home / পেরেন্টিং টিপস
সদ্যোজাত বাচ্চার যত্নে কী কী বিষয় খেয়াল রাখবেন

সদ্যোজাত বাচ্চার যত্নে কী কী বিষয় খেয়াল রাখবেন

বাড়িতে ছোট্ট বাচ্চা এলে সবার মন খুশিতে ভরে ওঠে। বাচ্চার ঘুমন্ত মুখের দিকে তাকিয়ে ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দেন মা-বাবা থেকে শুরু করে পুরো পরিবার (newborn baby care tips)। বাচ্চাকে যেমন আদর করতে হবে তেমনই যত্নও নিতে হবে। বিশেষ করে প্রথমবার যারা মা হচ্ছেন তাদের জন্য রইল সদ্যোজাত বাচ্চাকে কেয়ার করার কিছু টিপস..

বাচ্চার খাওয়া দাওয়া

সদ্যোজাত বাচ্চাকে দু-তিন ঘন্টা অন্তরই খাওয়াতে হয়। আর প্রথম ছমাস মায়ের দুধই হল বাচ্চার একমাত্র খাবার৷ কোনও কারণে যদি সেটা সম্ভব না হয় তাহলে ডাক্তারের পরামর্শ মেনে প্যাকেটের দুধ খাওয়াতে হবে (newborn baby care tips)। সেটাও একদম মাপ মত, একটু বেশি কম হলেই শরীর খারাপ হয়ে যেতে পারে।

নিজে পরিচ্ছন্ন থাকুন

বাচ্চাকে যতবার ধরবেন আগে হাত ধোবেন হ্যান্ডওয়াশ দিয়ে। এই কথাটা বাড়ির বাকিদেরও বলবেন। সদ্যোজাত শিশুর শরীরে সহজেই জীবাণু প্রবেশ করতে পারে।

বাচ্চাকে ঢেকুর তোলানো

খাওয়ানোর পর অবশ্যই ঢেকুর তোলাবেন বাচ্চাকে। দুধ খেতে গিয়ে ছোট বাচ্চা একস্ট্রা হাওয়া খেয়ে নেয়। সেটা যাতে বেরিয়ে যায় তাই ঢেকুর তোলানো দরকার (newborn baby care tips)। বাচ্চাকে কোলে নিয়ে পিঠে আলতো করে চাপড় মারবেন যতক্ষণ না ঢেকুর তুলছে।

বাচ্চার নাক আর কান পরিষ্কার

বাচ্চা ঘুমিয়ে যাওয়ার পর কটন বাডসে অল্প তেল দিয়ে আলতো করে ওর কান আর নাক পরিষ্কার করুন। নাকে সর্দি জমে থাকে ছোট বাচ্চাদের তারজন্য খুব কষ্ট পায় তারা ঘুমোতে, খেতে। তবে বেশিক্ষণ ধরে খোঁচাবেন না তাতে উলটো বিপত্তি হবে।

বাচ্চার নখ কেটে দিন

ঘুমিয়ে গেলে বাচ্চার নখ কাটবেন। অদ্ভুত হলেও এটা ফ্যাক্ট যে সদ্যোজাত বাচ্চার নখ খুব তাড়াতাড়ি বাড়ে। আর সেই নখে নিজেই নিজেকে আঁচড়ে ক্ষতবিক্ষত করে দেয় বাচ্চারা (newborn baby care tips)। নখ কাটবেন বাচ্চাদের জন্য বানানো নেইল কাটার দিয়ে।

রোদ খাওয়ানো

এ তো বহু পুরনো নিয়ম কিন্তু এফেক্টিভ। অন্তত একঘন্টা বাচ্চাকে রোদে রাখবেন। তাই বলে দুপুর ১২টার কটকটে রোদে নয়! ওই ১০টার সময় যে রোদ ওঠে। খোলা ছাদেও রাখার দরকার নেই, ব্যালকনিই যথেষ্ট। রোদে হাত পা ছুড়ে খেললে শরীরও ভাল থাকবে!

শুধু টেনশন করবেন না। বাচ্চাও যেমন সদ্য হয়েছে, মা-ও আপনি সদ্যই হয়েছেন। মাতৃত্বকে এনজয় করুন। মা আর বাচ্চা দুজনেই ভাল থাকুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

02 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text