home / রূপচর্চা ও বিউটি টিপস
নাকের দুপাশে চশমার দাগ ? কীভাবে তুলবেন জেনে নিন

নাকের দুপাশে চশমার দাগ ? কীভাবে তুলবেন জেনে নিন

আমরা যাঁরা চশমা পরি, তাঁরা বেশ কিছু সমস্যার সঙ্গে বেশ পরিচিত। যেমন হল নাকের দুপাশে দাগ। দীর্ঘদিন ধরে যাঁরা চশমা পরেন, তাঁরা এই দাগের সঙ্গে বেশ পরিচিত। আর এইসব দাগ মোটেই ভাল না। যাঁরা চশমা পরেন, তাঁদের চশমা নাকের উপর বেশি টাইট হওয়ার জন্য বা চশমার পিন নাকের উপর বসে থাকার কারণে নাকের উপর দুপাশে কালো দাগ হয়ে যায়। কারণ ওই জায়গার ত্বকে বারবার ঘষা লাগে। এই দাগ তোলার জন্য সময় মতো ব্যবস্থা না নিলে এক সময় সেই দাগ (spectacle marks on nose)চিরস্থায়ী হয়ে যায়।

আপনিও কি চশমা পরেন?  তাহলে নিশ্চয়ই আপনিও এই দাগের সঙ্গে বেশ পরিচিত। আপনি কি ভাবছেন যে, নাকের দুপাশে চশমার দাগ (spectacle marks on nose) তোলার উপায় কী ? নাকে চশমার দাগ চিরস্থায়ী হওয়ার আগেই আপনি পদক্ষেপ করুন। সেই দাগ তুলে ফেলার ব্যবস্থা করুন। কী করে করবেন, সেই উপায় বলে দিচ্ছি আমরাই!

আলুর রস লাগাতে পারেন

আলুর রস প্রাকৃতিক ব্লিচ। ত্বকের যেকোনও দাগ তোলার জন্য বেশ উপযোগী। নাকে চশমার দাগ তুলতে পারে আলুর রস। আলু কুচি কুচি করে কেটে স্ম্যাশ করে নিন। তা থেকে চিপে রস বের করে নিন। আঙুলে করে নিয়ে সেই রস নাকের দুপাশে দাগের (spectacle marks on nose)উপর লাগান। ১০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই আলুর রস লাগালে তফাৎ বুঝতে পারবেন আপন নিজেই।

শসার রস লাগিয়ে দেখুন

শসার টুকরো থেতো করে নিন। সেই থেকে রস বের করে নিন। রস আঙুলে নিয়ে নাকের দুপাশে লাগিয়ে রাখুন। বা শসার টুকরো নিয়েও নাকে চশমার দাগের উপর ঘষতে পারেন। নিয়মিত করলে ফল পাবেন আপনিই।

অ্যালোভেরা জেল লাগান

অ্যালোভেরা ত্বকের যেকোনও সমস্যা বা দাগ ছোপ কমাতে খুবই উপযোগী। তাই নাকে চশমার দাগেও উপযোগী হবে অ্যালোভেরা জেল। অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে নিন। সেটি আঙুলে করে নিয়ে নাকে চশমার দাগের (spectacle marks on nose)উপর লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত লাগালেই দাগ আস্তে আস্তে উঠে যাবে। আপনার ত্বকও ভাল থাকবে।

কমলালেবুর খোসা বেশ উপযোগী

কমলালেবুর খোসা ছাড়িয়ে নিন। তা শুকিয়ে নিন। শুকিয়ে নেওয়ার পর আপনি খোসাগুলো হামান দিস্তায় গুঁড়ো করে নিন। আপনিও গ্রাইন্ডও করে নিতে পারেন। এর আধ চা চামচ কমলালেবুর খোসার গুঁড়ো নিন। তার সঙ্গে দুধ মিশিয়ে একটি পেস্ট মতো তৈরি করুন। তা নাকের দুপাশে লাগিয়ে নিন। প্রায় ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নাকে চশমার দাগ চলে যাবে। ত্বকও ভাল থাকবে।

এবার চশমার দাগকে বলুন বাই বাই !

লেবু ও মধু ব্যবহার করতে পারেন

আপনি লেবুর রস ও মধু ব্যবহার করতে পারেন। লেবুর রস প্রাকৃতিক ব্লিচ। তাই ত্বকের কোনও দাগ তুলতে বেশ উপযোগী লেবুর রস। আপনি এক চা চামচ লেবুর রস নিন। তার সঙ্গে মধু মিশিয়ে নিন। কারণ, মধু ত্বককে আর্দ্র রাখে। এবার সেই মিশ্রণ নাকের উপর চশমার দাগে লাগিয়ে নিন। নিয়মিত লাগালেই দাগ আস্তে আস্তে চলে যাবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text