বিনোদন

প্রয়াত সাহিত্যিক নবনীতা দেব সেন, শোকস্তব্ধ সাহিত্য ও সংস্কৃতি জগৎ

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Nov 7, 2019
প্রয়াত সাহিত্যিক নবনীতা দেব সেন, শোকস্তব্ধ সাহিত্য ও সংস্কৃতি জগৎ

‘ঠিক আছে। না হয় ক্যানসারই হয়েছে…আরে, আমি তো এখনও মরিনি। মরব কিনা, তার ঠিকও নেই। এখন থেকে এত শোক কীসের? জীবন যে কখন ফুরোবে, তা কি আমরা জানি? বেচারা ক্যানসারকে এত দোষ দিয়ে কী হবে?’

অক্টোবরের শেষ প্রহর। ২০১৯। একটি বাংলা ম্যাগাজিনে উপরের কথাগুলো যিনি লিখেছিলেন, তিনি সাহিত্যিক নবনীতা (Nabaneeta) দেব সেন। বহুল জনপ্রিয় কলাম ‘ভালবাসার বারান্দা’য় নবনীতার এই লেখা জেন ওয়াইয়ের ভাষায় ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। বহু মানুষ পড়ে মুগ্ধ হয়েছিলেন। বহু মানুষ পেয়েছিলেন নতুন করে লড়াইয়ের রসদ। তার দিনকয়েকের মধ্যেই নবনীতার লড়াই যে থেমে যাবে, তা কেউ কল্পনাও করেননি। আসলে এ যেন নবনীতার লেখার মতোই, জীবন যে কখন ফুরোবে, তা কি আমরা জানি?

লড়াই ফুরলো নবনীতার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। একটি যুগের অবসান হল। বৃহস্পতিবার সন্ধেয় হিন্দুস্তান রোডে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন (passed away) নবনীতা দেবসেন। অবসান হল এক যুগের। সূত্রের খবর, আজ রাতে মরদেহ বাড়িতেই থাকবে। দাহকাজ সম্পন্ন হবে আগামীকাল।

১৯৩৮-এর ১৩ জানুয়ারি জন্ম। কবি নরেন্দ্র দেব এবং রাধারাণী দেবীর কন্যা স্নাতক হন ১৯৫৮-এ। বাবা ও মা দু’জনেই কবি (poet), নবনীতাও আজীবন কাব্যচর্চা করে গিয়েছেন। ১৯৫৯-এ বিয়ে করেন অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে। তাঁদের দুই কন্যা সন্তান অন্তরা দেব সেন এবং নন্দনা সেন। ১৯৭৬-এ বিবাহবিচ্ছেদ হয় নবনীতা-অমর্ত্যর। দত্তক কন্যা শ্রাবস্তীর সঙ্গে শেষ জীবনে কলকাতাতেই থাকতেন নবনীতা। 

প্রেসিডেন্সি, যাদবপুর, হাভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরেট রিসার্চ শেষ করেছিলেন। আমৃত্যু শিক্ষিকা ছিলেন। পড়িয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। ২০০২-এ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পারেটিভ লিটারেচার বিভাগ থেকে অধ্যাপিকা হিসেবে অবসর নেন। আমেরিকার কলোরাডো কলেজের তুলনামূলক সাহিত্যে মেট্যাগ প্রফেসর ছিলেন। এ ছাড়া তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রাধাকৃষ্ণণ স্মারক লেকচারার ছিলেন। ২০০০-এ পদ্মশ্রী ছাড়াও বহু সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি।

কবিতা, ছোটগল্প, নাটক, উপন্যাস সব ধারাতেই নবনীতার ছিল অনায়াস চলন। বেড়ানোর গল্প তাঁর কলমে জীবন্ত হয়ে উঠত। হাস্যরস জাদু পেত তাঁর লেখনীতে। আর ছোটদের জন্য যেন সব পেয়েছির দেশের হদিশ জানতেন নবনীতা। রূপকথা হোক বা অ্যাডভেঞ্চার, তাঁর কলমে অন্য মাত্রা পেত। ১৯৫৯-এ প্রথম তাঁর কবিতার সংকলন ‘প্রথম প্রত্যয়’ প্রকাশিত হয়। দীর্ঘ দিন ‘রামকথা’ নিয়ে কাজ করছেন। সীতার দৃষ্টিভঙ্গি থেকে তিনি রামকথার বিশ্লেষণ করেছেন। ‘চন্দ্রাবতী রামায়ণ’ তাঁর অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। কবি, সাহিত্যিক, লেখক, প্রাবন্ধিক নবনীতার প্রয়াণে শোকস্তব্ধ সাহিত্য ও সংস্কৃতি জগৎ।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..