home / চুলের তেল
সকালে উঠে কীভাবে নেবেন চুলের যত্ন

সকালে উঠে কীভাবে নেবেন চুলের যত্ন

চুল (hair) নিয়ে আমাদের চিন্তা আর সমস্যার শেষ নেই। কত কী কসরত করি চুল (hair) পড়া বন্ধ করতে বা চুল সুন্দর ও উজ্জ্বল দেখাতে। আসলে যত্ন (care) আমরা নিই ঠিকই কিন্তু সঠিক সময়ে সঠিকভাবে যত্ন নিইনা। মানেটা বুঝিয়ে বলি আপনাদের। রাত্রে শুতে যাওয়ার আগে অনেকেই হট অয়েল মাসাজ করে শুতে যান। অনেকেই আবার গোড়া শক্ত করে চুল বেঁধে তবেই ঘুমতে যান। এখন সবাই ভাবেন রাত্রিবেলা চুলের যত্ন (hair care) নিলেই সব সমস্যার সমাধান হবে। কারণ সকালে (morning) ঘুম থেকে উঠে এত তাড়া থাকবে যে চুল নিয়ে ভাবার সময় থাকবে না। একদমই না ম্যাডাম! চুলের যত্ন সকালেও (morning) নিতে হয় আর সেটাই হল আপনার মর্নিং (morning) হেয়ার কেয়ার (hair care) রুটিন (routine)। কীভাবে করবেন সেটা? আসুন দেখে নিই।

মর্নিং হেয়ার কেয়ার রুটিন

চুল আঁচড়ান

long whispy layers

সকালে উঠেই ভালো করে চুল আঁচড়ান। তাতে স্ক্যাল্প থেকে ময়লা, ধুলো ও মৃত কোষ ঝরে যাবে। তাছাড়া রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং সেবামের উৎপাদন বাড়বে।

স্ক্যাল্প মাসাজ

long hair

স্নান করার সময় আঙুল দিয়ে চক্রাকার মোশানে মাথায় মাসাজ করুন, এতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। যদি আপনার চুলের টাইপ শুষ্ক হয় তাহলে কোনও হাইড্রেটিং শ্যাম্পু দিয়ে এটা করতে পারেন। পাতলা ও তৈলাক্ত চুলের জন্য হাল্কা শ্যাম্পু দরকার আর স্বাভাবিক চুল হলে যে কোনও শ্যাম্পু চলবে। চুলে কনডিশানার অবশ্যই লাগাবেন।

ভিজে চুলের যত্ন

hair almond

স্নান করা মাত্র মোটা দাঁড়া চিরুনি দিয়ে ভিজে চুল আঁচড়াবেন না। ভিজে চুল টাইট করে বেঁধেও রাখবেন না এতে চুলে টান পড়বে এবং চুল মাঝখান থেকে ফেটে যাবে।

হেয়ার প্রোডাক্ট যতটা সম্ভব কম ব্যবহার করুন

long hair

সকালে উঠেই মাথায় একগাদা সেরাম বা জেল লাগিয়ে নিলে কোনও লাভ হয় না। উল্টে হেয়ার এক্সপার্টরা বলছেন মাথার চুলে যত বেশি প্রোডাক্ট ব্যবহার করবেন চুলের ক্ষতি তত বেশি হবে। যদি সকালে বেরনোর আগে ড্রায়ার দিয়ে চুল শুকনো করতে চান তাহলে চুলে হিট প্রোটেকটান্ট স্প্রে লাগিয়ে নেবেন। প্রতি সপ্তাহে নিয়ম করে হেয়ার স্টাইলিং প্রোডাক্ট লাগাবেন না। বরং চুল স্বাভাবিক রাখুন এবং প্রাকৃতিক উপায় অবলম্বন করুন, সেটাই চুলের পক্ষে ভালো হবে।

চিরুনি ঠিক আছে তো?

beautiful-demonstration-fashion-52499

প্রচুর টাকা খরচ করেন চুলের পিছনে, অথচ সামান্য একটা বিষয় বারবার চোখ এড়িয়ে যায়। আর সেটা হল আমাদের চিরুনি। ভুল চিরুনি ব্যবহার করলেও চুলের ক্ষতি হয়, চুলে জট পড়ে যায় এবং চুল পড়তে শুরু করে। সকালবেলা উঠে এমন চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন যেটা দিয়ে আঁচড়াবার সময় আপনার স্ক্যাল্পে ব্যথা না হয়। চিরুনি যেন নন সিনথেটিক হয়। প্রতিদিন নিয়ম করে চিরুনি ধোবেন। নাহলে সকালে ওই চিরুনি দিয়ে আঁচড়ালে চুল আবার ময়লা হয়ে যাবে।

সকালে টাইট চুল নয়

good hair

সকালে উঠে অন্তত খানিকক্ষণ চুল খোলা রাখবেন। কারণ রাত্রে যদি টাইট করে বেঁধে থাকেন তাহলে সেটা সকালে খুলে দেওয়া দরকার। চুলেরও আলো, বাতাস প্রয়োজন হয় মাথায় রাখবেন।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

 

23 Apr 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text