Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

ভাল প্রোডাক্ট নষ্ট যাতে না হয়, তাই জেনে নিন মেকআপের কোন সরঞ্জাম কোথায় রাখতে হয়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 15, 2020
ভাল প্রোডাক্ট নষ্ট যাতে না হয়, তাই জেনে নিন মেকআপের কোন সরঞ্জাম কোথায় রাখতে হয়

Advertisement

আপনি যদি সাজতে ভালবাসেন, তাহলে আপনার সাজার সরঞ্জামের মধ্যে বেশ কিছু মেকআপের সরঞ্জাম (makeup) থাকবে তা স্বাভাবিক। লিকুইড ফাউন্ডেশন, কন্টোর, ব্লাশ, লিপস্টিক, কাজল, আইলাইনার, আইশ্যাডো প্যালেট, কমপ্যাক্ট, মেকআপ সেটিং স্প্রে এবং আরও না জানি কত প্রোডাক্ট! তবে অনেকের কাছেই এতকিছু না থাকলেও বেসিক মেকআপের সরঞ্জাম যেমন ফাউন্ডেশন, লিপস্টিক (lipstick), কমপ্যাক্ট, কাজল, আইলাইনার এবং আইশ্যাডো তো মোটামুটি সবার কাছেই থাকে।

একটা সময় ছিল যখন আমরা কারণে-অকারণে বাইরে বেরতাম এবং তখন দিব্যি এই মেকআপের প্রোডাক্টগুলো (makeup) ব্যবহার করতাম। কিন্তু বিগত বেশ কয়েক মাস করোনা এবং লকডাউনের জন্য বাইরে বেরনো হচ্ছে না। খুব প্রয়োজনে বাইরে গেলেও ফেস শিল্ড, মাস্ক ইত্যাদি পরে তারপরেই যথেষ্ট সাবধানতা অবলম্বন করে তবেই বাইরে যাচ্ছি। আর ফেস শিল্ড আর মাস্ক পরার ফলে মেকআপ করার কোনও প্রশ্নই উঠছে না। ফলস্বরূপ, দামী দামী মেকআপের সরঞ্জাম অবহেলায় পড়ে আছে! আচ্ছা, সত্যি করে বলুন তো, কষ্ট হয় না! আসলে মেকআপ করতে নানা প্রোডাক্ট প্রয়োজন হলেও সেগুলো কিন্তু একসঙ্গে রাখা যায় না। এই বেলা বরং জেনে নিন মেকাপের কোন সরঞ্জামটি কোথায় রাখলে (store) তা বেশিদিন ভাল থাকে।

মেকআপের নানা সরঞ্জাম (ছবি – পেক্সেল ডট কমের সৌজন্যে)

লিকুইড ফাউন্ডেশন

লিকুইড ফাউন্ডেশন, প্রাইমার বা যে কোনও ক্রিম বেসড মেকআপ প্রোডাক্ট রাখতে হবে এমন কোথাও যেখানে সরাসরি সূর্যের আলো পড়ে না এবং জায়গাটা গরম নয়। যদি খেয়াল করেন, দেখবেন নিয়মাবলীতে লেখা থাকে ‘স্টোর ইন কুল ড্রাই প্লেস’। আপনি ফাউন্ডেশন বা ক্রিম বেসড মেকাপের সরঞ্জাম আলমারি, ড্রয়ার বা ড্রেসারের পিছনে জায়গা থাকলে সেখানে রাখতে পারেন।

কমপ্যাক্ট বা পাউডার বেসড মেকাপের সরঞ্জাম

পাউডার বেসড মেকআপের সরঞ্জামের মধ্যে যে শুধুমাত্র কমপ্যাক্ট পড়ে তা নয়, আইশ্যাডো, ব্রোঞ্জার, ব্লাশ – ইত্যাদি আরও নানা প্রোডাক্ট রয়েছে। এই প্রোডাক্টগুলো এমন কথাও রাখতে হবে যেখানে জল লাগবে না বা স্যাঁতস্যাঁতে নয় এমন কোনও জায়গায় রাখুন। বাথরুমে বা আলমারির ভিতরে বা ফ্রিজে কখনওই রাখবেন না।  

লিপস্টিক

বেগুনি লিপস্টিকে মোহময়ী হয়ে উঠতে পারেন (ছবি – শাটারস্টকের সৌজন্যে)

নিশ্চয়ই ছোটবেলা থেকেই দেখে এসেছেন যে মা-মাসি-পিসি-কাকিমা –এঁরা লিপস্টিক সব সময়ে ফ্রিজে রাখতেন। আমার দিব্যি মনে আছে মা তার সাধের গোলাপি আর ব্রাউন লিপস্টিক ফ্রিজে রেখে দিতেন। যেহেতু ফ্রিজের ভিতরে ঠান্ডা থাকে, কাজেই লিপস্টিক গলে জাওয়ার আশঙ্কা থাকে না; দ্বিতীয়ত, মেকাপের এই সরঞ্জামটি যদি ফ্রিজে রাখা হয় তাহলে জীবাণুও তৈরি হওয়ার আশঙ্কা কম থাকে।

আইলাইনার – কাজল – মাস্কারা

ঠিক যেভাবে লিকুইড ফাউন্ডেশন বা ক্রিম বেসড মেকআপ প্রোডাক্ট রাখেন, সেভাবেই আইলাইনার, কাজল ও মাস্কারা রাখুন, আলমারি বা ড্রয়ারে। তবে খেয়াল রাখবেন, জায়গাটা যেন গরম না হয় এবং সূর্যের আলো যেন সরাসরি না পড়ে।

আরও পড়ুন: নিখুঁত চোখের মেকআপ করার টিপস অ্যান্ড ট্রিক্স

নেল পলিশ

নেল পলিশ সব সময়ে ফ্রিজে রাখুন। অবাক হবেন না, নেল পলিশ ফ্রিজে বেশি ভাল থাকে। ফ্রিজে রাখলে নেল পলিশ শুকিয়ে যায় না এবং যখন নখে লাগানো হয় তখন সমানভাবে লাগাতে সুবিধে হয়। বাইরে, বিশেষ করে যদি আলোর মধ্যে নেল পলিশ রাখা হয় তাহলে এনামেল তাড়াতাড়ি শুকিয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!