Advertisement

বিবাহ

হবু কনের গয়নাগাঁটি (how to chose perfect Jewellery for the bride)

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jan 11, 2019
হবু কনের গয়নাগাঁটি (how to chose perfect Jewellery for the bride)

বড় সাধ করে শাশুড়ির দেওয়া গলার হার মেয়ের হাতে তুলে দিয়েছিলেন তার মা। কিন্তু বিয়ের দিন কেমন কেমন যেন লাগল সবার। আত্মীয় স্বজনের ফিসফাস, কানাকানি যে ওই সাবেকি হার মোটেও মানায়নি কনের গলায়। কেন এমনটা হল বলুন দেখি? আপনি হয়তো ভাবছেন বিয়ের (marriage) কনে (bride), সে গা ভর্তি গয়না পরলে তাকে এমনিতেই দেখতে ভালো লাগে। আজ্ঞে না। সব ধরণের গয়না (jewellery) সবাইকে মানায় না। তাহলে এখন উপায়? আপনি যদি ইতিমধ্যে হবু কনের বিয়ের জন্য গয়নাগাঁটি না কিনে থাকেন অথচ কেনার কথা ভাবছেন, তাহলে আমাদের পরামর্শ একটু নিয়ে দেখতে পারেন। কথা দিচ্ছি আপনি ঠকবেন না।

গোল মুখের জন্য (circular face)

notun bou

যেসব কনেদের গোল মুখ, তারা গলায় ছড়ানো নেকলেস পরুন। হীরে বা মুক্তোর গয়না আপনাদের খুব ভালো মানাবে। কানেও লম্বা দুল পরুন। হার এবং দুল দুটোই লম্বা হলে আপনার গোল মুখের সঙ্গে সেটা কমপ্লিমেনটারি হবে। সবচেয়ে ভালো হয় যদি দড়ি দেওয়া কোন নেকলেস বা কানের দুল পরা হয়। তবে গোলাকৃতি হীরে বা জেমস্টোনের কোনও গয়না পরবেন না।

ডিম্বাকৃতি মুখের জন্য (oval shaped face)

oval face bride

আপনার মুখের আকার যদি ওভাল বা ডিমের মতো হয় তাহলে বলতে হয় আপনি ভাগ্যবতী। কারণ এই ধরণের আকারের মুখের সঙ্গে সহজেই এক্সপেরিমেন্ট করা যায়।কারণ এই জাতীয় মুখ না পুরোপুরি গোল হয় না পুরোপুরি লম্বা। তাই ছোট বা বড় যে কোন ধরণের নেকলেস আপনি পরতে পারেন। দুটোই আপনাকে বেশ মানাবে। কানে আপনি বড় আকারের হুপস বা ড্যাংলার পরতে পারেন। যোধা যে ধরণের গয়না পরতেন অর্থাৎ যোধা স্টাইল ইয়াররিং বা পিপল পাতার মতো কানের দুলও আপনাকে ভালো লাগবে।তবে একটা কথা মনে রাখবেন। কানের দুলের ক্ষেত্রে বেশি ঝোলা বা লম্বাটে দুল পরবেন না। কারণ হাজার হলেও আপনার মুখের ধাঁচ একটু লম্বার দিকেই।

চৌকো মুখের জন্য (square face)

square faced bride

গলায় যাই পরবেন সেটা যেন হাই নেক বা বেশ ভরাট হয়। তাহলে আপনার মুখের শেপের সঙ্গে সেটা ভালো মানাবে। যদি ভারী গয়নায় আপনার আপত্তি থাকে তাহলে চোকার জাতীয় গয়না পরতে পারেন।কানে বেশি বড় বা ঝোলা দুল পরবেন না। বরং গোলাকৃতি এবং ছোট দুল পরুন। যেহেতু আপনার মুখের আকার চৌকো তাই কৌণিক কোনও গয়না আপনি পরবেন না।

পান পাতার মুখের জন্য (heart shaped face)

bong bride

পান পাতার মতো মুখ মানে হল থুতনির কাছে আপনার মুখ ঈষৎ ছুঁচল হয়ে গেছে। আপনি কানে ঝোলা দুল পরতে পারেন। গলায় বেশি কাজ করা কিন্তু ছোট নেকলেস বা চোকার পরুন। এতে কিছুটা হলেও আপনার মুখ গোলাকার লাগবে। কানে লম্বা দুল পরবেন আগেই বলেছি। সবচেয়ে ভালো হয় যদি ড্যাংলার বা টিয়ারড্রপ দুল পরেন। দুলের দৈর্ঘ্যের জন্য আপনার সঙ্কুচিত জ লাইনের সমস্যা অনেকটাই দূর হবে। মনে রাখবেন কানে ছোট দুল বা স্টাড পরবেন না। এতে থুতনির অংশ বেশি ছুঁচল লাগবে।

 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!