home / ওয়েলনেস
কিডনি সুস্থ রাখতে চাইলে আর দাঁড়িয়ে জল পান করবেন না

কিডনি সুস্থ রাখতে চাইলে আর দাঁড়িয়ে জল পান করবেন না

আমাদের শরীরের প্রায় দুই তৃতীয়াংশ, অর্থাৎ প্রায় ৭৫ শতাংশই জলের দখলে। তাই তো দেহের গুরুত্বপূর্ণ অঙ্গগুলি যাতে ঠিক মতো কাজ করতে পারে, তার জন্য যেমন দৈনিক ৩-৪ লিটার জল পান জরুরি, তেমনি সারা শরীরে রক্তের প্রবাহকে ঠিক রাখতে, ব্রেন পাওয়ার বাড়াতে এবং সার্বিকভাবে শরীরকে সচল রাখতে দেহে কোনও ভাবেই যাতে জলের ঘাটতি দেখা না দেয়, সেদিকে নজর রাখার প্রয়োজন রয়েছে। তবে সেই সঙ্গে আরেকটি বিষয়ও খেয়াল রাখতে হবে। কী বিষয়? (never drink water in standing position)

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে দাঁড়িয়ে জল খাওয়া একেবারেই উচিত নয়। কারণ এমনটা করলে ইসোফেগাসের মারাত্মক ক্ষতি হয়, যে কারণে গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় বেড়ে। শুধু তাই নয়, দাঁড়ানো অবস্থায় জল খাওয়ার অভ্যাস থাকলে শরীরের আরও বেশ কিছু ক্ষতি হয়

কিডনির সমস্যা বাড়তে পারে

একেবারে ঠিক শুনেছো! দাঁড়ানো অবস্থায় জল খেলে বাস্তবিকই কিডনির বেশ ক্ষতি হয়ে যায়। আসলে দিনের পর দিন দাঁড়িয়ে জল খেলে নানা কারণে কিডনির ফিল্টার করার ক্ষমতা কমতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই শরীরে উপস্থিত টক্সিক উপাদান এবং বর্জ্য পদার্থ এসে জমা হয় ব্লাডারে, আর সেখান থেকে মিশে যায় রক্তে, যে কারণে শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গটির এত মাত্রায় ক্ষতি হয় যে কিডনি ড্যামেজের আশঙ্কাও যায় বেড়ে। তাই সাবধান! (never drink water in standing position)

স্ট্রেস বাড়তে পারে

আমাদের শরীরের যা গঠন, তা কিন্তু দাঁড়িয়ে জল খাওয়ার সম্মতি দেয় না। তাই তো এমনটা করলে শরীরের মারাত্মক ক্ষতি হচ্ছে, এমন সিগনাল পৌঁছে যায় নার্ভাস সিস্টেমে, যে কারণে ব্রেন সেল এতটাই উত্তেজিত হয়ে পড়ে যে অকারণে স্ট্রেস বাড়তে শুরু করে। আর যেমনটা সবারই জানা আছে যে স্ট্রেস বা দুশ্চিন্তার সঙ্গে কিন্তু একাধিক জটিল রোগের সরাসরি যোগ রয়েছে। তাই সিদ্ধান্ত আপনার, শরীরের ক্ষতি করে এর পরেও দাঁড়িয়ে জল খাবে, নাকি…!

হজমের সমস্যা বাড়তে পারে

বেশ কিছু গবেষণায় দেখা গেছে বসা অবস্থায় জল খেলে আমাদের শরীরের প্রতিটি পেশী এবং নার্ভাস্ট সিস্টেম খুব রিল্যাক্স অবস্থায় থাকে। ফলে মস্তিষ্ক থেকে বিশেষ কিছু সিগনাল ঠিক মতো স্টমাক বা পাকস্থলীতে পৌঁছে যেতে পারে। ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটতে সময় লাগে না। কিন্তু খাওয়ার পর পরই দাঁড়িয়ে জল খেলে কিন্তু একেবারে উল্টো ঘটনা ঘটে। এক্ষেত্রে সিগনাল ঠিক মতো পৌঁছতে না পারার কারণে হজম ঠিক মতো হয় না। আর দিনের পর দিন ডাইজেশন ঠিক মতো না হওয়ার কারণে স্বাভাবিকভাবেই বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা যায় বেড়ে। (never drink water in standing position)

বাতের ব্যথা বাড়তে পারে

আয়ুর্বেদ শাস্ত্রের উপর লেখা বেশ কিছু বই অনুসারে দাঁড়ানো অবস্থায় জল খেলে শরীরে উপস্থিত অন্যান্য তরল উপাদানগুলির ভারসাম্য বিগড়ে যেতে শুরু করে, যে কারণে জয়েন্টের ক্ষমতা যায় কমে। ফলে স্বাভাবিকভাবেই বাত বা আর্থ্রারাইটিস মতো নানাবিধ হাড়ের রোগ ঘাড়ে চেপে বসার আশঙ্কা বৃদ্ধি পায়। শুধু তাই নয়, দিনের পর দিন দাঁড়িয়ে জল খেলে বোন ডিজেনারেশেনের আশঙ্কাও থাকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text