home / ওয়েলনেস
ঘুম নিয়ে এই ভুল ধারণাগুলো কি আপনারও আছে?

ঘুম নিয়ে এই ভুল ধারণাগুলো কি আপনারও আছে?

ঘটনা ১ – মোহর একজন আধুনিক চাকুরিতা মেয়ে, বয়স ২৫-২৬, স্বাধীন এবং স্ট্রং। ছোটবেলা থেকেই ইচ্ছে ছিল চাকরি করবে, নিজের পায়ে দাঁড়াবে, নিজের স্বপ্ন পূরণ করবে। অফিসেও তার কাজের যথেষ্ট সুনাম। কিন্তু ইদানিং মন দিয়ে কাজ করতে পারছে না। সারাক্ষন খুব ক্লান্ত লাগে, ঘুম পায় (myths about sleep)। ভাবছে যে চাকরিটা ছেড়ে দেবে।

ঘটনা ২ – রিজু ক্লাস টেন-এ পরে, সামনে মাধ্যমিক। এমনিতে রিজু পড়াশোনায় খুব একটা ফাঁকিবাজ না, কিন্তু আজকাল পড়তে বসলেই ঘুম পায় আজকাল। সামনে একটা বড় পরীক্ষা আর ওর এরকম অবস্থা!

ঘটনা ৩ – সঞ্জয় রায় দেশের একটি অন্যতম কোম্পানিতে উঁচু পদে কাজ করেন। তার কাছে কাজই জীবনের সবকিছু। নাওয়া-খাওয়া ভুলে তিনি সারাদিন কাজেই ডুবে থাকেন। কিন্তু তার সমস্যা হলো, রাতে বাড়ি ফিরেও তার ঘুম আসেনা।

ওপরের এই ঘটনাগুলো কি আপনারও খুব চেনা বলে মনে হচ্ছে? আপনারও কি এরকম কোনো সমস্যা আছে ঘুম নিয়ে? আসলে আজকের এই ব্যস্ততায় ঘুম নিয়ে সমস্যা কম-বেশি আমাদের সবারই আছে। মনোরোগ বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত চাপ এবং টেনশন থেকে এরকম সমস্যার শুরু হয়। সত্যি কথা বলতে কি আম-জনতার মধ্যেও ঘুম নিয়ে অনেক রকমের ভুল ধারণা আছে।

আপনিও হয়তো অনেকের কাছেই শুনে থাকবেন যে বেশি রিচ খাবার খেলে ঘুম ভাল হয়। আবার অনেকের মতে ঘুমোতে যাবার আগে ব্যায়াম করলে ঘুম গাঢ় হয়। যখন আমরা ঘুমোই, তখন নাকি আমাদের মস্তিস্ক বিশ্রাম পায়। কিন্তু এর মধ্যে একটা ধারণাও ঠিক না। শুধু এগুলো না, আরো অনেক ভুল ধারণা রয়েছে আমাদের মনে ঘুম সম্পর্কে।

ঘুম নিয়ে ভুল ধারণা

১। ভারী ডিনার করলে ঘুম পায় – এই ধারণাটি সম্পূর্ণ একটি ভ্রান্ত ধারণা (myths about sleep)। রাতে খাবার পরে আমাদের হজম হতে প্রায় তিন ঘন্টার মতো সময় লাগে। আর সত্যি কথা বলতে কি এটা খুব একটা কম সময় নয়। তার ওপর যদি আপনি রাতে রিচ খাবার খান তাহলে সেটা হজম হতে আরো অনেক বেশি সময় লাগে। ফলস্বরূপ, ঘুম আসতেও দেরি হয়।

২। চুপ করে শুলেই ঘুম আসবে – আজ্ঞে না! রাতে ঘুম না এলে চুপচাপ শুয়ে থাকলেও, আমাদের মস্তিস্ক কিন্তু সচল থাকে। সত্যি কথা বলতে কি অন্য সময়ের তুলনায় বেশি সক্রিয় হয়ে ওঠে। যদি রাতে ঘুম না আসে, তাহলে সব থেকে ভাল হয় যদি বিছানা ছেড়ে একটু খোলা জায়গায় পায়চারি করেন, কিংবা অন্য ঘরে গিয়ে একটু রিলাক্স করে বসতেও পারেন। টিভি দেখবেন না বা সিগারেট খাবেন না। এতে ঘুম চলে যাবে। ভাল কিছু চিন্তা করুন। এরপর ঘুম এলে বিছানায় যান। টিভি দেখতে দেখতে বা সোফায় বসে ঘুমবেননা। নির্দিষ্ট বিছানাতেই ঘুমোতে যান। রাতে ঘুমোনোর সময় ঘর অন্ধকার করে ঘুমোন।

৩। রাতের ঘুম দিনের বেলা পুষিয়ে নেওয়া যায় – না, একেবারে ভুল ধারণা! আমাদের শরীরের পিনিয়াল গ্ল্যান্ড থেকে মেলাটোনিন হরমোন রিলিজ হবার ফলে আমাদের ঘুম পায়। আর এই হরমোন দিনের বেলা রিলিজ হয় না। ফলে রাতের ঘুমের ঘাটতি দিনের বেলা পূরণ করা সম্ভব নয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text