ওয়েলনেস

গরমেও ঠান্ডা ঠান্ডা কুল কুল থাকতে খান এই ছয়টি পানীয়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Apr 1, 2021
গরমেও ঠান্ডা ঠান্ডা কুল কুল থাকতে খান এই ছয়টি পানীয় in bengali

বাইরে তাকালেই যেন মনে হয়, কেউ যেন চারিদিকে আগুন ঢেলে দিচ্ছে! বেরোনোর ইচ্ছেটাই চলে যায়। কিন্তু এসি ঘর থেকে বেরিয়ে এসি অফিসে ঢোকা পর্যন্ত মাঝের যে সময়টা, সেই সময়টাই হচ্ছে সব থেকে চাপের। কারণ এই গরমের সময়টাতেই মনে হয় যেন সব এনার্জি চলে যায়। স্কিনে জ্বালা শুরু হয়ে যায়। স্কিনের নানা রকম সমস্যা দেখা দেয়। তো যা-ই হোক, আবার এসি-তে ঢুকে গেলে শান্তি। কিন্তু এই গরমের মাসগুলোয় যেটা দরকার, সেটা হল- শরীরকে ভিতর থেকে ঠান্ডা (natural drinks to cool down your body during summer) রাখা। তা-ও ঘরোয়া উপায়ে। নানা রকম খাবার-শরবতের সাহায্য়ে। তবেই আপনার স্কিনও ঠান্ডা থাকবে। জেনে নেওয়া যাক, এই গরমে শরীর আর স্কিন ঠান্ডা রাখতে গেলে কী কী করতে হবে বা কী কী করতে হবে।

ডাবের জল

ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

এই সময় শরীর ঠান্ডা (natural drinks to cool down your body during summer) করতে ডাবের জল খাওয়া দরকার। কারণ এর ভিতরে থাকা ভিটামিন, মিনারেলস ও ইলেকট্রোলাইটস আপনাকে রিহাইড্রেট আর রিএনর্জাইজ করে। আপনার হিট স্ট্রেসও কমিয়ে দেয়।

লেবুর শরবত

ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

এই গরমের (natural drinks to cool down your body during summer) কয়েকটা মাস লেবুজাতীয় ফল মানে ভিটামিন-সি সমৃদ্ধ ফল খেয়ে দেখুন। দেখবেন, এতে শরীর ঠান্ডা থাকছে। কারণ এটা বাইরের তাপমাত্রা আর আপনার দেহের তাপমাত্রার মধ্যে ভারসাম্য বজায় রাখবে। ফলে বুঝতেই পারছেন, গরমের দিনে খাবারের সঙ্গে লেবু অথবা লেবুর শরবত কিন্তু মাস্ট!

বেদানার রস

ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

রোজ বেদানার রস শুধু অথবা আমন্ড অয়েল মিশিয়ে খেতে থাকুন। এতে আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে। আর সব ধরনের বয়সের মানুষই এটা খেতে পারেন।

পিপারমিন্ট চা

ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

পিপারমিন্টের মধ্যে থাকা কুলিং উপাদানও শরীর (natural drinks to cool down your body during summer) ঠান্ডা রাখার জন্য দারুণ। তাই এই সময় পিপারমিন্ট চা তৈরি করে রাখতে পারেন। সে গরমই হোক অথবা আইসড পিপারমিন্ট চা হোক। সেই চা-টাই সারা দিন ধরে খেতে হবে।

আখের রস

ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

গরম কালে শরীর ঠান্ডা রাখতে আখের রসও দারুণ উপকারী। প্রচণ্ড রোদে বেরিয়ে হাঁসফাঁস দশা হলে আখের রসে চুমুক দিন। দেখবেন, শরীরও ঠান্ডা হবে আর এনার্জিও পাবেন।

দইয়ের ঘোল

ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

গরম কালে দই তো দারুণ। স্বাস্থ্যকর খাবার আবার শরীরকেও ঠান্ডা রাখে। আর বাজার থেকে কিনে না হয় বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন। দইয়ের ঘোল (natural drinks to cool down your body during summer) থেকে শুরু করে দই ভাত- সব রকম ভাবে খেতে পারেন। অথবা মাছ-মাংসের পদেও দই অ্যাড করতে পারেন। দারুণ স্বাদও হবে আবার সেটা হেলদিও বটে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!