home / চোখের মেকআপ
পার্টির মরশুমে প্রতিদিন মেকআপ করবেন, তাই ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন

পার্টির মরশুমে প্রতিদিন মেকআপ করবেন, তাই ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন

বছরের এই শেষ সময়টুকু মানেই পার্টির মরশুম। এই সময় পার্টি করবেন না তো আর কখন করবেন বলুন দেখি? ক্রিসমাস, নিউ ইয়ার উদযাপন হবেই। পার্টি না করলেও বন্ধু বা পরিবারের সঙ্গে ঘুরতে যাওয়ার কোনও পরিকল্পনা তো আপনারও রয়েছে নিশ্চয়ই। আর বিশেষ দিনগুলোয় একটু না সাজলে কি হয়? প্রতিদিন মেকআপ তো হবেই। তাই মেকআপ করার পর ত্বকের বিশেষ যত্নও (skin care tips) নেওয়া প্রয়োজন। ত্বকের যত্ন নিলেই ত্বক ভাল থাকবে।

যাঁরা নিয়মিত মেকআপ করেন তাঁদের ত্বকের প্রতি বিশেষ যত্নশীল (skin care tips) হতেই হয়। একমাত্র তাঁরা যদি ত্বকের সঠিক যত্ন করতে পারেন, তাহলেই একমাত্র ত্বকের সমস্যা সমাধান সম্ভব। মেকআপ করার পরেও কোনও সমস্যা হবে না। তাহলে কীভাবে যত্ন নেবেন …

সঠিকভাবে মেকআপ তুলতে হবে (skin care tips)

মেকআপ করার সময় যদি আপনি যত্ন নিয়ে মেকআপ করেন, তবে একইভাবে মেকআপ তোলার সময়েও আপনাকে যত্ন নিয়েই মেকআপ তুলতে হবে। মেকআপ তোলার সময় তাড়াতাড়ি করলে চলবে না। আপনার প্রয়োজন হবে টু-স্টেপ ক্লিনিং। চোখের মেকআপ তোলার জন্য় আলাদা সময় দিতে হবে। চোখের চারপাশের ত্বক এমনিই পাতলা এবং সূক্ষ্ম হয়। তাই মেকআপ তোলার সময় আলতো হাতে ঘষে মেকআপ (skin care tips) তুলে ফেলতে হবে। চাপ দিয়ে মেকআপ তুললে তাতে চোখের চারপাশের ত্বকে টান পড়বে ও অসময়েই সেই ত্বকে বলিরেখা আসতে পারে। আপনার ত্বকের প্রকৃতি কেমন, তা তৈলাক্ত শুষ্ক না কি স্পর্শকাতর সেটি বুঝেই আপনাকে ক্লিনজার ব্যবহার (skin care tips) করতে হবে।

ডাবল ক্লিনজিং

মেকআপ (makeup) তোলার সময় আপনি কী ব্যবহার করেন? আশা করছি ফেস ওয়াইপ ব্যবহার করেন না। শুধুমাত্র ফেস ওয়াইপ ব্যবহার করে যদি মেকআপ তোলেন, তাহলে বলে রাখি নিজের অজান্তেই নিজের ত্বকের ক্ষতি করছেন আপনি। কারণ, মেকআপের উপরের অংশই একমাত্র পরিষ্কার হচ্ছে। রোমকূপে মেকআপ থেকেই যাচ্ছে, যা ত্বকের ক্ষতিই করছে। তাই আপনার প্রয়োজন ডাবল ক্লিনজিং। প্রথমে অয়েল বেসড ক্লিনজার দিয়ে মেকআপের অংশ তুলে নেবেন (skin care tips) । অর্থাৎ, চোখের কাজল ও লিপস্টিক তুলে নিন অয়েল ব্লেসড ক্লিনজার দিয়ে। তারপর আপনি জেল বেসড ক্লিনজার দিয়ে মেকআপ তুলবেন। কখনও খুব ঘষে মেকআপ তুলবেন না।

ত্বক ডিটক্স (skin care tips)

আপনার শরীর ডিটক্স করার পাশাপাশি আপনার ত্বকও ডিটক্স করা প্রয়োজন। আপনি যদি একদিন খুবই মশলা দেওয়া রিচ খাবার খান, তবে আপনার ত্বকেও তার প্রভাব পড়ে। তাই প্রতিদিন সকালে উঠে ডিটক্স ওয়াটার খাওয়ার অভ্যাস করুন। লেবুর রস ও মধু এক গ্লাস জলে মিশিয়ে নিন। সেই জল খান (skin care tips) । গ্রিন টিও খুব ভাল ডিটক্সের কাজ করে।

ত্বকের সঠিক যত্ন নিন

অ্যান্টি অক্সিড্যান্ট সিরাম (skin care tips)

মুখ পরিষ্কার করে ফেলার পর আপনার মুখে প্রথমে টোনার লাগিয়ে নিন। তারপর লাগিয়ে নিন অ্যান্টি অক্সিড্যান্ট সিরাম। এই সিরাম আপনার মুখে আর্দ্রতা বজায় রাখবে, একইসঙ্গে দূষণ, ধুলোময়লা আর রোদ থেকেও আপনার ত্বককে সুরক্ষিত রাখবে।

পর্যাপ্ত পরিমাণে ঘুম

আমরা রাতে যখন ঘুমাই, তখন আমাদের ত্বক নিজেকে রিপেয়ার করে। তাই প্রতিদিন পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। রাতে সঠিক সময়ে ঘুমাতে যাবেন, পর্যাপ্ত ঘুমের পরেই উঠবেন। এতে আপনার শারীরিক ক্লান্তিও দূর হবে। আপনার ত্বকও থাকবে তরতাজা ও জেল্লাদার।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text