home / সৌন্দর্য ও ত্বকের যত্ন
এই বর্ষায় নিজের ত্বকের সঠিকভাবে যত্ন নিচ্ছেন তো?

এই বর্ষায় নিজের ত্বকের সঠিকভাবে যত্ন নিচ্ছেন তো?

এই প্যাচপ্যাচে বর্ষায় ভিজে ঘরদোর সামলাবেন, জামাকাপড় শোকাতে দেবেন নাকি নিজের খেয়াল রাখবেন! জানি বর্ষা পড়লে বাকি সব চিন্তার আড়ালে নিজের ত্বকের যত্ন নেওয়া ঢাকা পড়ে যায় (monsoon skincare tips)। কিন্তু বর্ষাকালেই আমাদের ত্বকের সবথেকে বেশি যত্নের প্রয়োজন পড়ে। আর মজার কথা হচ্ছে বর্ষার স্কিনকেয়ার সবথেকে সোজা।

ক্লেনজিং

পিনটারেস্ট

বর্ষাকালে বৃষ্টির ছাঁট, কাদার ছিটে এসব অনবরত এসে লাগে আমাদের গায়ে, সেখান থেকে আমাদের অজান্তে মুখেও লেগে যেতে পারে তাই ক্লেনজিং করতেই হবে। তবে বর্ষাকালে ফোম বা জেল বেসড ক্লেনজার ব্যবহার করুন। কারণ এই সময় এমনিই মুখ তেলতেলে থাকে তাই হালকা ক্লেনজার ব্যবহার করলে ত্বক শুষ্ক থাকে।

টোনিং

পিনটারেস্ট

মুখ ক্লেনজার দিয়ে ধোয়ার পরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল টোনার ব্যবহার করুন। বর্ষাকালে ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে ফলে আমাদের মুখে ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি দেখা যায় (monsoon skincare tips)। তাই টোনার মাস্ট আর আপনি চাইলে গোলাপজলকে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

এক্সফোলিয়েট

ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া বা টোনার দিয়ে পরিষ্কার করার পরেও বর্ষাকালে আমাদের মুখে কিছু নাছোড় তেল বা ময়লা থেকে যায়। তাদের দূর করে আমাদের ত্বককে পরিষ্কার রাখার জন্য এক্সফোলিয়েট করা খুব প্রয়োজন (monsoon skincare tips)। আপনার ত্বকের ধরণ অনুযায়ী মুখের স্ক্রাবার বেছে নিন। সপ্তাহে দু’বার মুখ এক্সফোলিয়েট করুন।

ময়শ্চারাইজার

মুখ তেলতেলে থাকে বলে ময়শ্চারাইজার ব্যবহার করা যাবে না, এ কথা আবার ভাববেন না যেন! বরং বর্ষাকালেই মুখ হাইড্রেট রাখা প্রয়োজন। তাই জেল বেসড ময়শ্চারাইজার মাখুন প্রতিদিন সকাল এবং রাতে।

সানস্ক্রিন

সূর্য দেখা যাক বা না যাক বর্ষাকালে সানস্ক্রিন যেন ত্বকে মিশে থাকে। ছাতা ছাড়া যেমন বাইরে বেড়োনো যাবে না তেমনই সানস্ক্রিন ছাড়াও ঘরের বাইরে এবং ভেতরে থাকা যাবে না। কারণ সূর্যের ওজোন রশ্মি মেঘের ফাঁক থেকেও আমাদের ত্বকের ক্ষতি করে।

হাত-পা পরিষ্কার

বাইরে থেকে এসে অ্যান্টিসেপটিক লিকুইড দিয়ে হাত-পা ধোয়া তো আবশ্যক তা বাদেও সপ্তাহে একবার হাত-পা এক্সফোলিয়েট করুন। হাত এবং পায়ের নখের কোণে যে ময়লা জমে থাকে তা সাধারণ জলে ধোয়াতে ওঠে না আবার এই ময়লা জমে থাকাও আমাদের জন্য ক্ষতিকর (monsoon skincare tips)। তাই বাড়ি বসে ম্যানিকিওর এবং পেডিকিওর করতে হবে।

চড়া মেকআপ নয়

পিনটারেস্ট

বর্ষাকালে বিয়েবাড়ি বা কোনও অনুষ্ঠান থাকলে সেখানে চড়া মেকআপ একদম করবেন না। চড়া মেকআপ ত্বকের মধ্যে হাওয়া চলাচলে বাধার সৃষ্টি করে। ন্যুড মেক আপে তাক লাগিয়ে দিন সবাইকে।

বর্ষায় ত্বকের যত্ন হবে হালকা উপাদানে কিন্তু নিয়মিত।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App 

01 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text