logo
Logo
User
home / বিনোদন
সুরের জাদুকর এ আর  রাহমান (Happy Birthday A.R.Rahman)

সুরের জাদুকর এ আর রাহমান (Happy Birthday A.R.Rahman)

এ আর রাহমান (A.R.Rahman) বলতেই আপনার কী মনে পড়ে? না কোনও বিতর্কিত মন্তব্য নয়, পেজ থ্রি পার্টির কোনও ছবি নয় এমনকী নিজের কাজ নিয়ে লম্বা চওড়া সাক্ষাৎকারও নয়। আসলে মানুষটা এত বিনয়ী এবং মিতভাষী যে নিজের কাজটুকু ছাড়া আর অন্য কিছু নিয়ে তিনি ভাবেনই না। তাই সারা বিশ্বে লক্ষ লক্ষ রাহমান ভক্তদের কাছে এই নামের একটাই অর্থ মন প্রাণ ছুঁয়ে যাওয়া সুরের মূর্ছনা। সঙ্গীত তার ধমনীতে রক্তের মতো প্রবাহিত হয়। আর আজ সুরের জাদুকর (magician) ভারতের মোৎসার্ট-এর শুভ জন্মদিন (happy birthday A.R.Rahman)। অসংখ্য গানে সুর (music) দিয়েছেন তিনি। পেয়েছেন প্রচুর সম্মান ও পুরষ্কার। কিন্তু তার এখনও পর্যন্ত সুর দেওয়া গানের মধ্যে আপনার আমার কয়েকটি ব্যক্তিগত পছন্দ আছে। যে গান আমরা বারবার শুনি, হাজারবার শুনি। মন খারাপের সেই দিনগুলোতে অথবা প্রথম প্রেমে পড়ার সেই কোমল অনুভূতি হোক বা বন্ধুদের সঙ্গে দেদার নাচাগানা হোক, রাহমানের গান ছাড়া কোনওটাই সম্পূর্ণ হয়না। আপনাদের জন্য রইল এ আর রাহমানের সেরা ৪টি গান (Song)।  

তানহা তানহা ইহাপে জিনা (রঙ্গিলা)

মুম্বাইয়ের সমুদ্র সৈকতে রঙ বেরঙ্গা বিকিনি পরা লাস্যময়ী ঊর্মিলা মাতোন্ডকর হাতছানি দিচ্ছে। সঙ্গে রয়েছেন জ্যাকি শ্রফ। ঊর্মিলা গাইছেন তানহা তানহা ইহাপে জিনা ইয়ে কোয়ি বাত হ্যায়? অর্থাৎ একা একা বেঁচে থাকার মতো বোকামি আর হয় না। এত সুন্দর পরিবেশে যদি রাহমানের গান বাজে আর সঙ্গে থাকে ঊর্মিলার মতো প্রেয়সী তাহলে কে আর একা থাকতে চায় বলুন তো? এই ছবির অন্যান্য গানগুলিও যথেষ্ট চমৎকার।

তানহা তানহা ইহাপে জিনা গানটি শুনতে নীচের লিঙ্কে ক্লিক করুন

https://www.youtube.com/watch?v=WL8kz8t7pmg

ছাইয়া ছাইয়া (দিল সে)

ট্রেনের উপর এই গানটির কথা কোনদিনও ভোলা যাবে না। গানটি শুধু রিদমের (rythm) দিক থেকেই শ্রুতিমধুর নয়। এর দৃশ্যায়নও ভারী সুন্দর। উপরি পাওনা হিসেবে রয়েছে মালাইকার দুর্দান্ত নাচ আর কিং খানের গালে টোল ফেলা হাসি। এই গানটি শুধু শুনতেই সুন্দর নয়। এর গানের কথাগুলো মনের মধ্যে গুঞ্জন সৃষ্টি করে। শব্দের মাধ্যমে এরকম দৃশ্যকল্প তৈরি করতে একজনই পারেন। গুলজার সাহেব। “উও ইয়ার হ্যায় যো খুশবু কি তারহা/ হ্যায় জিসকি জুবান উর্দু কি তরহা” সঙ্গী যে সুগন্ধের মতো, যার মুখের ভাষা উর্দুর মতো…এরকম কথা একমাত্র গুলজারই পারেন লিখতে।

ছাইয়া ছাইয়া গানটি শুনতে নীচের লিঙ্কে ক্লিক করুন

https://www.youtube.com/watch?v=PQmrmVs10X8

ছোটি সি আশা (রোজা)

রাহমান সুর নিয়ে খেলতে বা বলা যায় সুরের সঙ্গে খেলতে ভালোবাসেন। নাহলে আগের দুটো গানের সঙ্গে এই গানের এত তফাৎ হয় কী করে? এখানে দক্ষিনী লোকগীতের ছোঁয়া পাই। গানটি এতটাই জনপ্রিয় হয়েছিল যে ২০০৫ সালে টাইম ম্যাগাজিন একে দশটি সর্বশ্রেষ্ঠ গানের মধ্যে একটি বলে অভিহিত করে।

ছোটি সি আশা গানটি শোনার জন্য নীচের লিঙ্কে ক্লিক করুন

https://www.youtube.com/watch?v=cH0F19gjvsw

ইশক বিনা (তাল)

ভালোবাসা ছাড়া বাঁচা যায়না। সত্যি যায়না। আর সেটাই বুঝিয়ে দিলেন রাহমান তার এই গানটিতে। নানা রকমের বাদ্যযন্ত্রের অদ্ভুত সঙ্গম আছে এই গানটিতে।

ইশক বিনা গানটি শুনতে নীচের লিঙ্কে ক্লিক করুন

https://www.youtube.com/watch?v=9MPi0ht_yE4

এগুলি ছাড়াও রাহমানের অসংখ্য হিট গান আছে। এটি ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। আমরা আমাদের চারটি পছন্দের গান দিলাম। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

 

04 Jan 2019

Read More

read more articles like this
good points logo

good points text