home / Self Help
বাড়িতে থেকে কিভাবে মেন্টাল হেলথ ভাল রাখবেন

বাড়িতে থেকে কিভাবে মেন্টাল হেলথ ভাল রাখবেন

আচ্ছা আপনি কাজ করছেন, মিশছেন এমনকি খুব হুল্লোড় করছেন কিন্তু তারপরেও যেন মনে হচ্ছে আপনি ভাল নেই। বাড়িতে সমস্যা নেই, অফিসে বা স্কুল-কলেজে ঝামেলা নেই, পরিবারের সবাই খুব ভাল আছেন তবুও যেন মনে হচ্ছে কী একটা মিসিং! এদিকে সে কথা কাউকে খুলে বলছেন না কেউ কিছু ভাবে যদি সে সব শুনে (mental wellbeing while staying at home)। এই সবকিছু যদি আপনার সাথে মিলে যাচ্ছে তাহলে আজ থেকেই নিজের মেন্টাল হেলথের দিকে নজর দিন আপনি।

মেন্টাল হেলথ কী

 WHO এর ব্যাখ্যা অনুযায়ী স্বাস্থ্য হল ব্যক্তির শারীরিক, মানসিক এবং সামাজিক এই তিন অবস্থার এক সুস্থ সমন্বয়। তার মানে ভাল স্বাস্থ্য বলতে শুধু রোগহীন শরীরকে বোঝায় না, মানসিক চাপমুক্ত মনকেও বোঝায়। তাহলে বুঝতে পারছেন ভাল থাকতে গেলে নিজের মেন্টাল হেলথকে ভাল রাখা কতটা প্রয়োজন!

কিভাবে মনকে ভাল রাখবেন

অনেকের কাছেই এটা সিলেবাসের বাইরের প্রশ্ন কিন্তু মজার কথা হল এর উত্তর কখনও এক রকম হবে না (mental wellbeing while staying at home)। নিজের মন কি করলে সবথেকে ভাল থাকবে তা শুধু আপনিই বুঝবেন। তবে আমি আপনাকে ভাল থাকার কয়েকটা রাস্তার কথা বলতে পারি শুধু..

সকাল শুরু হোক পজিটিভিটিতে

কোনও খবরের কাগজ হাতে নিয়ে নয় আপনি সকাল শুরু করুন ভাল গান শোনা বা ভাল জার্নাল/বই/ব্লগ পড়ার মধ্যে দিয়ে। এখন খবরের কাগজ খুললেই অনেক নেগেটিভ খবর থাকে, ঘুম ভেঙ্গেই প্রথম তা দিয়ে দিন শুরু করবেন না।

প্রিয়জনের সাথে মিশুন

নিজের প্রিয় মানুষগুলোর সাথে সময় কাটান। এখন সবাই ব্যস্ত জানি, সারাদিনের একটা নির্দিষ্ট সময় রাখুন প্রিয় মানুষদের জন্য। তাদের কথা শুনুন, নিজের কথা বলুন, ছোটবেলার গল্প করুন। মন ম্যাজিকের মত ভাল হয়ে যাবে (mental wellbeing while staying at home)।

তিনটে ভাল পয়েন্ট লিখুন

রাতে ঘুমনোর আগে সারাদিনে কী কী ভাল কাজ করলেন তা পয়েন্ট করে লিখে রাখুন। মিনিমাম তিনটে তো লিখতেই হবে, বেশি হলে তো কথাই নেই! তার ফলে নিজে কখনও ডিপ্রেশনে থাকলে সেই লেখাগুলো দেখলে আপনার মনের জোর ফিরে আসবে আবার।

নিজের প্যাশনকে ফিরিয়ে আনুন

আমরা প্রত্যেকেই ছোটবেলায় পড়াশোনা বাদে কিছু না কিছু করেছি, আপনিও করেছেন অবশ্যই। সেই ছোটবেলার ভাললাগাকে আবার ফিরিয়ে আনুন। কাজের ফাঁকে একটা ঘন্টা আপনার যা মন চায় তাই করুন, ক্রিয়েটিভ কিছু (mental wellbeing while staying at home)। দেখবেন মনের বয়স আবার ছোট হয়ে গেছে আপনার।

একা ঘুরতে বেড়োন

যারা মনে করছেন সারাদিন নিজের সাথে সময় কাটানো হয় না, তারা একা বেড়িয়ে পড়ুন। প্রথমে বাড়ির পাশে মল বা বাজারে যান তারপর দূরে দূরে। নিজের সাথে কাটানো সেই সময়গুলো আপনার জীবনের সেরা সময় হয়ে থাকবে।

মন ভাল থাকলে অনেক সময় অসুস্থ শরীরও ঝরঝরে লাগে কিন্তু মনখারাপ হলে শরীরও ঝিমিয়ে থাকে। তাই মনকে আর ইগনোর নয়। ভাল থাকুন, আনন্দে থাকুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

07 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text