home / Budget Trips
উইকেন্ডে ঘুরুন জঙ্গল-সমুদ্রে ঘেরা অফবিট বাংলায়

উইকেন্ডে ঘুরুন জঙ্গল-সমুদ্রে ঘেরা অফবিট বাংলায়

বাঙালির পায়ে নাকি চাকা লাগানো এরকম একটা প্রবাদ আছে। করোনার ভয়ঙ্কর কাল আমরা ক্রমশ কাটিয়ে উঠছি (offbeat weekend getaways from kolkata) আবার মন উড়ু উড়ু করছে সবার। আপনাদের জন্য রইল পাঁচটি অফবিট ডেস্টিনেশনের কথা যা উইকেন্ড টুরের জন্য একদম পারফেক্ট..

ভালকি মাচান

ভালকি মাচান

আপনি যদি কিচ্ছু না করে শুধু রিল্যাক্স করতে চান তাহলে এই জায়গা আপনার জন্যই অপেক্ষা করছে। নাম শুনে ভাবছেন ঝাড়খন্ড বা ওড়িশার কোনও জায়গা? উঁহু, একেবারে আপনার বাড়ির পাশেই রয়েছে এই স্থান। বর্ধমানের গুসকরা থেকে ১৮ কিমি দূরে রয়েছে এই অরণ্যে ঘেরা জায়গা। শোনা যায় প্রাচীনকালে রাজারা মাচা বেঁধে ভালুক শিকার করত সেই থেকে এই নাম (offbeat weekend getaways from kolkata)। কথাটি ঠিক কিনা বলতে পারব না তবে মাচার মত কিছু একটা সত্যি আছে।

কি দেখবেনঃ সত্যি বলতে সেই অর্থে দেখার কিছু নেই। এবার দেখার চোখ সবার আলাদা হয়। শাল সেগুন আর ইউক্যালিপটাসের জঙ্গল ঘেরা গ্রাম যেখানে হঠাৎ করে হাতির পায়ের ছাপ দেখতে পাওয়া যায়। আর আছে চারপাশে কোনও আওয়াজ ছাড়া এক নির্মল শান্তি।

কোথায় থাকবেনঃ এখানে থাকার জায়গা একটিই নাম ‘অরণ্য সুন্দরী ভালকি মাচান’। বাকি সব ডিটেইলস তাদের ওয়েবসাইটের লিংকে পেয়ে যাবেন

কিভাবে যাবেনঃ হাওড়া-আসানসোলগামী ট্রেনে চেপে মানকর স্টেশনে নেমে পড়ুন। তারপর রিকশা করে ভালকি মাচান।

আর গাড়িতে এলে এনএইচ ২ জাতীয় সড়ক ধরে গলসীর দিকে আসুন। বাকি গুগল ম্যাপ তো আছেই..

মৌসুনি আইল্যান্ড

মৌসুনি আইল্যান্ড

আপনি সমুদ্র ভালবাসেন যদি তাহলে দুদিনের ছুটিতে চলে যান প্রায় ভার্জিন দ্বীপ মৌসুনি আইল্যান্ডে। দীঘা বা মন্দারমনির কোলাহল থেকে দূরে নিরিবিলিতে কাটান আপনার উইকেন্ড। আপনাকে সঙ্গ দেবে লাল কাঁকড়া আর ডাবের জল (offbeat weekend getaways from kolkata)

কি দেখবেনঃ দিগন্ত জুড়ে ছড়ানো সমুদ্র। তবে মোহনার দিকে বলে উত্তাল সমুদ্র পাবেন না।

কোথায় থাকবেনঃ মৌসুনি আইল্যান্ডে এখন অনেক ক্যাম্প হয়ে গেছে যা আগে থেকে বুক করে নেবেন। ক্যাম্পগুলি সব সমুদ্রের ধারেই থাকে। রাতে টেন্টের মধ্যে শুয়ে সমুদ্রের আওয়াজ শোনা এক দারুণ অভিজ্ঞতা।

কিভাবে যাবেনঃ শিয়ালদহ স্টেশন থেকে নামখানাগামী লোকাল ধরে নামখানা নামবেন। তারপর দু’বার ফেরি পালটে বাঘডাঙা ফেরিঘাটে নেমে টোটো করে মৌসুনি আইল্যান্ড।

ইটাচুনা রাজবাড়ি

ইটাচুনা রাজবাড়ি

সপ্তাহের শেষটা যদি কাটাতে চান রাজা-মহারাজার মত তাহলে চলে আসুন ইটাচুনা রাজবাড়ি। প্রায় ২৬০ বছরের পুরনো এই রাজবাড়িতে থাকা খাওয়ার ব্যবস্থা আছে আর দুটোই একদম রাজার হালে।

কি দেখবেনঃ বিশাল বড় রাজবাড়িটি ঘুরে দেখতেই সময় লাগে সারাদিন। আপনি চাইলে কাছাকাছি গ্রামও ঘুরে দেখতে পারেন।

কোথায় থাকবেনঃ রাজবাড়িতে থাকার জন্য আগে থেকে বুকিং করতে হয়। ফোন নম্বর নেটমাধ্যমে অ্যাভিলেবল আছে।

কিভাবে যাবেনঃ হাওড়া-বর্ধমান মেইন লাইনে খন্যান স্টেশনে নেমে রিক্সা বা টোটো করে ইটাচুনা রাজবাড়ি পৌঁছে যাবেন। আর গাড়িতে এলে মহানাদ হয়ে হালুসাই মোড়ে এসে একটু এগোলেই রাজবাড়ি।

জঙ্গল, সমুদ্র বা ইতিহাস আপনার যা পছন্দ সেটা বেছে নিয়ে এই উইকেন্ডেই বেড়িয়ে পড়ুন (offbeat weekend getaways from kolkata)।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

02 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text