home / নাইটলাইফ এবং ফুড
মটন কিমা ঘুগনি বানিয়ে ফেলুন আজই, রইল রেসিপি

মটন কিমা ঘুগনি বানিয়ে ফেলুন আজই, রইল রেসিপি

বাঙালি দুর্গাপুজোয় আমিষ খায় শুনে অনেকেই বেশ চমকায়। অবশ্য়ই তারা অবাঙালি। প্রশ্ন করেই বসে, “পুজোতেও আমিষ খান?” তাদের আমরা বুঝিয়ে পারি না যে, আমাদের দুর্গাপুজো আর তাদের নবরাত্রি মোটেই এক নয়। তবে অনেক নিরমাষিভোজী এবং ভিগান বাঙালিও আছেন। খাদ্যরুচি অবশ্য়ই নিজের। প্রত্যেকের খাদ্যাভ্যাস ও রুচিকেই আমরা সম্মান করি। তবে বাঙালি যে পরিমাণে বিরিয়ানির প্রতি ঝুঁকেছে, তখন বলতেই হয় নিজেদের বিভিন্ন আমিষ রেসিপিকে ক্রমে ভুলতেই বসেছে তারা। গত সপ্তাহে এমনই এক আমিষ রেসিপির কথা লিখেছিলাম। আজ আরও একটি আমিষ রেসিপির (mutton keema ghugni)কথা লিখব। মটন কিমা ঘুগনি (mutton keema ghugni) খেয়েছেন কি? মটন কিমা ঘুগনির রেসিপি থাকছে আপনার জন্য।

মটন কিমা ঘুগনি(mutton keema ghugni)

কী কী লাগবে

১. ঘুগনি মটর- ২০০ গ্রাম (জলে ভেজানো)।
২. সরষের তেল- ৩ চামচ।
৩. তেজ পাতা- ২ টো।
৪. আলু- ১ টা (ছোট ছোট টুকরো করে নিতে হবে)।
৫. নুন- স্বাদ অনুসারে।
৬. জিরে গুঁড়ো- ১ চামচ।
৭. হলুদ গুঁড়ো- ১ চামচ।
৮. লঙ্কা গুঁড়ো- ১ চামচ।
৯. গোটা জিরে গুঁড়ো- ১ চামচ।
১০. আদা-রসুনের পেস্ট- ২ চামচ।
১১. টমেটো- ১ টা।
১২. পেঁয়াজ- ১টা।
১৩. কাঁচা লঙ্কা- ৩ টে।
১৪. গরম মশলা- ১ চামচ।
১৫. ঘি- ১ চামচ।
১৬. মটন- ৫০০ গ্রাম।

কীভাবে বানাবেন মটন কিমা ঘুগনি (mutton keema ghugni)

মটর ৪ ঘণ্টা জলে ভিজিয়ে রাখার পরে প্রেসার কুকারে সেদ্ধ করে নিন। তবে তিনটে সিটির বেশি দেবেন না। যখন দেখবেন মটর হাতে চিপলেই গলে যাচ্ছে, তখন আঁচ বন্ধ করে দিন। এবার টমেটো পিউরি তৈরি করে ফেলার পালা।

এই কাজগুলি মিটে গেলে বড় কড়াইয়ে পরিমাণ মতো সরষের তেল গরম করে নিয়ে তাতে এক এক করে তেজ পাতা, শুকনো লঙ্কা এবং গোটা জিরে ফেলে নাড়াতে হবে। যখন সুন্দর গন্ধ বেরতে শুরু করবে, তখন আলু এবং পেঁয়াজের টুকরোগুলো যোগ করে নাড়াতে থাকুন। পেঁয়াজ এবং আলুর টুকরোগুলো হালকা ভেজে নেওয়ার পরে আদা-রসুনের পেস্ট মিশিয়ে ক্রমাগত নাড়াতে থাকুন। যখন দেখবেন আদা-রসুনের কাঁচা গন্ধটা চলে গেছে, তখন আদা এবং জিরে গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো লঙ্কা গুঁড়ো মেশাতে ভুলবেন না।

মশলার কাঁচা গন্ধটা কেটে যাওয়া মাত্র মটন কিমাটা মিশিয়ে ভাল করে নাড়াতে হবে, যাতে কিমাটা ভাল করে মিশে যাওয়ার সুযোগ পায়। এবার স্বাদ অনুসারে নুন এবং টমেটো পিউরি মিশিয়ে নাড়াতে থাকুন। ১০ মিনিট নাড়ানোর পরে কড়াইটা চাপা দিয়ে দিন। সেই সঙ্গে আঁচটাও একটু কমিয়ে দিন। ধিমে আঁচে মাংসটা এবার সেদ্ধ হবে। যখন দেখবেন তেল ছাড়তে শুরু করেছে, তখন একটু নাড়িয়ে নিয়ে আগে থেকে সেদ্ধ করে রাখা মটর মিশিয়ে দিন।

এবার কড়াইটা চাপা দিয়ে মিনিটচারেক ফোটালেই তৈরি হয়ে যাবে মটন কিমা ঘুগনি (mutton keema ghugni)। এই সময় পরিমাণ মতো ঘি এবং গরম মশলা মিশিয়ে মিনিট খানেক নাড়িয়ে আঁচ বন্ধ করে দিন। মিনিট খানেক পরে পরিবেশন করুন।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text