home / রূপচর্চা ও বিউটি টিপস
বর্ষায় ত্বকের যত্নে কোন কোন এসেনশিয়াল অয়েল আপনি ব্যবহার করতে পারেন

বর্ষায় ত্বকের যত্নে কোন কোন এসেনশিয়াল অয়েল আপনি ব্যবহার করতে পারেন

বর্ষাকাল অনেকেরই প্রিয়। বর্ষা যেমন অনেক ভাল কিছু নিয়ে আসে, আবার নিয়ে আসে খারাপ কয়েকটি বিষয়ও। যেমন- অতিরিক্ত তৈলাক্ত ত্বক, ফ্রিজি চুল এবং ত্বকের নানা রকম সংক্রমণ। কিন্তু আপনার কাছে আছে এসেনশিয়াল অয়েল। এমন কোনও ত্বকের সমস্যা নেই, যা এসেনশিয়াল অয়েল সমাধান করতে পারে না। বর্ষায় এসেনশিয়াল অয়েল (monsoon essential oils) ব্যবহার করতে পারেন আপনিও।

এসেনশিয়াল অয়েলে (monsoon essential oils) আছে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। ফুল, ফল বা গাছের অন্যান্য় অংশ থেকেই বেশিরভাগ সময়ে তৈরি করা হয়। ত্বকের ব্রেকআউট বা সংক্রমণ কিংবা চুলের সমস্যা, সবই সমাধান করতে পারে এসেনশিয়াল অয়েল। তাই এই বর্ষায় আপনার বিউটি রুটিনে যোগ করুন এসেনশিয়াল অয়েল। আসুন জেনে নিই, বর্ষায় এসেনশিয়াল অয়েল কীভাবে আপনার ত্বকের যত্ন নেবে।

এসেনশিয়াল অয়েল (monsoon essential oils) কীভাবে ত্বকের যত্ন নেয়

যাঁরা তৈলাক্ত ত্বকের অধিকারী, তাঁদের এই বর্ষায় ত্বকের সমস্যা আরও বেড়ে যায়। কারণ, তৈলাক্ত ত্বক আরও তৈলাক্ত হয়ে ওঠে। এসেনশিয়াল অয়েল ব্যবহারের সাহায্যে আপনি অ্য়াকনে প্রতিরোধ করতে পারেন। ত্বকের টানটান ভাব বজায় রাখতে পারেন। ত্বকের বলিরেখার প্রকোপও কম করতে পারেন। আপনার পোরসকেও উন্মুক্ত রাখবে এসেনশিয়াল অয়েল। আপনার বিউটি রুটিনে শুধুমাত্র কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল প্রয়োজন।

কোন কোন এসেনশিয়াল অয়েল আপনি ব্যবহার করতে পারেন

  • রোজমেরি এসেনশিয়াল অয়েল
  • ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল
  • টি ট্রি অয়েল

রোজমেরি এসেনশিয়াল অয়েল (monsoon essential oils)

এই বর্ষায় শরীরে নানা রকম জীবাণুও বাসা বাঁধতে পারে। কারণ,বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকে অনেক বেশি। তাই এই জীবাণুদের প্রতিরোধ করতে স্নানের জলে কয়েক ফোঁটা রোজমেরি অয়েল মিশিয়ে নিন। এর অ্যান্টি সেপটিক উপাদান জীবাণু ধ্বংস করবে, আপনাকে সতেজ রাখবে।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল

এই ফুলের অনেক গুণের কথা অনেকেই জানি । ত্বক পরিচর্যার ক্ষেত্রে স্পা এবং পার্লারে এই ফুলের ব্যবহার বেশ জনপ্রিয় । ল্যাভেন্ডার অয়েল ত্বকের ওপেন পোরস ঠিক করতে পারে । এছাড়া ব্যাক্টেরিয়া ধ্বংসেও এই অয়েল বেশ ভাল । ল্যাভেন্ডারের পাপড়িতে থেকে যে উপাদান পাওয়া যায় । তা ত্বকের দাগ, স্ট্রেচ মার্ক এমনকী এগজিমা-সোরিয়াসিসের মত চর্মরোগ সারিয়ে তোলে ।

টি ট্রি অয়েল

বর্ষায় তৈলাক্ত ত্বকের সমস্যা আরও বাড়ে। তৈলাক্ত ত্বকে অ্যাকনের সমস্যাও বাড়ে। অনেক প্রোডাক্ট ব্যবহার করেও এই সমস্যা দূর করা যায় না। একমাত্র পথ হল আপনার ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করা। মুখ ফ্রেশ রাখা। তাই আপনি টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন অবশ্যই। টি ট্রি অয়েল অ্যান্টি ব্যাকটেরিয়াল। তাই ত্বকের এই ধরনের সমস্যা দূর করে টি ট্রি অয়েল। তুলোর প্যাডে গোলাপ জলের সঙ্গে টি ট্রি অয়েল (monsoon essential oils) মিশিয়ে তা ত্বকে লাগান।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text