logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
কেমন হবে রাতের স্কিন কেয়ার রুটিন

কেমন হবে রাতের স্কিন কেয়ার রুটিন

অনেকেই জানেন না কোন প্রসাধনীর পরে কোনটা ব্যবহার করতে হয়। চাকরি করতে, বাজার করতে বা ছেলে মেয়েকে স্কুলে পৌঁছে দিতে অনেক মহিলাকেই সকালবেলা বাড়ির বাইরে বেরোতে হয়। তাই সকালবেলার স্কিন কেয়ার রুটিন অনেকেই শুরু করলেও কিছু দিন পর আর মেনে চলতে পারেন না। কিন্তু রাতে তো কিছুটা সময় নিশ্চয়ই পান আপনি? আজ বরং জেনে নিন কেমন হওয়া উচিত রাতের স্কিন কেয়ার রেজিম, আর ফলো করা শুরু করে দিন (night-skin-care-routine-for-women)

ডবল ক্লেনজিং

ডবল ক্লেনজিং একটি পদ্ধতি যেখানে প্রথমে মুখের মেকআপ , ধুলো, ময়লা সব একটি ক্লেনজিং অয়েল দিয়ে তুলে ফেলা হয় এবং তারপর হাল্কা ফেসওয়াশ দিয়ে আবার মুখ ধুয়ে নিয়ে নেওয়া হয়। যদি আপনি ফেসওয়াশের পরিবর্তে স্ক্রাব ব্যবহার করতে চান তাহলেও আগে মেকআপ তুলে তারপর স্ক্রাবিং করবেন।

টোনার-এসেন্স-বুস্টার

টোনারের ব্যবহার সকালে যেভাবে করছেন রাতেও সেইভাবেই করবেন। অনেকে রাত্রিবেলা ত্বককে একটু আলাদা যত্ন করতে চান আর তাই তারা এসেন্স ও বুস্টার ব্যবহার করেন। (night-skin-care-routine-for-women)

এই বুস্টারগুলি হল মিস্ট, এসেন্সেস, বিউটি ওয়াটার, হাইড্রেটিং সেরাম ইত্যাদি। এদের মূল কাজ হল ত্বকে পুষ্টি ও আর্দ্রতা যোগানো। যেহেতু এগুলো জলের মতো পাতলা হয় তাই আগে জল দিয়ে মুখ ধুয়ে তারপর এগুলো ব্যবহার করবেন।

যদি টোনার আর এসেন্স দুটোই ব্যবহার করেন তাহলে আগে টোনার তারপর এসেন্স ব্যবহার করবেন। অনেকেই রাত্রে একাধিক বুস্টার ব্যবহার করেন। সেক্ষেত্রে আগে সবচেয়ে পাতলা বুস্টার তারপর সব শেষে সবচেয়ে ঘন বুস্টার ব্যবহার করবেন।   

আই ক্রিম

আইক্রিম শুধু ফাইন লাইন ও ডার্ক সার্কলই রোধ করে না অন্যান্য প্রসাধনী যা আপনি মুখে ব্যবহার করছেন তার থেকেও চোখের আশেপাশের সূক্ষ্ম ত্বককে রক্ষা করে। তাই রাত্রেও এটি ব্যবহার করার প্রয়োজন আছে। (night-skin-care-routine-for-women)

ট্রিটমেন্ট সেরাম-ক্রিম-প্যাড

রাতের বেলা স্কিন তার নিজস্ব রিপেয়ারিং কাজ নিজেই করে। তাই এই জাতীয় প্রসাধনী বা বিউটি প্রডাক্ট রাতেই বেশি ব্যবহার হয়। তবে বাড়িতে আছে বলে বা আপনি পয়সা দিয়ে কিনেছেন বলেই সবগুলো একসাথে ব্যবহার করার কোনও প্রয়োজন নেই। যতটা ত্বকের প্রয়োজন ততটাই ব্যবহার করুন। তবে এই চতুর্থ ধাপটি সম্পন্ন করার সময় কয়েকটি কথা মাথায় রাখবেন।

১)প্যাড, পিল ও মাস্ক সব একসঙ্গে ব্যবহার করবেন না, এতে ত্বকের ক্ষতি হবে।

২) এক্সফোলিয়েশান যেদিন করবেন সেদিন রেটিনলযুক্ত ক্রিম ব্যবহার করবেন না।

৩) সপ্তাহে তিনবারের বেশি এক্সফোলিয়েশান করবেন না। (night-skin-care-routine-for-women)

৪) ডিটক্সিফাইং বা ক্লে মাস্ক সপ্তাহে একবারের বেশি ব্যবহার করবেন না।

হাইড্রেটিং মাস্ক অথবা ফেস অয়েল

আপনার ত্বক যদি একটু বেশি শুষ্ক হয় তাহলে এই ধাপ আপনার জন্য। আপনার ত্বকের যদি একটু বাড়তি আর্দ্রতার প্রয়োজন হয় তাহলে আপনি এই হাইড্রেটিং মাস্ক বা ফেস অয়েল ব্যবহার করতে পারেন।

নাইট ক্রিম বা ময়শ্চারাইজার

রাতের স্কিন কেয়ারের সপ্তম ও শেষ ধাপ হল নাইট ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার। নাইট ক্রিম একটু ঘন হয় কারণ এটি সারারাত কাজ করে। তাই রাত্রে শুতে যাওয়ার আগে এই ক্রিম লাগালে ত্বকের আর্দ্রতা অনেকটাই ফিরে আসে। (night-skin-care-routine-for-women)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text