home / Dating
ওপেন রিলেশনশিপ মানেই সঙ্গীকে ঠকানো নয়

ওপেন রিলেশনশিপ মানেই সঙ্গীকে ঠকানো নয়

ওপেন রিলেশনশিপ। শব্দটা শুনলেও ব্যাপারটা ঠিক কী, তা নিয়ে অনেকের মধ্যেই এখনও ধোঁয়াশা রয়েছে। ওপেন রিলেশনশিপ (myths busted about open relationship) সম্পর্কে প্রথমবার শুনেছিলাম আজ থেকে প্রায় বছর বারো আগে। প্রথম যখন ফেসবুকে অ্যাকাউন্ট খোলা হয়েছিল, তখন রিলেশনশিপ স্ট্যাটাসে একটা বক্স ছিল, যাতে এই শব্দটা লেখা ছিল। যদিও সে’সময়ে বুঝিনি, তবে আজ এই প্রতিবেদন লেখার আগে একটু রিসার্চ করছিলাম। আর তখনই বেশ কিছু চমকপ্রদ তথ্য উঠে এল। তাই ভাবলাম, আপনাদের সঙ্গেও সেগুলো ভাগ করে নিই।

ওপেন রিলেশনশিপ নিয়ে অনেকের মনেই নানা ধারনা আছে। আর বলাই বাহুল্য, সেগুলোর সব কটা ঠিক নয়। বরং যদি অন্যভাবে বলি, ওপেন রিলেশনশিপ নিয়ে বেশিরভাগ মানুষের মনেই নানা ভুল ধারনা আছে। সেই ভুল ধারনাগুলো আজ তো অবশ্যই ভাঙবো, তবে তার আগে ওপেন রিলেশনশিপ আদতে কী, তা নিয়েও আপনাদের মনের ধোঁয়াশা খানিকটা দূর করার চেষ্টা করব।

ওপেন রিলেশনশিপ কী?

মোনোগ্যামাস রিলেশনশিপ বা একগামী সম্পর্কের ঠিক বিপরীত ব্যাপারটি হল ওপেন রিলেশনশিপ। তবে ব্যাপারটি আদতেও বহুগামী সম্পর্ক নয় বা সঙ্গীকে ঠকানো নয়। একটু খোলসা করে বলি। এটি এমন একটি কনসেপ্ট, যেখানে একটি সম্পর্কে (myths busted about open relationship) থাকা দু’জন মানুষ নিজেদের বাইরেও, ইচ্ছে হলে অন্য কারও সঙ্গে ডেট করতে পারেন। যদিও বেশিরভাগ মানুষই ওপেন রিলেশনশিপকে বহু যৌনসঙ্গী স্থাপনের একটি মাধ্যম মনে করেন, তবে এই ধরণের সম্পর্কে যৌনতার পাশাপাশি ইমোশনাল বন্ডিংও যথেষ্ট গুরুত্ব পায়।

ওপেন রিলেশনশিপ নিয়ে যে ভ্রান্ত ধারনাগুলি রয়েছে

একে অন্যের প্রতি যথেষ্ট সম্মান ও সততা প্রয়োজন

দুর্ভাগ্যবশত, আমাদের সমাজে এখনও যৌনতা নিয়ে রাখঢাক করে কথা বলতে হয় (না হলে লোকে মন্দ বলবে), আর তাই ওপেন রিলেশনশিপ নিয়েও ভ্রান্ত ধারণাগুলো বীজ থেকে মহীরুহে পরিনত হচ্ছে। তবে আর নয়, এখন সময় এসেছে সচেতন হওয়ার। প্রাপ্তমনস্ক হওয়ার।

মৃত সম্পর্কে একটু নতুনত্ব আনার চেষ্টা হল ওপেন রিলেশনশিপ: খুব সম্ভবত এটাই সবচেয়ে বড় ও বহুল প্রচলিত ভুল ধারনা। যাঁদের সম্পর্কে রোম্যান্স নেই, তাঁরাই নাকি জড়িয়ে পরেন ওপেন রিলেশনশিপে। যাতে তাঁদের মৃত সম্পর্কে আবার প্রাণসঞ্চার হয়। একটা কথা এখানে আগে থেকেই পরিষ্কার করে দেওয়া ভাল, ওপেন রিলেশনশিপ (myths busted about open relationship) মৃত সম্পর্ক চটজলদি ঠিক করে দেওয়ার জন্য না। সত্যি বলতে কী, দু’জন মানুষের সম্পর্কের ভিত মজবুত হলে তবেই তাঁরা ওপেন রিলেশনশিপ কনসেপ্টটি বুঝতে পারবেন।

কমিটমেন্ট করতে যারা চান না, তাঁরাই ওপেন রিলেশনশিপে যান: আমরা এমন একটা সমাজে বড় হয়েছি যেখানে ছোটবেলা থেকেই আমাদের মাথায় ঢুকিয়ে দেওয়া হয়েছে ‘তুমি এক জনের সঙ্গেই সম্পর্কে জড়াতে পারবে। তা না হলে লোকে তোমাকে খারাপ বলবে।‘ ফলে যারাই ওপেন রিলেশনশিপে থাকেন, সমাজের একটা বড় অংশের মনে তাঁদের সম্পর্কে এই ধারনাটিই জাগে যে তাঁরা কমিটমেন্ট করতে চান না, কাজেই কোনও ‘কনভেনশনাল’ সম্পর্কে জড়াতে চান না। এই ধারনা ঠিক নয়। আপনি কি জানেন, যারা ওপেন রিলেশনশিপে থাকেন, তাঁদের মধ্যে সততা এবং কমিটমেন্ট অন্য যে-কোনও কনভেনশনাল সম্পর্কের তুলনায় অনেক বেশি থাকে? কারণ, তাঁরা একে অন্যের কাছে কিছু লুকোন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text