Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

স্বাস্থ্যোজ্জ্বল ও তরতাজা ত্বক পেতে চাইলে ভরসা রাখুন এই প্রাকৃতিক উপাদানগুলির উপর

popadminpopadmin  |  Oct 10, 2019
স্বাস্থ্যোজ্জ্বল ও তরতাজা ত্বক পেতে চাইলে ভরসা রাখুন এই প্রাকৃতিক উপাদানগুলির উপর

Advertisement

হাজার খানেক টাকা খরচ করে নামী-দামী নানা প্রসাধনী ব্যবহার করে রূপচর্চা করতেই পারেন। তাতে অল্প সময়ের জন্য ত্বকের লাবণ্য বাড়বে ঠিকই। কিন্তু নানা কেমিক্যালের মারে ত্বকের বারোটাও বেজে যাবে। তাই বাজারি প্রসাধনীর উপর ভরসা না রেখে প্রাকৃতিক উপাদানকে ত্বকের পরিচর্যায় কাজে লাগাতে শুরু করুন। তাতে কী লাভ হবে, তাই ভাবছেন? প্রথমত, প্রাকৃতিক উপাদেনর গুণে ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে উঠবে। সেই সঙ্গে নানা ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কাও দূর হবে। শুধু কী তাই! আয়ুর্বেদ শাস্ত্র মতে বেশিরভাগ প্রাকৃতিক উপাদানেই মজুত থাকে নানা ভিটামিন-মিনারেল। মজুত থাকে অ্যান্টিঅক্সিডেন্ট সহ নানা উপকারী উপাদানও, যেগুলির গুণে ত্বকের (skin) সৌন্দর্য এক অন্য মাত্রা পাবে। উপরন্তু প্রাকৃতিক উপাদানে (Natural ways) ক্ষতিকর কেমিক্যাল না থাকার কারণে ত্বকের বারোটা বাজার ভয়ও থাকে না। তাই বুঝতেই পারছেন, প্রকৃতিক উপর ভরসা রাখলে টাকাও বাঁচবে, এদিকে ত্বকেরও মঙ্গল।

১. অ্যালো ভেরা

pixabay

আপনার ত্বক কি খুব সেনসিটিভ? তা হলে আজই এক কৌটো অ্যালা ভেরা জেল কিনে এনে মুখে লাগাতে শুরু করে দিন। সম্ভব হলে রাতে শুতে যাওয়ার আগে মুখে লাগিয়ে ঘুমিয়ে পরুন, তাতে ত্বকের চুলকানি কমবে। সংক্রমণও দূরে থাকবে। সেই সঙ্গে অ্যালো ভেরা জেলে উপস্থিত অ্যান্টিইনফ্লেমেটরি উপদানের গুণে দাগ-ছোপ দূর হবে এবং ত্বকের বয়সও কমবে। ফলে ত্বকের সৌন্দর্য বাড়বে বই কী!

popxo recommends: Kerlyn Kor 97% Pure Aloe Vera Gel ( Pack Of 2 ) 110 (220 ml)

২. নিম পাতা

খেয়াল করে দেখবেন সারা বছরই হয় চুলকানি, নয়তো অ্যালার্জি, ইনফেকশন অথবা ব্রণর মতো সমস্যা লেগেই থাকে। মাঝে মধ্যে নানা কারণে লেজুর হয় দাগ-ছোপও। ফলে ত্বকের সৌন্দর্য কমতে সময় লাগে না। অগত্যা পার্লারে গিয়ে ত্বকের পরিচর্যা করা ছাড়া আর কোনও গতি থাকে না। কিন্তু এত টাকা খরচ করেও কি দীর্ঘমেয়াদি ফল মেলে? মনে তো হয় না! তাই তো বলি এবার থেকে পার্লার মুখি না হয়ে নিম পাতার উপর ভরসা রাখুন। দেখবেন, এই সব সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারবে না। উপরন্তু ত্বকের লাবণ্যও বাড়বে ষোল আনা। ত্বকের পরিচর্যায় নিম পাতাকে কাজে লাগাবেন কীভাবে তাই ভাবছেন? একটা কাজ করুন, স্নানের জলে খান দশেক নিম পাতা ফেলে স্নান করা শুরু করুন দেখি। সঙ্গে খালি ফেটে খান দুয়েক নিম পাতা খাওয়া মাস্ট! তাতে শরীরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সহ একাধিক উপকারী উপাদানের মাত্রা বাড়তে শুরু করবে, যার গুণে নানা সুফল পাবেই পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, সংক্রমণের প্রকোপ কমাতে নিম তেল ব্যবহার করতে পারেন।

৩. হলুদ গুঁড়ো

দাগ-ছোপ দূর করে চটজলদি ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে চান নাকি? তাহলে আজ থেকেই চামচ দুয়েক হলুদ গুঁড়োর সঙ্গে সম পরিমাণ দুধ মিশিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগাতে শুরু করুন। দেখবেন, ফল পাবেন হাতে-নাতে। বিশেষ করে স্কিন টোনের উন্নতি ঘটবে, ব্রণর প্রকোপ কমবে, যে কোনও ধরনের দাগ মিলিয়ে যাবে এবং ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে উঠবে। তাই বুঝতেই পারছেন, পকেট বাঁচিয়ে ত্বকের খেয়াল রাখতে চাইলে হলুদের উপর ভরসা না রেখে উপায় নেই!

৪. হার্বাল টি

pixabay.

রূপচর্চায় হার্বাল টি! ভেবে চিন্তে কথা বলছেন তো? এক্কেবারে ঠিক বলছে! আয়ুর্বেদ শাস্ত্রেই উল্লেখ পাওয়া যায় যে তুলসি পাতা, ক্যামোমিল অথবা আদা চা খাওয়ার পাশাপাশি যদি এই সব পনীয় দিয়ে মুখ পরিষ্কার করা যায়, তাহলে নাকি নানা উপকার মেলে। এমনকী, গ্রিন টি পান করলেও সমান উপকার পাওয়া যায়। কারণ, এই সব পানীয়ে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের যত্নে নানা ভাবে সাহায্য করে থাকে। বিশেষ করে ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে। ফলে খাতায় কলমে বয়স বাড়লেও তার ছাপ ত্বকের উপরে পরে না। তাই ত্বকের সৌন্দর্য ধরে রাখতে নিয়ম করে হার্বাল টি খেতে ভুলবেন না যেন! এবার বুঝলেন তো প্রকৃতির উপর ভরসা রাখলে লাভই লাভ!

popxo recommends: Tetley Green Tea, Ginger, Mint and Lemon, 100 Tea Bags

ত্বকের সৌন্দর্য ধরে রাখার আরও কিছু টিপস

১. বেশি করে জল খান। কম করে তিন-চার লিটার তো বটেই। যত জল খাবেন, তত টক্সিক উপাদান শরীর থেকে বেরিয়ে যাবে। ফলে ত্বকের সৌন্দর্য তো বাড়বেই, সঙ্গে শরীরও সুস্থ থাকবে।

২. অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এমন খাবার বেশি করে খেতে হবে।

৩. রোদ থেকে দূরে থাকুন। দিনের বেলা বাড়ির বাইরে বেরলে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না!

৪. চিনি কম খান। বেশি করে খান ভিটামিন সি সমৃদ্ধ খাবার।

৫. উপকারী ফ্যাট রয়েছে এমন খাবারও যেন রোজের ডায়েটে থাকে।

৮. ত্বকের সৌন্দর্য ধরে রাখতে আট ঘন্টার ঘুম জরুরি। জানবেন, ঘুম কম হলে তার প্রভাব ত্বকের উপর পড়বেই পড়বে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…