home / ওয়েলনেস
বর্ষায় রোজ কর্পূর জ্বালানো বা নিম জলে ঘর মোছা - রইল দরকারি পাঁচটি 'মনসুন' বাস্তু টিপস in bengali

বৃষ্টিতে শরীর ও মন – খেয়াল রাখুন দু’জনেরই

সেই কবে কালিদাস বর্ষা নিয়ে চাট্টি প্রেমের বানী লিখেছিলেন, তারপরে বাংলা আর হিন্দি সিনেমায় নায়ক-নায়িকাকে বৃষ্টিতে ভিজে রোম্যান্স করতে দেখে আপনার মনেও হয়ত বর্ষাকাল নিয়ে একটা বেশ গদগদ ব্যাপার আছে! তা সে থাক, কোনও সমস্যা নেই। তবে বর্ষাকাল মানেই কিন্তু নানা অসুখ আর জীবাণুসংক্রমণের আগমন! (monsoon health care tips)

না, প্লিজ ভাববেন না আমি বড় কাঠখোট্টা। বর্ষাকাল আমারও খুব ভাল লাগে। চাদিফাটা রোদ থেকে মুক্তি। তবে ম্যালেরিয়া, চিকুনগুনিয়া আর পেটের নানা সমস্যা কিন্তু বর্ষাকালেই বেশি হয়। কাজেই, এই সময়ে নিজের ও পরিবারের খেয়াল রাখা একান্ত প্রয়োজন। ছোট ছোট ভুলের জন্যও কিন্তু বড় মাশুল গুনতে হতে পারে তা না হলে।

বৃষ্টিতে ভিজতে ইচ্ছে করলেও ভিজবেন না

দেখুন, সামনেই পুজো। কাজেই, বর্ষায় অসুস্থ হয়ে পড়লে কিন্তু পুজোর আনন্দই মাটি। কাজেই এই সময়ে কীভাবে সুস্থ থাকা যায়, সেবিষয়ে একটু বেশিই সতর্ক থাকা দরকার। (monsoon health care tips)

যেখানে সেখানে জল পান করবেন না

আপনি যদি বাড়িতে থাকেন তাহলে তো সমস্যা নেই, তবে যদি আপনাকে বাইরে বেরতে হয়, তাহলে সঙ্গে একটি জলের বোতল ক্যারি করুন। ফিল্টারড জল বা ফোটানো জল পান করুন। যেহেতু বর্ষাকালে সর্বত্র জল জমে থাকে, কাজেই জল দূষণ হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। আর জলবাহিত রোগ কিন্তু এই সময়ে বেশি হয়। কাজেই যেখানে সেখানে জল পান করবেন না। জলের বোতল সঙ্গে না থাকলে ছোট এক বোতল মিনারেল ওয়াটার কিনে পান করুন, কিন্তু রাস্তা থেকে বা জগে রাখা জল পান করবেন না।

মশা থেকে সাবধান

আগেই বললাম যে বর্ষাকালে যত্রতত্র জল জমে থাকে। আর জমা জল যে মশাদের বংশবিস্তার করার জন্য আদর্শ তা তো আমরা সবাই জানি। আর এই সময়ে ম্যালারিয়ার মত রোগও ছড়ায় বেশি। কাজেই বাড়ির আশেপাশে বা ভিতরে জল জমতে দেবেন না। মশার স্প্রে করুন। রাতে ঘুমনোর সময়ে অবশ্যই মশাড়ি টাঙান। (monsoon health care tips)

জলের বোতল সঙ্গে রাখুন

পরিচ্ছন্নতা  বজায় রাখুন

প্রতিষেধক বাজারে এসে গেলেও আর আপনার টিকাকরণ হয়ে গেলেও কোরোনা কিন্তু এখনও বিদায় হয়নি। আর এই সময়ে অর্থাৎ বর্ষাকালে পরিচ্ছন্নতা বজায় রাখা একান্ত প্রয়োজনীয়। বাইরে গেলে ফিরে এসে সম্ভব হলে একবার স্নান করে নিন। এখন এমনিতেই বাতাসে দূষণের মাত্রা বেশি। ফলে অ্যাসিড রেনের আশঙ্কা বেশি থাকে। এমন পরিস্থিতিতে বৃষ্টিতে ভিজলে যে শুধু জ্বর আসতে পারে তা নয়, স্কিন ইনফেকশনের আশঙ্কাও থাকে।

এছাড়া বর্ষাকালে সব জায়গায় জীবাণুর উৎপাত বাড়ে। আপনি বাইরে যান বা বাড়িতেই থাকুন, বার বার সাবান দিয়ে ভাল করে হাত ধোবেন। সাবান না থাকলে স্যানিটাইজার ব্যবহার করবেন। বিশেষ করে খাবার আগে এই কাজটি করবেনই।

মনের খেয়াল রাখুন

পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন

অনেকেই বর্ষায় অবসাদে ভোগেন। একে মনসুন ব্লুজ-ও বলে। আসলে রোদ ঝলমলে দিনে আমাদের মন যতটা ভাল থাকে, মেঘলা দিনে অনেক সময়েই খারাপ হয়ে যায়। এর অন্যতম কারণ হতে পারে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি। এমন যদি হয়, সেক্ষেত্রে অবশ্যই ভিটামিন ডি রয়েছে এমন খাবার ডায়েটে রাখুন। একই সঙ্গে মন ভাল করতে গান শুনতে পারেন বা পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন অথবা এমন কিছু করতে পারেন যা করতে আপনার ভাল লাগে। (monsoon health care tips)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text