ADVERTISEMENT
home / লাইফস্টাইল
Smile Power Day : হাসির দিনে হাসি খুশি থাকার প্রমিস করুন নিজের কাছে!

Smile Power Day : হাসির দিনে হাসি খুশি থাকার প্রমিস করুন নিজের কাছে!

ছোটবেলায় মা একটা কথা খুব বলত। শুধু আমার মা বলেই নয়, হয়তো কম বেশি সবার মা এই কথাই বলেন। তাঁরা বলেন, “সব সময় হাসিখুশি থাকবি।” এই পরামর্শ অনেকেই দেন। কিন্তু বড় হওয়ার সঙ্গে সঙ্গে বুঝি আসলে জীবনে হাসির সময়টাই হয়তো খুব কম। আর এখন এমন পরিস্থিতি যে বন্ধু-বান্ধবদের সঙ্গে দেখা হওয়া প্রায় বন্ধই হয়ে গিয়েছে। এমনকী বেশিরভাগ সময়টাই একা একা থাকতে হয় আমাদের। আড্ডা, হাসিই জীবন থেকে চলে যাচ্ছে। আর তার প্রভাব পড়ছে আমাদের মানসিক স্বাস্থ্যতেও।

আজ হাসি নিয়ে এতগুলো কথা কেন বলছি জানেন? কারণ, আজ জাতীয় স্মাইল পাওয়ার ডে (national smile power day) ! অর্থাৎ, হাসির শক্তি উদযাপন করার দিন।

হাসির আবার শক্তি হয় না কি? একশো বার হয়। হাসি যেমন কারও দুঃখ ভুলিয়ে দিতে পারে। আপনার হাসি অন্য কারও মন ভালো করে দিতে পারে। আবার আপনাকেও ভালো রাখে আর আপনার স্বাস্থ্যও ঠিক রাখে (why smile is important) । তাহলে আপনি কী ভাবছেন?

হাসির দিনে হাসির প্রমিস

ADVERTISEMENT

আজ একটা প্রমিস করা যাক। আমরা দিনে অন্তত ১০ মিনিট সময় প্রাণ খুলে হাসব (why smile is important)। কারও সঙ্গে কথা বলতে বলতে হাসাহাসি করতে পারেন। যার সঙ্গে কথা বললে আপনার মন ভালো লাগে, এরকম সঙ্গ বেছে নিতে পারেন। কিংবা কোনও হাসির লেখা পড়তে পারেন বা হাসির ভিডিয়ো দেখতে পারেন। মোট কথা, আপনাকে মন ভালো রাখতেই হবে। মনে করবেন ওই ১০ মিনিট আপনার জীবনের সবথেকে মূল্যবান সময়। ওই সময়টুকু কেউ আপনার থেকে নিতে পারে না। হাসি খুব ভালো এক্সারসাইজ। আপনার শরীরের জন্য এবং আপনার মনের জন্য়েও।

অন্যকেও হাসি খুশি রাখুন

কাউকে হাসি খুশি রাখতে না পারলেও কাউকে দুঃখ দেবেন না। এই জিনিসটি যদি আমরা সবাই মেনে চলতে পারতাম, তাহলে সত্যিই কতটা ভালো হত। যাক গে, সেই সব তো আর হয়ে ওঠে না। তাও নিজের তরফে আমরা যতটুকু চেষ্টা করতে পারি, ততটাই ভালো। একে অপরকে হাসির মতো কারণ যোগান দিন। আপনার কথায় যদি অন্যরা হাসে, তবে জানবেন আসলে আপনারই লাভ। আপনি তাদের ভালো রাখলেন। অন্যকে ভালো রাখার চেয়ে এই জীবনে আর বড় পাওনা কী হয় (national smile power day)?

 

ADVERTISEMENT

 

কেন হাসবেন?

হাসির জন্য় আর কোনও কারণ লাগে না কি। আমার তো মনে হয়, সব থেকে সুখী মানুষ তারাই যারা নিজের হাসির জন্য অন্য কারও প্রতি নির্ভরশীল নয়। নিজেই নিজের ভালো থাকার কারণ খুঁজে নিতে পারে (why smile is important)। হাসতে পারে ও অন্যকেও হাসাতে পারে।

হাসি সবচেয়ে শক্তিশালী অস্ত্র

ADVERTISEMENT

কেন জানেন? আপনাকে কেউ খারাপ কথা বলল, আপনি কি তাকে উত্তর দেবেন? বরং তার দিকে তাকিয়ে হাসুন। তারপর সেখান থেকে চলে আসুন। এর থেকে বড় উত্তর কী হয়? কাছের মানুষের কাছে ছোট ভুল করে ফেলেছেন, তাকিয়ে সামান্য হাসুন! মেয়েদের হাসিতে কিন্তু ছেলেরা কুপোকাৎ! আপনার মন খারাপ করলেও যেন অন্য কেউ তা বুঝতে না পারেন। সবার সামনে হেসেই কথা বলুন। খারাপ লাগার বোঝা পড়া করুন নিজের সঙ্গে(national smile power day)।

হাসি আপনাকে কীভাবে ভালো রাখে

  • স্ট্রেস কম করে
  • আপনার মন ভালো করে দেয়
  • আপনি হাসলে আপনার সামনের জনও হাসবে
  • আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
  • যন্ত্রণা কমায়

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT