখন উজ্জ্বল লাল

পিরিয়ডের শুরুর দিন রক্তের রং উজ্জ্বল রঙের হলে চিন্তার কোনও কারণ নেই। কিন্তু টানা কয়েক দিন যদি এমন ঘটনা ঘটে, তা হলে গাইনোকলজিস্টের পরামর্শ নেওয়া একান্ত প্রয়োজন। কারণ, chlamydia এবং gonorrhea-এর মতো সংক্রমণের কারণে যেমন উজ্জ্বল লাল রঙের রক্তক্ষরণ হতে পারে, তেমনই fibroids-এর কারণেও কিন্তু এমন ঘটনা ঘটে থাকে। তাই এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ (menstrual blood color detects health issues) নিতে দেরি করা ঠিক নয়।

ঋতুস্রাবের রং যখন গাঢ় লাল

পিরিয়ডের শেষের দিকে অনেক সময় রক্তের রং একটু বেশি রকমেরই গাঢ় হয়। এটা একেবারেই স্বাভাবিক ঘটনা। তবে প্রসবের পরে যদি মায়ের গাঢ় লাল রঙের রক্তপাত হয়, তা হলে যত শীঘ্র সম্ভব চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কারণ, cesarean section-এর পরে অনেক সময়ই Lochia নামে একটি রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তাতে ডেলিভারির পরে প্রায় চব্বিশ ঘণ্টা পর্যন্ত এমন রক্তপাত হয়।

আপনার পিরিয়ডের রক্তের রং-ও কি কালচে বা খয়েরি ঘেঁষা?

ঋতুস্রাবের রং যখন কালচে লাল বা কালো

পিরিয়ডের রক্তের রং কালো হলে ভয় পাবেন না যেন! অনেক সময় জরায়ু থেকে রক্ত যখন একটু দেরি করে বেরোয়, তখন রক্তের রং এমন হয়। তাই কালচে রক্ত বেরনো মানেই আপনি অসুস্থ, এমনটা ভেবে নেওয়ার কোনও কারণ নেই। তবু চাইলে একবার গাইনোকলজিস্টের সঙ্গে এই নিয়ে আলোচনা করে নিতে পারেন।

ঋতুস্রাবের রং যখন খয়েরি  

জরায়ু থেকে রক্ত বেরতে যখন সময় নেয়, তখন রক্তের রং খয়েরি হয়। অনেক সময় পিরিয়ডের শুরু এবং শেষের দিনও রক্তে খয়েরি আভা থাকা, যা একেবারেই স্বাভাবিক ঘটনা নয়। এক্ষেত্রে আরও কয়েকটি বিষয় মাথায় রাখা একান্ত প্রয়োজন। যেমন ধরুন, প্রেগন্যান্সির সময় যদি ব্লাড স্পটিং হয় এবং সেই রক্তের রং যদি খয়েরি হয়, তা হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ (menstrual blood color detects health issues)  নেওয়া উচিত। কারণ, miscarriage-এর মতো ঘটনা ঘটলে অনেক সময় খয়েরি রঙের ব্লাড স্পটিং হয়ে থাকে।

ঋতুস্রাবের রং যখন কমলা ঘেঁষা  

পিরিয়ডের সময়কার রক্তে যদি কমলা আভা থাকে, তা হলে জানবেন আপনি ব্যাকটেরিয়াল ইনফেকশন অথবা sexually transmitted infection-এ আক্রান্ত হয়েছেন। কারণ, এমন ধরনের রোগ ঘাড়ে চেপে বসলেই মূলত পিরিয়ডের সময় রক্তের রং এমন বদলে যায়। তবে চিন্তার কোনও কারণ নেই। কারণ, গাইনোকলজিস্টের পরামর্শ মতো ঠিক-ঠিক ওষুধ খেলে অল্প দিনেই এমন সংক্রমণের প্রকোপ কমে যায়।

ঋতুস্রাবের রং যখন হালকা গোলাপি   

রক্ত যখন cervical fluid-এর সঙ্গে মিশে যায়, তখন রক্তের রং গোলাপি হয়। তাই এই নিয়ে চিন্তার কোনও কারণ নেই। তবে আরও একটি কারণেও পিরিয়ডের সময়কার রক্তে গোলাপি আভা থাকতে পারে। শরীরে এস্ট্রোজেন লেভেল কমে গেলে এমন ঘটনা ঘটে, যা বেজায় চিন্তার বিষয়। তাই টানা এক-দু’মাস যদি পিরিয়ডের রক্তের রং গোলাপি হয় (menstrual blood color detects health issues), তা হলে চিকিৎসকের সঙ্গে আলোচনা করতে দেরি করবেন না যেন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!