চুলের যত্ন নিয়ে নানা টিপস

চুলে তেল লাগানোর সময়, এই ভুলগুলো কি আপনিও করেন? বিপদ বাড়ছে, ভুল শুধরে নিন

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Apr 2, 2020
চুলে তেল লাগানোর সময়, এই ভুলগুলো কি আপনিও করেন? বিপদ বাড়ছে, ভুল শুধরে নিন

জলে চুন তাজা। তেলে (oil) চুল (hair) তাজা। এই বাক্য ছোটবেলায় শুনেছেন অনেকেই। এই নিয়ে মজার খেলাও খেলেছেন। কিন্তু সত্য়িই তেলে চুল তাজা। এই তথ্য জানেন কি?

চুল কীভাবে আরও ভাল হবে, এই চিন্তায় অনেকেরই ঘুম হয় না। লম্বা চুলের শখ। কিন্তু তা আর মেটে না। কীভাবে চুল ভাল করবেন, তার অনেক উপায় রয়েছে। এর মধ্যে একটি হল, তেল। হ্যাঁ, তেল লাগালে চুলের উন্নতি হয়। বহু রূপ বিশেষজ্ঞ একথা জানিয়েছেন। কিন্তু চুলে তেল লাগানোরও কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। তা ফলো করতে হবে। নাহলে বিপদ। চুলে তেল লাগানোর সময় আপনি কী কী ভুল করেন, আজ সেটা নিয়েই আলোচনা করার চেষ্টা করব আমরা।

১) প্রথম ভুল (Mistakes) হল তেল নির্বাচন। সকলের চুলের ধরন সমান হয় না। ফলে সেই অনুযায়ী তেলও আলাদা হবে। তাই আপনার চুলের ধরন কেমন, সেই চুলে কোন ধরনের তেল উপযুক্ত তা আগে জেনে নিন। সেই অনুযায়ী অ্যাপ্লাই করুন। প্রয়োজন হলে এ বিষয়ে রূপ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

২) অনেকেই শুধুমাত্র মাথার তালুতে তেল লাগান। কিন্তু চুলের শেষ পর্যন্ত তেল লাগানো জরুরি। এতে চুলের শেষ অংশ কম ফাটবে। ফলে এই ভুলটাও এতদিন করলে এবার থেকে শুধরে নিন।

৩) তেল লাগানোর আগে হালকা গরম করে নিলে ভাল। অনেক সময় তেল জমে থাকে। আর সেটাই মাথায় লাগিয়ে নেন অনেকে। এতে চুলের ক্ষতি হতে পারে। তাই তেল হালকা গরম করে নিয়ে লাগান।

৪) অয়েল মাসাজ। কথাটা নিশ্চয়ই আপনি শুনেছেন। কিন্তু নিজের ক্ষেত্রে তার সঠিক ব্যবহার করেন কি? অর্থাৎ মাথার তালুতে ভাল করে তেল দিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। যেটা না করার ভুলটা অনেকেই করেন।

৫) চুলে তেল লাগানোর পর নির্দিষ্ট সময় অপেক্ষা করেন না অনেকে। প্রায় সঙ্গে সঙ্গেই ধুয়ে ফেলেন। আবার অনেকে অনেকক্ষণ রেখে শ্যাম্পু করেন। এর কোনওটাই ঠিক নয়। আধ ঘণ্টা থেকে ৪৫ মিনিট পর্যন্ত চুলে তেল লাগিয়ে রাখা উচিত। তারপর ধুয়ে ফেলাটাই শ্রেয়।

৬) অনেকে প্রায় প্রতিদিন চুলে তেল লাগান। এটাও ঠিক নয়। আর যদি আপনার চুল তৈলাক্ত ধরনের হয়, তাহলে তা আরও ক্ষতিকর।

৭) চুলে তেল লাগানোর পর অনেকে চিরুণি দিয়ে চুল আঁচড়ে নেন। এটাও একটা মস্ত ভুল। এতদিন এই ভুলটা করলে, এবার শুধরে নিন।

৮) রাতে চুলে তেল লাগিয়ে শুয়ে পড়া অনেকের অভ্যেস। সকালে উঠে শ্যাম্পু করে নেন। এটাও ভুল পদ্ধতি। সারা রাত চুলে তেল লাগিয়ে রাখলে পরোক্ষে চুলের ক্ষতি হতে পারে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!