Advertisement

লাইফস্টাইল

#New Year নিজের হাতে তৈরি করুন নতুন বছরের উপহার (DIY New Years Gift )

Doyel BanerjeeDoyel Banerjee  |  Dec 28, 2018
#New Year নিজের হাতে তৈরি করুন নতুন বছরের উপহার (DIY New Years Gift )

ক্রিসমাস (Christmas)এলেই মনটা ভালো হয়ে যায়। লাল নাকওয়ালা একটা হরিণে চেপে সেই কোন দূর দেশ থেকে আসে এক বুড়ো মানুষ। তিনি নিয়ে আসেন সবার জন্য উপহার। সত্যিই তো, কাউকে কিছু দেওয়ার মধ্যে যে আনন্দ আছে এবং উপহার পেয়ে সেই মানুষটার মুখের হাসি দেখে যে সুখ আছে তা ভাষায় প্রকাশ করা যায়না।ক্রিসমাসের পরেই আসে নতুন বছর(new year), আর এই সময় মনে হয় বাবা, মা, ভাই, বোন, বন্ধু সব্বাইকে কিছু না কিছু দিতে। তবে সব সময় সেটা সম্ভব হয়না। পকেটে টান তো আছেই। তাছাড়া দোকান থেকে কেনা উপহারে আপনার উষ্ণ হাতের ছোঁয়া কোথায়? উপহার (Gift) মানে তো শুধুই কিছু দেওয়া নয়। উপহার হবে এমন যা সারাজীবন কারও স্মৃতি হয়ে থাকবে। একটা কাজ করুন না? এই সময় তো অনেকেই বাড়িঘর পরিষ্কার করে, নতুন করে সাজায়। আর প্রচুর বাতিল জিনিস ফেলে দেয়। আপনি কিন্তু একদম কিছু ফেলবেন না। বরং সেগুলো দিয়েই সুন্দর কিছু উপহার বানিয়ে সবাইকে দিন। এই উপহার কেউ ভুলতে পারবেনা। রইল এরকমই তিনটে উপহারের সন্ধান যা আপনি নিজেই তৈরি করে নিতে পারবেন।

কাচের বয়াম বা পাত্র (vase or jar)

অনেকের বাড়িতেই কাচের বয়াম বা পাত্র থাকে। যেগুলো অনেক সময়ই কাজে লাগে না। ওগুলোর গায়ে আপনি গ্লাস (Glass) পেন্টিং করে ফুলদানি (Vase) হিসেবে উপহার দিতে পারেন। কাচের গায়ে বসে এমন রঙ যেমন অ্যাক্রিলিক বা ভারনিশ পেন্ট দিয়ে কিছু এঁকেও দিতে পারেন। আপনার আঁকার হাত ভালো না হলে, ছবি আঁকতে পারে এমন কারও সাহায্য নিন। যদি সেটাও না থাকে তাহলেও চিন্তা নেই। দুহাতে (Hands) ভালো করে রঙ মাখুন তারপর সেটাই বয়ামের গায়ে লাগিয়ে দিন। কি? হল তো হাতের স্পর্শ?

jar

বুকমার্ক (bookmark)

এমন কাউকে যদি উপহার দিতে চান যিনি বই পড়তে ভালোবাসেন তাহলে তার জন্য বুকমার্ক ও কর্নার বুকমার্ক তৈরি করে দিতে পারেন। এমনিতে লম্বাটে আকারের যে বুকমার্ক আছে সেগুলো তৈরি করা বেশ সহজ। এ৪ আকারের কিছু ছবি আঁকার কাগজ কিনে নিন। কাগজ যেন সামান্য মোটা হয়। দোকানে বলবেন ১০০ জিএসএম কাগজ দিতে। এগুলো হল জলরঙ করার কাগজ (paper) তাই একটু শক্ত। আকার মতো কেটে নিন। এবার বল আপনার কোর্টে।এবার আপনি ওই কাগজে জলরঙ করুন। পুঁতি, চুমকি বা স্টিকার বসিয়ে মনের মতো বুকমার্ক তৈরি করে নিন। কর্নার বুকমার্ক তৈরি করতে গেলে আপনাকে একদম চৌকো আকৃতির রঙিন কাগজ কিনতে হবে। দোকানে গিয়ে বলুন ওরিগামি(Origami) পেপার দিতে। 

bookmark

কীভাবে তৈরি করবেন কর্নার বুকমার্ক দেখে নিন নিচের ভিডিওতে।

https://www.youtube.com/watch?v=YVkJPCp_1UQ

ব্যাগ, পাউচ ও বালাপোষ (bag, pouch, blanket)

যদি আপনি ছবি আঁকতে না পারেন তো কুছ পরোয়া নেহি। সেলাই তো করতে পারেন? বাড়িতে পুরনো শাড়ি, সালয়ার কামিজ, ছেঁড়া জুটের ব্যাগ বা ফেলে দেওয়ার মতো যে কোনও বস্ত্র নিয়ে নিন। সেগুলোকে সুন্দর করে মুড়ে সেলাই করে চেন বসিয়ে তৈরি করে নিন ছোট্ট ব্যাগপ্যাক বা পাউচ। নানা রকমের ছিট থাকলে সেগুলো জুড়ে তার মধ্যে পুরনো কাপড় দিয়ে অনায়াসে তৈরি করে নেওয়া যায় বালাপোষ। আর আপনি যদি সেলাইতে একটু বেশিই দক্ষ হন তাহলে কেয়া বাত! এগুলোর উপরে যাকে দিচ্ছেন তার নাম, বা ছোট্ট এমব্রয়ডারি প্যাচ ওয়ার্ক করে দিতে পারেন।

bag

pouch

balaposh

ছবি সৌজন্যঃ পেক্সেল ডট কম  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!