Advertisement

লাইফস্টাইল

“আবার সকালে মিটিং!” যাঁরা সকালে দেরি করে ওঠেন, তাঁরাই এই যন্ত্রণাগুলো বুঝবেন

Indrani BoseIndrani Bose  |  Mar 24, 2021
“আবার সকালে মিটিং!” যাঁরা সকালে দেরি করে ওঠেন, তাঁরাই এই যন্ত্রণাগুলো বুঝবেন

আমাদের মধ্য়ে কেউ কেউ সকাল ছটায় ওঠেন। তবু তাঁর ক্লান্তি লাগে না। এমনকী তাঁর মুখে হাসিও লেগে থাকে। আবার কেউ কেউ রাতে অনেকক্ষণ জেগে থাকেন (night owl vs early riser)। তাঁদের একদম ঘুম আসে না। আমরা যাঁরা সকালে উঠতে পারি না, আমরা মনে করি দুপুর পর্যন্ত ঘুমাতে পেলে হয়তো ভাল হত। কিন্তু সব সময় কি আর তাই হয়। অফিসের যন্ত্রণায় আমাদের সকালে উঠতেই হয়। 

তবে যাঁরা সকালে উঠতে ভালবাসেন ও সকালে উঠতে পারেন তাঁদের নিয়ে আমাদের কোনও সমস্যা নেই। কিন্তু আমরা দেরি করে ঘুম থেকে উঠি বলে আমাদের অলস বলে তকমা দিয়ে দেবেন কেন! আমরা যতই চেষ্টা করি রাতের বেলায় তাড়তাড়ি ঘুমাব ও সকাল সকাল উঠব, আমাদের জন্য তা সম্ভব হয়ে ওঠে না।

তাই বলে কি আমাদের জীবনে কোনও সমস্যা (night owl problems)নেই। আসলে কয়েকটি এমন সমস্যা আছে, যা শুধুই আমরা বুঝব বা তাঁরা বুঝবেন যাঁরা সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে পড়তে পারেন না। দেখা যাক কী কী সমস্যা, প্রথমেই বলি সকালে দেরি করে ওঠা তো থাকবেই তারপর বাদবাকি সব দেখা যাবে!

যা! আবার দেরি হয়ে গেল

আমার পরদিন সকাল সাড়ে আটটায় বেরোতে হবে। তার জন্য আমায় উঠতে হবে সকাল সাতটায়। আমি অ্য়ালার্ম তো দিয়েছি। ভেবেছি পরদিন সকালে উঠে পড়ব ঠিক। কিন্তু না, সাতটা তো আমার কাছে রাতের মতো। কিছুতেই ঘুম ভাঙতে চায় না। আর পাঁচ মিনিট শুয়ে নেব ভেবে যখন উঠি দেখি সকাল আটটা বাজে। তার মানে বুঝতেই পারছেন! যা! আবার দেরি হয়ে গেল (night owl problems)।

সকালে মিটিং বা ক্লাস?

না আমি এটা চাই না। এর থেকে কোনও দুঃস্বপ্ন দেখে নেব তাও ভাল। কিন্তু সকাল বেলা উঠে মিটংয়ে বসতে আমি পারব না। কিংবা কোনও ক্লাসে আমি মন দিয়ে শুনতে পারব না (night owl problems)। কেন সকালে মিটিং পড়ল!

রাতে তাড়াতাড়ি শুয়ে পড়া!

এক মিনিট! কী বললেন? রাতে তাড়াতাড়ি শুয়ে পড়ব? আচ্ছা, রাত ১টায় শোয়ার কথা বলছেন তো! কখনও ভাববেন না, আমাদের পক্ষে রাত ১০টায় ঘুমিয়ে পড়া সম্ভব। ওটা আপনারাই ভাল পারবেন। আমাদের মাফ করুন (night owl vs early riser)।

যে কোনও সময়েই কফি টাইম

আপনিও যদি রাতে দেরিতে ঘুমাতে যান, তবে এই বিষয়টার সঙ্গে আপনিও রিলেট করতে পারবেন। রাত ১০টাতেও যদি আপনি কফি খাওয়ার কথা ভাবেন, আপনি দুইবার ভাববেন না। কফি কাপ হাতে বসে পড়বেন। আর কফি খেয়েছেন তো, হয়েছেটা কী?

ব্রেকফাস্ট! সেটা কী?

আসলে আপনি যদি দেরি করে ঘুম থেকে উঠতেই ভালবাসেন তবে আপনার দিনই হবে প্রায় দুপুর ১২টার সময়। তখন আবার কেউ ব্রেকফাস্ট করে নাকি! বরং, সেই সময়ে উঠে তাড়াতাড়ি লাঞ্চ সেরে নেওয়াটাই বুদ্ধিমানের হবে। কী আপনি কী বলেন?

আবার সকাল!

রাতই যেন আপনার প্রিয় বন্ধু। আপনাকে যদি কেউ সারারাত জেগে থাকতে বলে আপনি অনায়াসেই সারা রাত জেগে থাকতে পারেন। কিন্তু সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠা আপনার পক্ষে সম্ভব না। সকালে উঠে মনে হয়, কেন আবার সকাল হল (night owl vs early riser)!

যেদিন অ্যালার্ম বাজে না

এই দিনটার জন্যই তো সারা সপ্তাহ অপেক্ষা করে থাকি। অ্যালার্ম বাজবে না। আমি যতক্ষণ পর্যন্ত ঘুমাতে পারব!

https://bangla.popxo.com/article/how-to-separate-your-work-and-personal-life-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!