home / Care
কিভাবে সর্ষের তেল চুলের যত্নে কাজে লাগে

কিভাবে সর্ষের তেল চুলের যত্নে কাজে লাগে

শীতকালে গা, হাত-পায়ে সর্ষের তেল লাগিয়ে মালিশ করার চল রয়েছে ঠিকই। কিন্তু চুলে সাধারণত কেউই সর্ষের তেল (mustard oil hair care) লাগান না। কিন্তু আসলে এই তেলটি আপনার হেয়ার কেয়ার রেজিমেরও গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠতে পারে। স্ক্যাল্প এবং চুলের স্বাস্থ্যের উন্নতিতে এই তেল নানাভাবে সাহায্য করে থাকে। স্প্লিটএন্ডস এবং চুল পড়া হার কমাতেও সর্ষের তেলের কোনও বিকল্প হয় না বললেই চলে। চুলের স্বাস্থ্যরক্ষায় এই তেলের গুণাগুণ সম্পর্কে জানিয়ে দেওয়া হল এই প্রতিবেদনে।

চুল ও স্ক্যাল্প আর্দ্র রাখতে সাহায্য করে

স্ক্যাল্প আর্দ্রতা হারালে খুশকির প্রকোপ যেমন বাড়ে, তেমনই লেজুড় হয় মাথা চুলকানির মতো সমস্যাও। পাল্লা দিয়ে হেয়ার ফলের মাত্রাও বাড়ে। তাই স্ক্য়াল্পকে আর্দ্র রাখা একান্ত প্রয়োজন। আর ঠিক এই কারণেই চুলে সর্ষের তেল লাগানো মাস্ট! কারণ এই তেলে মজুত রয়েছে প্রচুর পরিমাণে অ্যালফা ফ্যাটি অ্যাসিড, যা চুল এবং স্ক্য়ালের আর্দ্রতা বাড়ায়, যে কারণে খুশকির সমস্যা তো কমেই, সঙ্গে চুলের ঘনত্বও বাড়ে চোখে পড়ার মতো।

চুলের অকালপক্কতারোধে সাহায্য করে

রাতে শুতে যাওয়ার মিনিটকুড়ি আগে চুলে সর্ষের তেল (mustard oil hair care) লাগিয়ে মিনিটপাঁচেক মালিশ করতে ভুলবেন না যেন! কারণ, নিয়মিত এই ভাবে চুলের যত্ন নিলে অসময়ে চুল পেকে যাওয়ার আশঙ্কা কমবে। বাড়বে চুলের ঔজ্জ্বল্য।

চুলে নানা নিউট্রিয়েন্টস জোগায়

এই তেলে মজুত রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিক্সিডেন্ট, প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড আর এ, ডি, ই এবং কে-এর মতো ভিটামিন, যা নতুন চুল গজাতে যেমন সাহায্য করে, তেমনই সর্ষেরতেলে উপস্থিত ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন এবং ম্যাগনেসিয়ামের মতো মিনারেল মাত্রাতিরিক্ত হারে চুল পড়ার মতো সমস্যা কমাতে বিশেষ ভূমিকা নেয়। সপ্তাহে বারতিনেক যদি চুলে সর্ষের তেল মালিশ করতে পারেন, তা হলে চুল পড়ার সমস্যা অনেকটাই দূর হবে। আর এই তেলের নানা উপাকারী উপাদান স্ক্যাল্পের স্বাস্থ্যেরও উন্নতি করবে।

স্ক্যাল্পে রক্তসঞ্চালন ভাল হয়

সপ্তাহে বারতিনেক সর্ষের তেল মালিশ করলে চুলের গোড়ায় অক্সিজেন সমৃদ্ধ রক্তের প্রবাহ এতটাই বেড়ে যায় যে, অল্প সময়েই চুলের সৌন্দর্য বাড়ে। সেই সঙ্গে চুলের ভিতরে জরুরি নিউট্রিয়েন্টসের ঘাটতি মিটতেও সময় লাগে না।

সর্ষের তেল ব্যবহার করার আগে মনে রাখুন তিনটি বিষয়

১. আপনার চুলে কি খুব জট পড়ে? তা হলে নিয়মিত সর্ষের তেল মালিশ (mustard oil hair care) করতে ভুলবেন না যেন! তাতে উপকার পাবেন হাতে-নাতে। কারণ, সর্ষের তেলে রয়েছে উপকারী ফ্যাটি অ্যাসিড, যা চুল এবং স্ক্যাল্পে আর্দ্রতা বাড়ায়, যে কারণে চুলে আর জট পড়ার আশঙ্কা আর থাকে না।

২. সর্ষের তেল হলকা গরম করে নিয়ে যদি চুলে লাগানো যায়, তা হলে বেশি উপকার মেলে।

৩. চুলে এবং স্ক্যাল্পে সর্ষের তেল মালিশ করে যদি কম করে আধ ঘণ্টা রেখে দেওয়া যায়, তা হলে দ্রুত উপকার মেলে। আর যদি ঘুমতে যাওয়ার তেল মালিশ করতে পারেন, তা হলে তো কোনও কথাই নেই!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text