logo
Logo
User
home / Fitness
মাইগ্রেন কতটা ক্ষতিকর আর একে কিভাবে সারানো সম্ভব

মাইগ্রেন কতটা ক্ষতিকর আর একে কিভাবে সারানো সম্ভব

যারা বলে মাইগ্রেন যাদের আছে তাদের শত্রুর আর কি প্রয়োজন তারা একদম সঠিক কথাই বলেন। সত্যি এ এক এমন বিচিত্র রোগ যার আসা-যাওয়ার কোনও সময়জ্ঞান অব্দি নেই। দিব্যি বসে একটা সিনেমা দেখছেন হঠাৎ মাথার একপাশ থেকে তীব্র ব্যাথা শুরু হল তার সাথে গা গুলোনো, বুঝে গেলেন যে তিনি হাজির! এখন পুরো পৃথিবীতে প্রায় ১১ শতাংশ মানুষ এই রোগে আক্রান্ত। মাইগ্রেনের সমস্যা কী আর এর সমাধানই বা কী দেখে নিন এক্ষুনি (What is happening in the brain during a migraine)

মাইগ্রেন কী

এটি এক ধরণের নার্ভের রোগ যাতে ব্রেনের স্বাভাবিক রক্তপ্রবাহ ব্যহত হয়। ফলে ব্রেনের ধমনীগুলো স্ফীত হয়ে যায় আর প্রচন্ড মাথাব্যথা শুরু হয়। এই মাথাব্যথা এক পাশ থেকে শুরু হয়ে ধীরে ধীরে পুরো মাথা জুড়ে ছড়িয়ে পড়ে। অনেক ক্ষেত্রে চোখের ওপরেও প্রচন্ড যন্ত্রণা হতে থাকে। তার সঙ্গে চোখ ঝাপসা হয়ে আসে আর বমি পায় (What is happening in the brain during a migraine)। এই যন্ত্রণা দুঘন্টা থেকে দুদিন অব্দি থাকতে পারে।

মাইগ্রেনের কারণ

খুব সত্যি কথা বলতে মাইগ্রেন এক্সাটলি কেন হয় তার ব্যাখ্যা চিকিৎসকরা দিতে পারেন নি। কেউ বলেন জিনগত আবার কেউ তা অস্বীকার করেন। ফলে নির্দিষ্ট কোনও ওষুধ বা চিকিৎসা এর নেই (What is happening in the brain during a migraine)। সমীক্ষায় দেখা গেছে পুরুষদের থেকে নারীরা মাইগ্রেনে বেশি আক্রান্ত হন। তবে খুব সহজ কিছু নিয়ম মেনে চললে মাইগ্রেন ভাল থাকে আর সেরেও যায়।

মাইগ্রেনের সমাধান কী

কিছু খাবার মাইগ্রেনের জন্য খুব উপকারি। ঢেঁকি ছাঁটা চাল, আলু, খেজুর, রঙিন শাক সবজি ইত্যাদি।

ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি করে খাবেন।

মাইগ্রেনে আদা খুব উপকারি।

বিভিন্ন জাঙ্ক ফুড, সফট ড্রিংক, চা, কফি, দুধ, মাখন যতটা পারবেন কম খান।

নির্দিষ্ট সময় ঘুমোতে হবে এবং সাত-আট ঘন্টার ঘুম মাস্ট।

কড়া রোদ আর খুব ঠান্ডা অবশ্যই এড়িয়ে চলুন।

খুব কোলাহল যুক্ত জায়গাতে বেশিক্ষণ থাকবেন না। মাইগ্রেন খুব আলো আর শব্দে বেড়ে যায়।

টানা এক ভাবে ল্যাপটপ বা ফোনের দিকে তাকিয়ে থাকবেন না। কাজের ফাঁকে মাঝে মাঝে রেস্ট নিন।

তিন থেকে চার লিটার জল খান সারাদিনে।

তার সঙ্গে সকালে এবং রাতে আধ ঘন্টা করে হাঁটুন। সম্ভব না হলে আধঘন্টা যোগাসন অবশ্যই করুন। এটিই মাইগ্রেনের প্রধান ওষুধ।

মাইগ্রেন হলে ভয় পাবেন না। এটা একটা প্রাইমারি হেডেক। আমাদের অস্বাস্থ্যকর রুটিনের জন্য এই রোগ দিন দিন বেড়ে চলেছে। নিজের লাইফস্টাইল অল্প পাল্টালে এর উৎপাতও অনেক কম হয়ে যাবে। আপনি নিজেও খুব ভাল থাকবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

12 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text