home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
আপনার তৈলাক্ত চুলের যত্ন নেওয়ার জন্য কয়েকটি বিশেষ টিপস

আপনার তৈলাক্ত চুলের যত্ন নেওয়ার জন্য কয়েকটি বিশেষ টিপস

বর্ষার সময় পার হলেও এখনও বর্ষা সম্পূর্ণভাবে পশ্চিমবঙ্গকে বিদায় জানায়নি। মাঝেমধ্য়েই বৃষ্টি হচ্ছে। আবহাওয়াও সেই স্যাঁতস্যাঁতে। তার সঙ্গে ভ্যাপসা গরম। এর প্রভাব তো চুলে থাকবেই। তাই না? চুল সহজেই আঠালো হয়ে যাচ্ছে তাই। আসলে চুল তৈলাক্ত হয় না। তৈলাক্ত হয় স্ক্যাল্প। তখন চুলও তেলতেলে হতে শুরু করে। শ্যাম্পু করার পরদিনই চুল তেলতেলে হয়ে যায়। স্ক্যাল্প তৈলাক্ত হওয়ার পিছনে অনেক কারণ থাকে। কয়েকটি বিষয় সতর্ক হলেই তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যা দূর করা যায়। আবার তৈলাক্ত চুলের যত্ন (oily hair care) নিলেই এই সমস্য়া থেকে মুক্তি পাওয়া যায়।

তৈলাক্ত চুলের কারণ

বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে স্ক্যাল্প তেলতেলে হয়ে উঠতে পারে। পশ্চিমবঙ্গের মতো রাজ্যে এবং গ্রীষ্ম ও বর্ষায় সেই সমস্যা হওয়া খুবই স্বাভাবিক। আর স্ক্যাল্প তৈলাক্ত হলেই চুল তেলতেলে হতে শুরু করে।

সঠিকভাবে স্ক্যাল্প পরিষ্কার না করলে স্ক্যাল্প সহজেই তৈলাক্ত (oily hair care) হয়ে উঠতে পারে। ধুলো, ময়লা ও তৈলাক্তভাব স্ক্যাল্পে চলে যেতে বেশি সময় লাগে না। ফলে চুলও তৈলাক্ত হয়ে যায়।

আসলে আপনার প্রাকৃতিক তেল(সেবাম) আপনার চুলকে সুরক্ষিত রাখে এবং চুলের আর্দ্রতা বজায় রাখে। সেই বিষয়টি স্বাভাবিক। তবে অস্বাভাবিক তৈলাক্ত স্ক্যাল্প অবশ্যই ভাবনার বিষয়। এতে আপনার চুলে সারাদিন ঘাম হতে থাকে। আঠালো এবং নোংরা হয়ে যায় চুল তা আপনি যতবারই চুল পরিষ্কার করেন না কেন। স্ক্যাল্পে অতিরিক্ত তেল (oily hair care) চুলকানি এবং লাল ভাবের কারণও হতে পারে। চুলেরও ক্ষতি। চুল সহজেই ভেঙে যেতে পারে। তৈলাক্ত চুলের যত্ন নিয়ে আপনাকে টিপস দিচ্ছি আমরা।

কীভাবে তৈলাক্ত চুলের যত্ন (oily hair care) নেবেন

বার বার তেল ব্যবহার নয় (oily hair care) – বাতাসে আর্দ্রতা যথেষ্ট বেশি। এই সময়ে তেল ব্যবহার করবেন না। কারণ আপনার স্ক্যাল্প এমনিতেই তৈলাক্ত থাকে, তাই ঘন ঘন তেল ব্যবহার করলে স্ক্যাল্প আরও তৈলাক্ত হয়ে যায়।

একদিন অন্তর শ্যাম্পু – স্ক্যাল্পের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ রাখার একমাত্র উপায় হল চুল পরিষ্কার রাখা। (oily hair care) একদিন অন্তর একদিন শ্যাম্পু করবেন। যদি আপনি শ্যাম্পু না করেন তাহলে আপনার স্ক্যাল্পে ঘাম জমবে ও অতিরিক্তি তেলের কারণে কিন্তু আপনার স্ক্যাল্পে নানারকম ফাঙ্গাল ইনফেকশন বাসা বাঁধতে পারে। আর আপনি নিশ্চয়ই তা চান না। তবে আপনি যদি মনে করেন প্রতিদিন শ্যাম্পু করার কারণে আপনি আপনার চুলের ক্ষতি করছেন, তবে সেই কথা ভাববেন না। আসলে গরমকালে প্রথমে আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখা জরুরি। স্ক্যাল্প পরিষ্কার থাকলেই চুল পড়া কম হবে, আপনার চুলও ভাল থাকবে।

বার বার চুল আঁচড়াবেন না (oily hair care) – তৈলাক্ত চুলের গোড়া (oily hair care) দুর্বল থাকতে পারে। তাই বার বার চুল আঁচড়াবেন না। তৈলাক্ত চুল বেশি ঘামে। ঘাম হয়ে চুলের গোড়া এমনিই দুর্বল হয়ে যায়। ফলে চুলে টান পড়তে পারে। চুল পড়ে যায়। চিরুণিও ধুয়ে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text