বলিউড ও বিনোদন

করণ জোহর, কঙ্গনা রানাওয়াত, একতা কপূর, আদনান সামি ‘পদ্মশ্রী’! নিন্দুকের মতে, ওটা পদ্মছিঃ!

Parama SenParama Sen  |  Jan 26, 2020
করণ জোহর, কঙ্গনা রানাওয়াত, একতা কপূর, আদনান সামি ‘পদ্মশ্রী’! নিন্দুকের মতে, ওটা পদ্মছিঃ!

বিশ্বাস করুন, এই প্রতিবেদনটি লিখতে বসে মনে হচ্ছে, ইস, আমার নামটা যদি কেউ পাঠাত, হয়তো আমিও…যাক গে, আমি পোড়া কলকাতার লোক, আমার বলিউডের সঙ্গে থ্রু সাংবাদিকতা ছাড়া আর কোনও কানেকশন নেই, আমার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ফলোয়ারের সংখ্যা সাকুল্যে ১২৩, আমার নাম কেউ পদ্মশ্রী সম্মানের (Padma Shri Awards) জন্য পাঠাবেই বা কেন? কিন্তু করণ জোহর (Karan Johar), কঙ্গনা রানাওয়াত (Kangana Ranaut), একতা কপূর কিংবা আদনান সামির নাম যে বা যাঁরা পাঠিয়েছিলেন, তাঁদের প্রত্যেকের পায়ের ধুলো আমি যেনতেনপ্রকারেণ জোগাড় করব ঠিক করেছি। তারপর সবটা একটা কৌটোয় রেখে রোজ সকালে বিভূতির মতো কপালে লাগিয়ে কাজে বেরব! এরকম দু’-এক পিস জনতা যদি প্রতিবেশী ঝগড়ুটে দেশগুলিতে পার্সেল করা যায়, তা হলে তা পরমাণু বোমা মারার চেয়েও বেশি এফেক্টিভ হবে!

আচ্ছা, এবার বলুন তো, এই পদ্মশ্রী সম্মানটি আসলে কী এবং এটা প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে ঘটা করে দেওয়া হয়ই বা কেন? ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মানের মধ্যে অন্যতম হল এই পদ্ম অ্যাওয়ার্ড। এই তালিকায় আছে, পদ্ম বিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। প্রতি বছর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একটি কমিটি তৈরি করা হয়, যাঁরা পদ্ম-সম্মানে এবছর ভূষিত হবেন, তাঁদের নাম চূড়ান্ত করার জন্য। কোন মাপকাঠিতে? ভারত সরকারের ওয়েবসাইট বলছে, “The award seeks to recognize achievements in all fields of activities or disciplines where an element of public service is involved.” বুঝতে পারছেন এবার, কেন বলেছিলাম, এই কমিটির সকলের পদধূলি জোগাড় করবই?

যে বলিউডি তারকারা এবার এই সম্মান পেলেন, তাঁরা স্বাভাবিকভাবেই চূড়ান্ত আপ্লুত। আমরাও একটু খতিয়ে দেখার চেষ্টা করছি তাঁদের পদ্ম-সম্মান প্রাপ্তির কারণ… 

 

করণ জোহর

তা নেপোটিজম-এর কারণে এঁকে পদ্মশ্রী দেওয়া যেতে পারে বটে। একগাদা স্টার কিডকে পর্দার আলোর মুখ দেখানোর মহান কর্তব্যটি ইনি আপন স্কন্ধে সেই কবে থেকে তুলে নিয়েছেন। তা ছাড়াও আজগুবি বিষয় নিয়ে সিনেমা ইনি প্রায়ই করে থাকেন, তালিকায় এক নম্বর কলঙ্ক নামের ছবিটি। এটা করার জন্য যখন নিন্দুকেরা বলছে, তাঁর কাছ থেকে মাধ্যমিক পরীক্ষার সার্টিফিকেটটাই কেড়ে নেওয়া উচিত, তখন ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করলেন! “…where an element of public service is involved”…ঘটা করে এই লাইনটি যে সরকারি ওয়েবসাইটে লেখা আছে, তা জাতির উদ্দেশ্যে কোন মহান কর্তব্যটি করণ জোহর সম্পাদন করেছেন আপনারা কেউ যদি একটু বুঝিয়ে বলেন, তা হলে সুবিধে হয়, এই আর কী!

একতা কপূর

একতা কপূর, হ্যাঁ, ঠিকই শুনেছেন, ইনিও গতকাল সম্মানিত হয়েছেন। তা নেটিজেনরা মাথার ঘাম পায়ে ফেলে জাতির উদ্দেশ্যে এঁর একটি অবদানের কথা বের করেছেন। তাঁর নাম স্মৃতি মলহোত্র ইরানি। একতা কপূর যদি তুলসি বিরানিকে সৃষ্টি না করতেন, তা হলে অমন জ্বালাময়ী নেত্রী, যিনি কিনা গত নির্বাচনে রাহুল গাঁধীকে চিতপটাং করে ফেলেছিলেন, তাঁকে বিজেপি, তথা দেশ পেত? অতএব, শাশুড়ি-বউমার ঝগড়া দীর্ঘজীবী হউক, একতা পদ্মফুলের সুবাসে সুবাসিত হয়ে আরও অভিনেত্রী, থুড়ি নেত্রীর জন্ম দিন!

কঙ্গনা রানাওয়াত

দেখুন ভাই, ইনি যে ভাল অভিনেত্রী তাতে কোনও সন্দেহ নেই। উইমেন সেন্ট্রিক ছবিতে তাঁকে দেখতে দর্শক পয়সা দিয়ে টিকিট কাটে, তাতেও কোনও সন্দেহ নেই। কিন্তু জাতির উদ্দেশ্যে কাজ? ওঃ, একটা আছে বটে। ইনি অ্যাসিড আক্রান্ত বোনের পাশে বটগাছটির মতো দাঁড়িয়েছেন বরাবর। মায়, সেই বোন যখন বলিউডের বিশ্বনিন্দুক হিসেবে নাম কুড়িয়েছেন, তখনও কঙ্গনা স্নেহপ্রবণ বড় দিদিটির মতো বোনের সব কাজে মাথা নেড়েছেন। কিন্তু তা ছাড়া আর কিছু…নাঃ, আমাদের মনে পড়ছে না। তবে পদ্ম কমিটি নিশ্চয়ই জানে!  

আদনান সামি

এঁর গানটিই সত্যি হল তা হলে। লিফট করা দে। আদনান সামি মহাশয়, আপনার সৌভাগ্য দেখে সত্যিই হিংসে হচ্ছে! জন্মসূত্রে পাকিস্তানি, পরে নাগরিকত্ব পাল্টে ভারতীয় আর এবার শ্রীল শ্রীযুক্ত পদ্মশ্রী আদনান সামি…নাঃ, এমন ভাগ্য এই উপমহাদেশের আর কারও হয়েছে বলে তো জানা নেই! ইনি নিঃসন্দেহে সুগায়ক, সুবাদকও বটে। কিন্তু ভারতীয় জনগণের প্রতি এঁর আর কোন মহান অবদান আছে নাগরিকত্ব নিয়ে অবদার করা ছাড়া, তা নেটিজেনদের সঙ্গে আমাদেরও প্রশ্ন। কিন্তু উত্তর দেবে কে?

সব দেখেশুনে সিরিয়ালি ভাষায়, রোক্কা করো রঘুবীর ছাড়া আর কিচ্ছুটি মনে পড়ছে না!  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!