home / সৌন্দর্য ও ত্বকের যত্ন
বর্ষাকালে আপনার পা দুটিকে বাঁচাতে পায়ের যত্ন নিন

বর্ষাকালে আপনার পা দুটিকে বাঁচাতে পায়ের যত্ন নিন

বর্ষা ঢুকে গেছে আমাদের এখানে। তীব্র গরমের পর বেশ উপভোগ করছি আমরা এই ঝমঝমে বৃষ্টিমাখা দিনগুলোকে। তবে জানলার ধারে বসে বৃষ্টি দেখলে তো হবে না, কাজও করতে হয় পুরোদমে। আর কাজের ফাঁকে স্কিনকেয়ার করে ফেললেও আমরা পায়ের যত্ন নিতে বেমালুম ভুলে যাই (Monsoon foot care tips: Home remedies to keep all your problems at bay during rainy season) এদিকে বর্ষার জল-কাদামাখা রাস্তায় আমাদের পা দুটিই সবথেকে ক্ষতিগ্রস্ত হয়। কিভাবে এই বর্ষায় পায়ের যত্ন নেবেন জেনে নিন।

ভাল করে পা ধুয়ে ফেলুন

বাইরে থেকে আসার পর বা বাড়িতে কাজ শেষে বাথরুমে গিয়ে ভাল করে নিজের পা ধুয়ে ফেলুন। ধোয়ার আগে বালতিতে ডেটল জাতীয় অ্যান্টিসেপটিক কয়েক ফোঁটা ফেলে দিন। ধোয়ার পরে পরিষ্কার টাওয়েল দিয়ে পা দুটি ভাল করে মুছে ফেলুন।

পা ভ্যাপসা রাখবেন না

ভিজে জুতো পরে বেশিক্ষণ থাকবেন না এতে পা ভ্যাপসা হয়ে যায় এবং দুর্গন্ধ বেরোয়। তাই পা শুকনো রাখার চেষ্টা করুন সর্বদা। ভিজে থাকলে আলাদা একটা তোয়ালে দিয়ে ভাল করে মুছে নিন। (Monsoon foot care tips: Home remedies to keep all your problems at bay during rainy season)

পাউডার মাখুন

যদি সারাদিন পা ঢাকা জুতো পরে থাকা বাধ্যতামূলক হয় তাহলে মোজা পরার আগে অ্যান্টিফাঙ্গাল পাউডার মেখে নিন পায়ে। তাহলে দুর্গন্ধ ছড়াবে না এবং পা ভাল থাকবে।

বড় নখ রাখবেন না

রেগে যাবেন না প্লিজ, আপনার ভালোর জন্যই বলছি। শুধু এই বর্ষাকালটায় বড় নখ রাখবেন না পায়ে কারণ সেই নখের ফাঁকে ময়লা জমে ইনফেকশন বাড়াতে পারে (Monsoon foot care tips: Home remedies to keep all your problems at bay during rainy season)। তাই পরিষ্কার করে নখ কেটে নিন, বৃষ্টি কমলে আবার নখ বড় করবেন।

পায়ে স্ক্রাব করুন

একটি পাত্রে লেবুর রস, কয়েক ফোঁটা হালকা শ্যাম্পু আর নারকেল তেল মিশিয়ে নিন। তারপর ১০ মিনিট পা ডুবিয়ে বসে থাকুন এবার লুফা দিয়ে ভাল করে পা পরিষ্কার করুন, দেখবেন অনেক মৃত কোশ উঠে যাচ্ছে। এখন পা দুটি ভাল করে মুছে নিন।

ময়শ্চারাইজার মাখুন

মুখের মত পায়েও ময়শ্চারাইজার মাখুন। ফুট ক্রিম আলাদা কিনতে পাওয়া যায় তবে সেটি ব্যবহার করতে না চাইলে সাধারণ বডি লোশন মেখে নিন পায়ে। 

নিজের পায়ে দাঁড়ানোর জন্য পা দুটোর যত্ন নিতে হবে তো বলুন? তাই আজ থেকেই ওপরের টিপসগুলো মেনে পায়ের যত্ন নিন।


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

29 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text