home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
শ্যাম্পু করার পরেই চুল তেলতেলে হয়ে যাচ্ছে-কি করবেন

শ্যাম্পু করার পরেই চুল তেলতেলে হয়ে যাচ্ছে-কি করবেন

শ্যাম্পু করার পরে আপনার চুল নরম হচ্ছে না, শাইন করছেনা। মনে হচ্ছে তেলতেলে ভাব কমেনি একটুও। শ্যাম্পু করার তিন-চারদিন পর তো আপনার চুল পুরোই জবজবে তেলমাখার মত হয়ে যায়। এই সমস্যাতে পড়লে কি করবেন তা জানাচ্ছি আপনাকে। সবার আগে জানতে হবে শ্যাম্পু করার পরেও আমাদের চুল তেলতেলে হয় কেন (oily scalp treatment at home)

শ্যাম্পু না ধোওয়া

দীর্ঘদিন ধরে যদি শ্যাম্পু বা কন্ডিশনার ঠিকমত না ধোয়া হয় তাহলে এই সমস্যা দেখা যায় (oily scalp treatment at home)। তাই সবসময় ভাল করে জল দিয়ে স্ক্যাল্প ধুতে বলেন বিশেষজ্ঞরা। তা না করলেই তেল বা অন্য উপাদান যা স্ক্যাল্পের জন্য ভাল সেগুলো ঢুকতে পারে না মাথার ত্বকের ভেতরে। দীর্ঘদিন জমার ফলে মাথা তেলতেলে হয়ে থাকে।

হেয়ার প্রোডাক্টের ব্যবহার

হেয়ার স্প্রে হোক বা হেয়ার জেল বেশি ইউজ করার ফলে তা চুলের সাথে সাথে স্ক্যাল্পেরও ক্ষতি করে। আর মাথার ত্বকের ওপর একটা লেয়ার তৈরি করে দেয়। যার ফলে শ্যাম্পু ঢুকতে পারে না ভেতরে (oily scalp treatment at home)। বাইরে জমে থেকে চুল তেলতেলে করে দেয়।

নিচের পদ্ধতিগুলি অনুসরণ করুন সমাধানের জন্য:

অ্যাপেল সিডার ভিনিগার

আমরা হেয়ার স্টাইলের জন্য নানারকম হেয়ার প্রোডাক্ট ব্যবহার করতেই থাকি। তার ফলে স্ক্যাল্পের pH লেভেল নষ্ট হয়ে যায়। অ্যাপেল সিডার ভিনিগার সেই লেভেলকেই নিউট্রাল করে আমাদের স্ক্যাল্প থেকে অতিরিক্ত তেল বাদ দিয়ে দেয়।

ভাল করে মাথা ধোওয়ার পর এক মগ জলে এক চামচ অ্যাপেল সিডার ভিনিগার ঢালবেন। তারপর পুরো মাথা ভাল করে ধোবেন যাতে স্ক্যাল্পে মিশ্রণটি পৌঁছয়।

ডিম

স্ক্যাল্প আর চুল ভাল রাখার জন্য ডিম খুব উপকারি। তেলতেল স্ক্যাল্পে ডিমের সাদা অংশ খুব কাজে দেয়।

একটি পাত্রে দুটি ডিমের সাদা অংশ নেবেন। একটি পাতিলেবুর রস তাতে দেবেন। পাতিলেবুতে খুশকিও দূর হয়ে যাবে। মিশ্রণটিতে একটি ভিটামিন ই ক্যাপসুল ভেঙ্গে দিয়ে দেবেন। সপ্তাহে একদিন স্নানের আগে মাথায় লাগিয়ে রাখুন (oily scalp treatment at home)। শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে তারপর শ্যাম্পু করে নিন। চুল তেলতেলে থাকবে  না গ্যারান্টি।

এক্সফোলিয়েশন

শুনে ভাবছেন এ তো মুখের যত্নে প্রয়োজন! বিশেষজ্ঞরা বলছেন স্ক্যাল্পেরও এক্সফোলিয়েশনের প্রয়োজন হয়। জমে থাকা ধুলো বালি, ময়লা, বাড়তি কেমিক্যাল প্রোডাক্ট সব পরিষ্কার হয়ে যায়।

স্ক্যাল্পের এক্সফোলিয়েশনের জন্য প্রয়োজন সৈন্ধব লবণের। তার সাথে নারকোল তেল বা অলিভ অয়েল আর কয়েক ফোঁটা লেবুর রস। মিশ্রণটি আঙুল দিয়ে ভাল করে পুরো স্ক্যাল্প জুড়ে লাগিয়ে নেবেন। কিছুক্ষণ রাখার পরে ধুয়ে শ্যাম্পু করে নেবেন। মাসে একবার করে করলেই উপকার পাবেন।

চুলের ওপর আমরা অত্যাচার কম করি না নিজেদের দেখতে ভাল লাগার জন্য। তাই চুলেরও এক্সট্রা কেয়ার নেওয়া দরকার। তাহলেই চুল থাকবে ফিট অ্যান্ড ফাইন

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

27 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text