home / নাইটলাইফ এবং ফুড
ছুটির দিনে বানিয়ে ফেলুন সরষে মুরগি, রইল রেসিপি

ছুটির দিনে বানিয়ে ফেলুন সরষে মুরগি, রইল রেসিপি

এখন বেশিরভাগ সময়টাই বাড়িতে কাটছে। অফিসের কাজের চাপ কিংবা নিজের পড়াশোনা এবং তারপর বাড়ির কাজ তো আছেই। প্রতিদিনের রুটিন যেন ভীষণ একঘেয়ে। ছুটির দিনগুলোতেও আগের মতো চাইলেই কোথাও ঘুরতে চলে যাওয়া যায় না। এই মুহূর্তে তবে বাড়িতেই নতুন রকম কিছু করা যেতে পারে। বাঙালির পুরনো রান্না আছে কিছু, যা আমরা প্রায় ভুলতে বসেছি। যেমন – সরষে মুরগি (mustard chicken recipe) । সেগুলো ছুটির দিনে ট্রাই করা যেতে পারে। নতুন নতুন পদ রান্না করতে পারেন। আমিষ খাবার সরষে মুরগির রেসিপি (mustard chicken recipe) রইল আপনার জন্য।

সরষে মুরগি (mustard chicken recipe)

যা যা প্রয়োজন

১.মুরগির মাংস- ২৫০ গ্রাম।
২. টক দই- ১ চামচ।
৩. সরষের তেল- ২ চামচ।
৪. কাঁচা লঙ্কার পেস্ট- ১ চামচ।
৫. রসুনের পেস্ট- ১ চামচ।
৬. কাঁচা লঙ্কা- ৫ টা।
৬. সরষের পেস্ট- ১ চামচ। এক চামচ সাদা সরষে, এক চামচ কালো সরষে, হাফ চামচ নুন, একটা কাঁচা লঙ্কা এবং চামচ দুয়েক জল মিক্সিতে নিয়ে সরষের পেস্ট তৈরি করতে হবে।
৭. হলুদ গুঁড়ো- ১/২ চামচ।
৮. নুন- স্বাদ অনুসারে।
৯. চিনি- স্বাদ অনুসারে।

কীভাবে বানাবেন

একটা বাটিতে মাংসের টুকরোগুলো নিন। তাতে রসুন, কাঁচা লঙ্কার পেস্ট এবং অল্প করে সরষের তেল মিশিয়ে ভাল করে মেখে নিয়ে তাতে অল্প করে হলুদ গুঁড়ো এবং নুন মিশিয়ে আরেকবার ভাল করে মেখে নিন। মাখা হয়ে গেলে ম্যারিনেট করা মাংসের টুকরোগুলো (mustard chicken recipe) আরেকটা বাটিতে নিয়ে চাপা দিয়ে কম করে আধ ঘণ্টা রেখে দেওয়াটা জরুরি।

এবার একটা বাটিতে পরিমাণ মতো দই নিয়ে ভাল করে ফেটিয়ে নিয়ে একটা বড় কড়াইয়ে পরিমাণ মতো সরষের তেল অল্প গরম করে তাতে এক এক করে ম্যারিনেট করা মাংসের টুকরোগুলি দিয়ে ততক্ষণ নাড়াতে হবে, যতক্ষণ না জলটা এক্কেবারে শুকিয়ে যায়। এরপর দই মিশিয়ে ২ মিনিট ভাল করে নাড়াতে থাকুন। এবার কড়াইটা চাপা দিয়ে ধিমে আঁচে ততক্ষণ রান্না করুন, যতক্ষণ না জল ছাড়ছে। এমনটা হওয়া মাত্র পরিমাণ মতো জিরে গুঁড়ো, চিনি, খান দুয়েক গোটা লঙ্কা এবং অল্প করে নুন মিশিয়ে ৫ মিনিট নাড়াতে থাকুন। এই সময় অল্প করে জল মেশাতে ভুলবেন না যেন (mustard chicken recipe) !

জল মেশানোর পরে কড়াইটা চাপা দিয়ে ততক্ষণ রান্না করুন, যতক্ষণ না জল একেবারে শুকিয়ে যায়। জল শুকিয়ে যাওয়া মাত্র পরিমাণ মতো সরষে বাটা মিশিয়ে ক্রমাগত নাড়াতে থাকুন। তারপর অল্প করে কাঁচা সরষের তেল মেশাতে ভুলবেন না যেন! তাতে স্বাদ আরও বাড়বে।

সরষের তেল মেশানোর পরে ২ মিনিট নাড়িয়ে আঁচ বন্ধ করে দিন। এবার পরিবেশনের পালা। বাসন্তী পোলাও অথবা গরম ভাতের সঙ্গে এই পদটি খেতে দারুণ লাগবে!

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text