Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

মনের মতো মেকআপ চাইলে এই ভুলগুলি আর করবেন না!

Indrani BoseIndrani Bose  |  Mar 16, 2021
মনের মতো মেকআপ চাইলে এই ভুলগুলি আর করবেন না!

Advertisement

সত্য়িই মেকআপ করা একটা আর্ট। সবাই চাইলেও সঠিকভাবে মেকআপ করতে পারেন না। অনেকেই মেকআপ করা শেখেন। তাঁরা প্রশিক্ষণপ্রাপ্ত হন। কিন্তু আমরা যাঁরা একটু হলেও সাজতে ভালবাসি তাঁরা তো নিশ্চয়ই মেকআপে পটু নই। তবুও মেকআপ করার চেষ্টা করি। কিন্তু কয়েকটা ভুলের জন্যই মেকআপ সব সময় মনের মতো (common makeup mistakes) হয়ে ওঠে না। ম্যাট লিপস্টিক পরলেও ঠোঁট কিছুক্ষণ পর শুকিয়ে যায়, আবার অনেক সময় কেক ফেস হয়ে যায়। 

মনের মতো মেকআপ চান?

এইভাবেই হাজারও ঝামেলা লেগেই থাকে। কিছুতেই মনের মতো মেকআপ কিন্তু হয় না। কারণ এই মেকআপ করার সময় আপনি ছোট বড় বেশ কিছু ভুল করে থাকেন, যা খুব সাধারণভাবেই আপনার দৃষ্টি এড়িয়ে যায়। তাই মনের মতো মেকআপ পেতে এই ভুলগুলি (common makeup mistakes)আর করলে চলবে না। কোন ভুলগুলি? সেই নিয়েই আজ আলোচনা করব।

ফাউন্ডেশন ঠিক ঠাক ব্লেন্ড না হওয়া

আপনি ফাউন্ডেশন (common makeup mistakes)লাগাচ্ছেন আর তারপরই ফাউন্ডেশন নাকের দুপাশে ও চিবুকের কাছে ছোপছোপ হয়ে জমে যাচ্ছে। এর কারণ জানেন? কারণ, আপনি সঠিক স্ট্রোকে ফাউন্ডেশন লাগাচ্ছেন না। ক্রিম মাখার মতো করে ফাউন্ডেশন লাগাবেন না। আঙুলের ডগায় ফাউন্ডেশন নিয়ে সারা মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। তারপর ধীরে ধীরে সময় নিয়ে ব্লেন্ড করে নিন। তাহলে ছোপ ছোপ ভাব থাকবে না। মেকআপ করার সময় সব সময়ই স্ট্রোক উপর দিকে করবেন। নীচের দিকে হলে ত্বক শুষ্ক দেখাতে পারে।

ফাউন্ডেশন উঠে যায়

আসলে লুজ পাউডার দিয়ে বেস ঠিক করতে হয়। না হলেই এই সমস্যাটা হয়। নয় ফাউন্ডেশন উঠে যায়। এবং পাউডারে মুখ শুষ্ক দেখাতে থাকে। মানে কেক ফেস হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় কী জানেন? যে ভুলটা আমরা সবাই কখনও না কখনও করে থাকি সেটা আর করব না। মেকআপ শুরুর সময় ফাউন্ডেশন লাগানোর আগে প্রাইমার লাগিয়ে নেব। তাহলে ত্বক ও মেকআপ সরাসরি সংস্পর্শে আসবে না। এছাড়াও মেকআপ করার সময় (common makeup mistakes)সব সময় সেট করার জন্য় পাউডার ব্যবহার না করে হাইড্রেটিং সেটিং স্প্রে ব্যবহার করুন। এতে আপনার মুখে সবসময়ই একটা আর্দ্র ভাব থাকবে।

সঠিক ভাবে কনসিলার ব্যবহার না করা

চোখের চার পাশে ও মুখের আন-ইভেন টোন ঢেকে ফেলার জন্যই কনসিলার ব্যবহার করা হয়। কিন্তু আপনি কনসিলার লাগানোর কয়েক ঘণ্টা পরেই কনসিলারের উপর যদি গভীর খাঁজ ফুটে ওঠে তাহলে কেমন লাগে বলুন তো। আসলে আপনি কেমনভাবে কনসিলার লাগাচ্ছেন ও কতটা পরিমাণে কনসিলার লাগাচ্ছেন তার উপরেই সম্পূর্ণ বিষয়টা নির্ভর করে যে কনসিলারের দাগ আপনার ফুটে উঠবে কি না। তাই কনসিলার লাগানোর সময় অবশ্যই সতর্ক হবেন।

ম্যাট লিপস্টিক ও শুষ্ক ঠোঁট

যদিও এখন বিউটি ট্রেন্ড কিন্তু গ্লসি লিপস। তবুও ম্যাট লিপস্টিক এখনও আউট হয়ে যায়নি। এছাড়া আপনি কোন ধরনের লিপস্টিক পরতে স্বাচ্ছন্দ বোধ করছেন সেই বিষয়েও লক্ষ্য রাখতে হবে। তাই ম্যাট লিপস্টিক পরলে অবশ্যই প্রথমে লিপ বাম লাগিয়ে নিতে পারেন। যদি তার পরেও কয়েক ঘণ্টার মধ্যেই ঠোঁটে ফাটা ভাব দেখা যায়, তাহলে লিকুইড ম্যাটের বদলে ম্যাট ক্রেয়ন (common makeup mistakes)বেছে নিতে পারেন। লিকুইড ম্যাটের চেয়ে ক্রেয়নে তৈলাক্ত উপাদান থাকে যার জন্য় আপনার ঠোঁটের আর্দ্রতা সুরক্ষিত থাকে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!