Advertisement

লাইফস্টাইল

ঘর পরিষ্কার করার সময় ভুলেও এই উপাদানগুলি একসঙ্গে মিশিয়ে ব্যবহার করবেন না যেন!

popadminpopadmin  |  Dec 4, 2019
ঘর পরিষ্কার করার সময় ভুলেও এই উপাদানগুলি একসঙ্গে মিশিয়ে ব্যবহার করবেন না যেন!

Advertisement

শীতকালে ঘরদোর একটু বেশি করেই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত। বছরের এই সময় ঠান্ডা আবহাওয়ার কারণে ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণুদের সংখ্যা দ্বিগুণ হারে বৃদ্ধি পায়, যে কারণে বাড়িঘর সাফসুতরো রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। বিশেষ করে রান্না ঘর এবং বাথরুম ঝকঝকে-তকতকে রাখা একান্ত প্রয়োজন। তাতে ব্যাকটেরিয়ার উপদ্রব বাড়ার আশঙ্কা কমে। ফলে রোগ-ব্যাধি ধারেকাছেও ঘেঁষতে পারে না। তবে এক্ষেত্রে একটা বিষয় খেয়াল রাখা একান্ত প্রয়োজন। আজকাল অনেকেই নানা রকমের cleaning products একসঙ্গে মিশিয়ে (mix) নিয়ে ব্যবহার করেন। ভাবেন, তাতে ঘরদোর আরও ভাল ভাবে পরিষ্কার হবে। কিন্তু আদতে এমন কোনও সুফলই মেলে না। বরং এই কারণে শরীরের অনেক ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। জেনে নিন, কোন-কোন উপাদান একসঙ্গে মেশালে এমন বিপদ ঘটতে পারে…

১. অ্যানোমিয়া এবং ব্লিচ

pixabay

বাড়িঘর পরিষ্কার করতে অনেকেই অ্যামোনিয়া এবং ব্লিচ ব্যবহার করে থাকেন। কিন্তু আসলে এই দু’টি উপাদান ভুলেও একসঙ্গে মেশানো উচিত নয়। কারণ, অ্যামোনিয়া এবং ব্লিচ মিশে গিয়ে toxic chloramine vapour তৈরি হয়, যা নিশ্বাস নেওয়ার সময় শরীরে প্রবেশ করলে গলায় ক্ষত সৃষ্টি হতে পারে। এমনকী, respiratory problem বা শ্বাস-প্রশ্বাসের কষ্ট হওয়ার আশঙ্কাও থাকে।

২. ভিনিগার এবং ব্লিচ

ব্লিচের সঙ্গে ভিনিগারের মতো অ্যাসিডিক উপাদান মেশালে সঙ্গে-সঙ্গে ক্লোরিন এবং chloramine-এর বিষাক্ত গ্যাস সৃষ্টি হয়, যা কোনও ভাবে শরীরে প্রবেশ করলেই বিপদ! সেক্ষেত্রে শ্বাসনালীর ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই ত্বকের সংস্পর্শে এলে পুড়ে যাওয়ার ভয়ও থাকে। এমন বিষাক্ত গ্যাসের কারণে চোখে চুলকানি এবং ফুসফুসের ক্ষতি হতে পারে। তাই সাবধান!

৩. Hydrogen peroxide এবং ভিনিগার

pixabay

টাইলসের নাছোড়বান্দা দাগ তুলতে নিশ্চিন্তে হাইড্রোজেন পারঅক্সাইড (products) ব্যবহার করুন না, তাতে কোনও ক্ষতি নেই! কিন্তু ভুলেও এর সঙ্গে ভিনিগার মেশাতে যাবেন না যেন! বলতেই পারেন, ভিনিগারও তো ঘর পরিষ্কারের কাজে লাগে, মেশালে ক্ষতি কী? তাহলে জেনে রাখুন, হাইড্রোজেন পারঅক্সাইডের সঙ্গে ভিনিগার মেশানোমাত্র এমন অ্যাসিড উৎপন্ন হয় যা ত্বকের ক্ষতি করতে পারে। এমনকী, ফুসফুস এবং নাকের ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। তাই আপনিই বলুন, ঘর পরিষ্কারের চক্করে এমন বিপদ ডেকে আনাটা কি আদৌ বুদ্ধিমানের কাজ?

৪. ব্লিচ এবং toilet cleaner

বেসিন-কমোডের হলদে ছোপ দূর করতে টয়লেট ক্লিনারের সঙ্গে ব্লিচ মেশাবেন ভাবছেন? ভুলেও এই কাজটা করতে যাবেন না যেন! কারণ, টয়লেট ক্লিনারের সঙ্গে কোনও কিছুই মেশানো উচিত নয়। বিশেষ করে ব্লিচ মেশালে তো শরীরের ক্ষতি হবেই হবে! ব্লিচের সঙ্গে এমন তরল মেশানো মাত্র বিষাক্ত গ্যাস সৃষ্টি হয়, যা চোখ জ্বালা এবং শ্বাস কষ্ট হওয়ার মতো সমস্যা ঢেকে আনতে পারে।

৫. একসঙ্গে দুটো ড্রেন ক্লিনার ভুলেও নয়

বেসিনের পাইপে ময়লা জমলে ড্রেন ক্লিনার ব্যবহার করতেই পারেন। কিন্তু একটা ড্রেন ক্লিনার ব্যবহারের পরেও যদি জমা জল বেরিয়ে না যায়, তাহলে ভুলেও আরেকটা ক্লিনার ব্যবহার করবেন না। তাতে করে পাইপ নষ্ট হয়ে যেতে পারে। শুধু তাই নয়, অতিরিক্ত ড্রেন ক্লিনারের কারণে শ্বাস কষ্ট হওয়ার মতো সমস্যা হওয়ার আশঙ্কাও থাকে। তাই এবার থেকে এমন ভুল এড়িয়ে চলার চেষ্টা করবেন, তাতে আপনারই মঙ্গল।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…